কম্পিউটারে ফ্রি ভিডিও গেমস ডাউনলোড করার ৮টি সেরা ওয়েবসাইট

Last updated on May 8th, 2024 at 11:59 am

ভালো পিসি গেম ডাউনলোড করবো কিভাবে? আজকাল বাচ্চারা হোক বা আমাদের মতো বড় ব্যক্তিরা, সবাই কিন্তু নিজের কম্পিউটারে সরাসরি নতুন গেম ডাউনলোড করে খেলতে অনেক পছন্দ করেন।

তবে হে, আমরা এখন সেই পুরোনো দিনের পিসি গেমস গুলি এখন আর খেলতে ভালো পাইনা।

কিন্তু যদি, আমাদের কাছে এখনের দিনের কিছু ভালো ভালো High Graphics নতুন গেম ডাউনলোড করার সুযোগ হয়ে থাকে তাহলে আপনাদের মধ্যে কেওই হয়তো সেই কম্পিউটার গেম গুলি না খেলে থাকতে পারবেননা।

আর তাই, কেবল আপনাদের জন্য আজ এই আর্টিকেলে আমি পিসি বা কম্পিউটার এর জন্য ফ্রী গেমস ডাউনলোড করার ৮টি সেরা ওয়েবসাইটের বিষয়ে বলবো।

গেম ডাউনলোড করতে চাই
Best websites to download pc games .

ভালো ও নতুন কম্পিউটার গেম ডাউনলোড করার যেই ওয়েবসাইট গুলির কথা আমি আপনাদের বলবো সেগুলিতে গিয়ে আপনারা ফ্রীতে যেকোনো পিসি গেম নিজের কম্পিউটারে Download করে নিতে পারবেন।

আপনার যেরকম গেম ভালো লাগে, পুরোনো গেম বা নতুন গেমস, হাই গ্রাফিক পিসি তে চলা গেমস বা লো গ্রাফিক পিসি তে চলা সব রকমের ভিডিও গেমস পাওয়ার সুযোগ আপনারা এখানে পাবেন।

তবে হে, আগে আপনারা এইটা অবশই জেনেনিবেন যে, যেই পিসি ভিডিও গেম আপনারা সরাসরি ডাউনলোড করতে যাচ্ছেন সেইটা আপনার কম্পিউটার বা ল্যাপটপে চলবে কি না।

কারণ, আজকালকার বেশিরভাগ High Graphics AAA নতুন পিসি গেমস (PC Games) গুলি, গ্রাফিক কার্ড, মিনিমাম ৪ জিবি রেম এবং ভালো প্রসেসর ছাড়া আপনারা বেশিরভাগ কম্পিউটারেই খেলতে পারবেননা।

তাই নতুন গেম ডাউনলোড করার আগে গেমের মিনিমাম প্রয়োজনীয়তা (Requirement) গুলি অবশই গুগল-এ সার্চ করে জেনে নিবেন।

কম্পিউটারে হাই গ্রাফিক ভিডিও গেমস খেলার জন্য আপনার পিসি সিস্টেমে কিছু মিনিমাম অবশকীয়তার প্রয়োজন। সেগুলি হলো। 

  • মিনিমাম ৪ জিবি রেম বা তার থেকে বেশি।
  • কোর ২ কোয়াড (core ২ quad) প্রসেসর মিনিমাম।
  • ১ থেকে ২ জিবি গ্রাফিক কার্ড।
  • আর, কম্পিউটার হার্ড ডিস্কে জায়গা থাকতে হবে।

আপনার কম্পিউটারে উপরে বলে দেওয়া configuration গুলি থাকলে, ২০১৫-১৬ পর্যন্ত লঞ্চ হওয়া সব রকমের হাই গ্রাফিক (High graphic) ভিডিও গেম গুলি নিজের পিসি বা ল্যাপটপে খেলতে পারবেন।

আপনারা যদি ২০১৫-১৬-র পরের সব নতুন নতুন পিসি গেম খেলতে চান, তাহলে আপনার সিস্টেমের configuration অনেকটা বেশি ভালো হতে হবে। যেমন, একটি মিনিমাম ৪জিবির ভালো graphics card অবশই লাগবে।

কম্পিউটারে ভালো এবং নতুন গেম ডাউনলোড করার সেরা ৮টি ওয়েবসাইট:

কম্পিউটারে সরাসরি গেম ডাউনলোড করতে চাই, কোন ওয়েবসাইট গুলির থেকে আমার পিসির (PC) জন্য ভালো ভালো গেম ডাউনলোড করবো? নিচে এই বিষয়ে সম্পূর্ণ তথ্য আমি দিয়ে দিয়েছি।

নিচে আমি যেগুলি ওয়েবসাইটের কথা বলবো সেগুলিতে গিয়ে আপনারা নিজের কম্পিউটার বা ল্যাপটপের জন্য অনেক রকমের গেম খেলা পাবেন এবং যেগুল আপনাদের ডাউনলোড করতে হবে এবং তারপর ইনস্টল করতে হবে।

Also read – 

আরেকটা দরকারি কথা আমি বলি, এরকম ওয়েবসাইটে আপনারা যা যা ফাইল বা গেম পাবেন সেগুলি বেশিভাগ রার (rar) ফরম্যাটে থাকবে।

তাই, গেমগুলো ডাউনলোড করার পর সেগুলো আপনার কম্পিউটারে ওপেন বা ইনস্টল করার জন্য আপনার WinRAR software ডাউনলোড করে ইনস্টল করতে হবে।

তাহলে চলুন, এখন আমরা কম্পিউটার বা ল্যাপটপের জন ভিডিও গেমের কিছু ওয়েবসাইটের বেপারে জেনেনেই।

১. FreePcGames.com

এই ওয়েবসাইটে আপনারা অনেক রকমের ক্যাটেগরি পাবেন যেমন ভূতের গেম, ফাইটিং গেম, রেসিং গেম এবং আরো অনেক।

আগে আমি এই সাইটটির বেপারে এতটা কিছু জানতামনা, কিন্তু এখন আমি নিজের কম্পিউটারে ফ্রী ভিডিও গেম ডাউনলোড করার জন্য এই সাইট অবশই ব্যবহার করবো।

আরো একটি ভালো জিনিস এইটা যে, আপনি যে গেমটি বেছেনিবেন সেই গমের একটি ছোট ক্লিপ (CLIP) বা গেমপ্লে (Game play ভিডিও) আপনাদের নিচে দেখিয়ে দেয়া হবে।

এতে আপনারা সেই গমের গ্রাফিক কেমন খেলে কেমন লাগবে সবটাই ডাউনলোড করার আগে জেনেনিতে পারবেন।

হে, FreePcGames সাইট টিতে আপনারা ফ্রীতেই সবধরণের গেমস পেয়েযাবেন।

২. AllGamesAtoZ.Com

বন্ধুরা এই ওয়েবসাইটে আপনারা উইন্ডোস কম্পিউটারের জন্য সব ধরণের গেমস পেয়েযাবেন তবে সেটা কতো পুরোনো গেমেই হোক কি নতুন।

এই সাইটের নামের মতোই এর কাজ A to Z মানে পুরোনো থেকে নতুন সব ধরণের পিসি ভিডিও গেম। কেবল গেম নয়, এখানে আপনারা নতুন নতুন গেমের গেমপ্লে (Game play) ভিডিও, নিউস (news) আদি পেয়েযাবেন।

কেবল এই কম্পিউটার গেম এর সাইট টিতে যান এবং নিজের পচন্দৰ গেম সিলেক্ট করে ফ্রীতেই ডাউনলোড করেনিন।

৩. OcenOfGames

pc game downloading site

এখন অব্দি আমি আপনাদের যতগুলি সাইট এর বেপারে বলেছি ওগুলির থেকে এই সাইট অনেক আলাদা।

এই কম্পিউটার ভিডিও গেম সাইট আপনাদের অনেক পছন্দ হবে। কারণ, এখানে আপনারা লেটেস্ট এবং নতুন নতুন পিসি গেমস ফ্রীতেই ডাউনলোড করতে পারবেন।

সবরকমের হাই গ্রাফিক গেমস যেমন – battlefield, GTA – v, Outlast, Call of duty এবং ২০১৭ বা ২০১৮ অব্দি যত ভালো ভালো গেমস আছে আপনারা এখানে পাবেন।

তাছাড়া, গেমের অনেক ক্যাটেগরি আপনারা পেয়েযাবেন। অ্যাকশন, adventure, রেসিং গেম, ওয়ার এবং আরো অনেক ক্যাটেগরি আপনারা পাবেন।

এই সাইট টিতে আপনারা গমের বিষয়ে সবটাই জেনেনিতে পারবেন।

মানে, গমের মিনিমাম প্রয়োজনীয়তা (requirement) কি, গমের স্টোরি কি এবং আরো অনেক কিছু। তারপর, যদি আপনি ডাউনলোড করতে চান তাহলে সোজাসোজি ডাউনলোড লিংকে ক্লিক করলেই হয়েযাবে।

৪. Apunkagames.Net

যদি আপনারা হাই গ্রাফিক পিসি গেমস খেলে ভালো পান আর তাই আপনাদের মনে এই প্রশ্ন টা ঘুরছে যে আমি নতুন হাই গ্রাফিক কম্পিউটার গেমস ডাউনলোড করতে চাই কোথাথেকে করবো, তাহলে এইটার জবাব হলো ApunkaGames ওয়েবসাইটটি।

এখানে আপনারা কম্পিউটারের জন্য কোন গেমটি পাবেননা সব এখানে আছে। জি টি এ ভাইস সিটি গেম হোক বা wwe বা যেকোনো অন্য নতুন গেম, সব আপনারা এখানে ফ্রীতে পাবেন।

বাস, আপনার ওয়েবসাইটে যেতেহবে এবং যে গেমটি ডাউনলোড করতে চান সেটাতে ক্লিক করতে হবে। তারপর আপনি গেম এর বিষয়ে সবটা পরেনিতে পারবেন এবং তার সাথে আপনাকে কিছু গমের স্ক্রিনশট দেখানো হবে।

পেজের শেষে আপনাকে গমের সাইজ এবং তাকে ডাউনলোড করার লিংক দিয়ে দেয়া হবে।

৫. Steam

Steam free pc games download site

আমার সবচে পছন্দের PC গেম ডাউনলোড করার ওয়েবসাইট হলো “steam”।

Steam অনেক জনপ্রিয় ও সম্পূর্ণ legal একটি ওয়েবসাইট যেখান থেকে গেমস ডাউনলোড করাটা কোনো ভাবেই illegal না। এখানে কোনো virus এবং harmful adware ছাড়া সম্পূর্ণ official games আমাদের দিয়ে দেওয়া হয়।

তবে মনে রাখবেন, এখন থেকে প্রত্যেকটি কম্পিউটার গেম আমাদের কিনে নিতে হবে। প্রায় বেশিরভাগ গেম গুলো আপনারা কেবল ৫০০ টাকার ভেতরেই পেয়ে যাবেন। তাছাড়া, latest games গুলোর দাম আরো বেশি হতে পারে।

পুরোনো থেকে শুরু করে একেবারেই নতুন যেকোনো পিসি গেমস, আপনারা এখানে পেয়ে যাবেন।

এমনিতে, steam এর “free to play” লিংক এ ক্লিক করে আপনারা ফ্রীতেও হাসার হাজার গেমস নিজের কম্পিউটারের জন্য ডাউনলোড করতে পারবেন।

আমি নিজেই “CSGO (counter strike global offence)” গেমটি steam থেকে সম্পূর্ণ ফ্রেটেই ডাউনলোড করে বর্তমানে খেলছি।

যেকোনো computer games আপনি অবশই steam থেকে ডাউনলোড করার পরামর্শ আমি দিবো। কেননা, steam আপনাকে official এবং সম্পূর্নই virus free গেমস দিয়ে থাকে।

৬. Epic Games Store:

Epic Games Free To Play Games

Epic Games Store-টি Steam-এর মতোই একটি Online PC Game Store যেখানে ৫০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা বা তার থেকেও বেশি দামের নতুন নতুন পিসি গেমস গুলি কিনে নিয়ে ডাউনলোড করতে পারবেন।

Steam-এর মতোই এটাও একটি সম্পূর্ণ নিরাপদ Online Game Store যেখান থেকে সম্পূর্ণ লিগ্যাল ভাবে গেম গুলি ডাউনলোড করে খেলতে পারবেন।

নানান পেইড গেম গুলির বাইরেও এখানে আপনারা আলাদা ভাবে একটি Free PC Games-এর সেকশন পেয়ে যাবেন যেগুলিকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে খেলতে পারবেন।

এছাড়া, special offers, discounts, season sale, ইত্যাদি সময়ে সময়ে এই ধরণের অফার গুলির ফলে গেমাররা এখান থেকে সম্পূর্ণ অফিসিয়াল ভাবে PC Games গুলিকে কিনে নিজের কম্পিউটারে খেলতে পারেন।

Apex Legends, Counter Strike, PUBG, Call Of Duty WarZone, ইত্যাদি এই ধরণের নানান জনপ্রিয় কম্পিউটার গেম গুলি এখানে সম্পূর্ণ ফ্রিতে পেয়ে যাবেন।

৭. Xbox PC Game Pass:

গেম ডাউনলোড করতে চাই সরাসরি

যদি আপনি সম্পূর্ণ লিগ্যাল ভাবে সরাসরি পিসি গেম গুলি ডাউনলোড করে খেলতে চাইছেন, সেক্ষেত্রে Xbox PC Game Pass ব্যবহার করে দেখতে পারেন।

আমি নিজেই Game Pass ব্যবহার করছি এবং লেটেস্ট ও নতুন নতুন পিসি গেমস গুলি কম্পিউটারে ফ্রীতে ডাউনলোড করে খেলছি। এখানে আপনারা নতুন নতুন নানান AAA Game Titles গুলি পেয়ে যাবেন।

গেমারদের জন্য Microsoft-এর তরফ থেকে থাকা এই পরিষেবাটি কিন্তু ফ্রি না। মানে, আপনাকে এর মান্থলি সাবস্ক্রিপশন নিতে হবে যেখানে প্রতিমাসে আপনার থেকে ৩৪৯ করে চার্জ নেওয়া হবে।

তবে, শুরুতে আপনি এই পরিষেবাটি কেবল ৫০ টাকা দিয়ে ১৪ দিন ট্রাই করে দেখতে পারবেন। পরিষেবাটি যদি পছন্দ হয়, তবেই এর ফুল সাবস্ক্রিপশন নিবেন।

এখানে আপনারা নানান High Graphics PC Games গুলি পাবেন যেগুলি সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে খেলতে পারবেন।

যেমন, Dead Island 2, Assassin’s Creed Valhalla, Resident Evil, A Plague Tale, A Way Out, Assassin’s Creed Origins, Batman, Battlefield, Watch Dogs, ইত্যাদি এই ধরণের প্রায় ১০০-২০০টি High Quality PC Games গুলি রয়েছে।

তাই, monthly subscription নিয়ে আপনারা প্রায় ১০০-২০০ PC গেমস সরাসরি ডাউনলোড করে নিজের পিসিতে খেলতে পারবেন। সেটাও কোনো সম্পূর্ণ লিগ্যাল ভাবে।

৮. Skidrow Reloaded:

এই ওয়েবসাইট এর মধ্যে আপনারা Pc games গুলির নানান ক্যাটাগরি পেয়ে যাবেন। নতুন-পুরোনো, adventure games, action games, ইত্যাদি সব ধরণের গেম গুলি এই সাইটের মধ্যে সময়ে সময়ে যুক্ত করা হয়।

এরা মূলত, লেটেস্ট পিসি গেম গুলির ক্র্যাক ভার্সন গুলি পাবলিশ করে থাকে। তাই, আমি অবশই বলবো, যতটা সম্ভব এই ধরণের সাইট গুলির থেকে গেম ডাউনলোড না করাটাই ভালো।

ওয়েবসাইটের মধ্যে আলাদা ভাবে একটি upcoming games-এর সেকশন রয়েছে যেখানে, এই ওয়েবসাইটে নতুন করে ভবিষ্যতে কি কি গেম গুলি অ্যাড করা হবে সেই বিষয়ে দিয়ে দেওয়া হয়।

 

আমাদের শেষ কথা,

বন্ধুরা আমি অবশই বলবো যে আপনারা যেকোনো পিসি গেম তার কোম্পানির ওয়েবসাইট বা লিগেল (legal) নিয়ম ভাবে ডাউনলোড বা কিনে ব্যবহার করবেন।

যেকোনো unofficial ওয়েবসাইট থেকে পিসি গেম ডাউনলোড করাটা লিগাল (legal) নয়, তাই গেম গুলি কিনে ব্যবহার করাটা আমার হিসেবে ঠিক হবে।

এখন যদি আপনারা ফ্রীতে কম্পিউটার গেমস ডাউনলোড ওয়েবসাইট গুলির থেকে গেম ডাউনলোড করে ব্যবহার করতে চান তাহলে উপরে দেয়া সাইট গুলি ব্যবহার করতে পারেন।

আমি ওপরে দেয়া সাইট গুলি Google সার্চ এবং ইন্টারনেটের মাধ্যমে খুঁজে পেয়েছি।

তাই কেবল নলেজ (knowledge) এবং তথ্য শেয়ার করার উদ্দেশে আমি আপনাদের ওপরে বলা এই সাইট গুলির ব্যাপারে বললাম। এমনিতে কোনো ভাবেই কোনো ক্র্যাক গেম ব্যবহার ডাউনলোড করে ব্যবহার করার পরামর্শ আমি দিবোনা।

 

2 thoughts on “কম্পিউটারে ফ্রি ভিডিও গেমস ডাউনলোড করার ৮টি সেরা ওয়েবসাইট”

  1. Avatar

    অসাধারণ ভাইয়া, বিষয়টা ভালোভাবে তুলে ধরার জন্যে। অনেক কিছু শিখতে পারলাম ধন্যবাদ ভাইয়া। ভালো লাগলে আমার সাইট থেকেও ঘুরে আসতে পারেন।

    1. Avatar

      ধন্যবাদ, আপনার ব্লগ টি ভালোই লেগেছে। চালিয়ে যান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top