ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম কিভাবে করবেন?

Last updated on May 5th, 2024 at 09:39 pm

ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম কিভাবে করবেন ? (How to earn money with Facebook group), আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা এই বিষয়ে জানবো। যেকোনো ফেসবুক গ্রুপ থেকে বা নিজের একটি ফেসবুক গ্রুপ এর মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব। 

ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করার জন্য আপনাকে কিন্তু প্রায় অনেক বিষয়ে ধ্যান দিতে হয়। মানে, আপনি সরাসরি কোনো মাধ্যম ব্যবহার করে ফেসবুক গ্রুপ থেকে আয় করতে পারবেননা। 

টাকা ইনকাম করার জন্য আপনাকে কিছু অন্যান্য মাধ্যম গুলোকে নিজের গ্রুপ এর সাথে যুক্ত করতে হবে।

এমনিতে ফেসবুক একাউন্ট থেকে টাকা ইনকাম করার প্রচুর উপায় রয়েছে যেগুলোর বিষয়ে আমি আগেই আপনাদের বলেছি।

আজকের সময়ে প্রায় প্রত্যেক ব্যক্তি ফেসবুক ব্যবহার করে থাকেন এবং তাদের মধ্যে অনেকের একটি জনপ্রিয় ফেসবুক গ্রুপ রয়েছে।

তবে, ফেসবুক গ্রুপ থেকে যে টাকা আয় যায় সেটা আবার অনেকেই জানেননা। 

আজকাল অনেকেই নিজের একটি Facebook group বানিয়ে কিছু মাস কাজ করে followers বাড়িয়ে তারপর সেখান থেকে অনলাইন ইনকাম করছেন।

তাই, যদি আপনি জানতে চাইছেন যে কিভাবে ফেসবুক গ্রুপ বানিয়ে টাকা আয় করা যাবে (how to earn money from Facebook group), তাহলে নিচে সম্পূর্ণ উপায় গুলো ভালো করে জেনেনিন।

বন্ধুরা, আপনারা নিজের মোবাইল ফোন ব্যবহার করেও একটি ফেসবুক গ্রুপ বানাতে পারবেন এবং মোবাইল দিয়েই কাজ করে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম কিভাবে করব?

ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম

বন্ধুরা, যদি আপনারা নিজেদের খালি সময়ে অনলাইনে কাজ করে টাকা আয় করার কথা ভাবছেন, তাহলে ফেসবুক গ্রুপ আপনার জন্য অনেক কাজের হিসেবে প্রমাণিত হতে পারে।

কেননা, এরকম অনেক উপায় রয়েছে যেগুলোর ব্যবহার করে আপনারা Facebook এর group থেকে অনলাইন ইনকাম করতে পারবেন।

তবে টাকা ইনকাম করার আগে, আপনার কাছে নিজের একটি ফেসবুক গ্রুপ থাকাটা জরুরি। তাই, যদি আপনার নিজের একটি গ্রুপ নেই তাহলে প্রথমে আপনাকে একটি গ্রুপ বানিয়ে নিতে হবে।

এছাড়া, ফেসবুক গ্রুপ থেকে ইনকাম কেবল তখনি করতে পারবেন, যখন আপনার গ্রুপ এর followers দের সংখ্যা অধিক থাকবে। তাই, গ্রুপ বানানোর পর আপনাকে নিজের গ্রুপ এর followers বাড়ানোর ওপরে জোর দিতে হবে।

এক বার আপনার group এর মধ্যে হাজার হাজার followers হয়ে দাঁড়ালে আপনি তারপর নিচে দেওয়া উপায় গুলো ব্যবহার করে টাকা ইনকাম করতে পারবেন।

তবে সবচে প্রথমে চলুন জেনেনেই কিভাবে ফেসবুক গ্রুপ বানাতে হবে।

কিভাবে ফেসবুক গ্রুপ তৈরি করতে হয়?

Facebook group হলো Facebook এর একটি সেবা যেটা ব্যবহার করার জন্য আপনার একটি ফেসবুক একাউন্ট থাকা দরকার।

এমনিতে আজকাল প্রত্যেকের নিজের একটি ফেসবুক একাউন্ট অবশই রয়েছে এবং আশা করছি আপনিও ফেসবুক একাউন্ট অবশই বানিয়ে রেখেছেন।

তাই, নিচে দেওয়া steps গুলো follow করে আপনারা নিজের মোবাইল বা ল্যাপটপ এর মধ্যে একটি ফেসবুক গ্রুপ বানিয়ে নিতে পারবেন।

নিচে ফেসবুক গ্রুপ তৈরি করার নিয়ম গুলো স্টেপ বাই স্টেপ দেওয়া হয়েছে। এবং, যেগুলো স্টেপ আমি বলবো সবটা Facebook mobile app এর মধ্যে করা হয়েছে।

স্টেপ ১. সবচে আগে নিজের মোবাইলে থাকা Facebook app ওপেন করুন এবং নিজের একাউন্টে লগইন করুন।

স্টেপ ২. এবার আপনাকে Facebook app এর একেবারে ওপরের ভাগে ডান দিকে থাকা ৩ লাইন (≡) option icon এর মধ্যে click করতে হবে।

স্টেপ ৩. এখন কিছুটা নিচে আপনারা “Groups” এর option দেখতে পাবেন যেখানে click করতে হবে।

স্টেপ ৪. এবার Groups এর section এর মধ্যে একেবারে ওপরের ভাগে আপনারা একটি প্লাস আইকন (+) দেখতে পাবেন যেখানে click করতে হবে।

স্টেপ ৫. প্লাস আইকন এর মধ্যে click করার পর আপনারা দুটো option দেখতে পাবেন। একটি, create a post এবং আরেকটি Create a group. যিহেতু আমরা গ্রুপ তৈরি করবো তাই “create a group” এর মধ্যে click করতে হবে।

স্টেপ ৬. এখন আপনাকে দুটো জিনিস দিতে বলা হবে। “Name”, যেখানে আপনাকে নিজের গ্রুপ এর নাম দিয়ে দিতে হবে এবং “Privacy”, যেটার মাধ্যমে আপনি নিজের গ্রুপ এর প্রাইভেসী সেট করতে পারবেন। অবশই আপনাকে নিজের গ্রুপ এর প্রাইভেসী public রাখতে হবে।

স্টেপ ৭. শেষে আপনাকে invite friends এর একটি option দেখানো হবে যেখানে নিজের ফেসবুক ফ্রেন্ডস দের নাম দিয়ে তাদেরকে গ্রুপ জয়েন করার জন্য invite করতে পারবেন।

স্টেপ ৮. এবার একেবারে শেষে আপনাকে “create” বাটনে ক্লিক করতে হবে। এখন আপনার গ্রুপ তৈরি হয়ে গেছে।

স্টেপ ৯. গ্রুপটি অধিক আকর্ষণীয় করে তোলার জন্য একটি ভালো cover photo সেট করুন এবং প্রত্যেক দিন কমেও একটি করে পোস্ট আপনাকে গ্রুপে করতে হবে।

Note: মনে রাখবেন, ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম করার জন্য কেবল গ্রুপ বানালেই কাজ হবেনা। আপনার গ্রুপে কমেও ১০,০০০ ফলোয়ার্স থাকাটা জরুরি।

যখন আপনার গ্রুপে ১০ হাজার বা তার থেকে অধিক followers হয়ে যাবে তখন আপনারা নিচে দেওয়া উপায় গুলোর মাধ্যমে নিজের ফেসবুক গ্রুপ থেকে আয় করা শুরু করতে পারবেন। 

ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করার জনপ্রিয় উপায় গুলো?

Earn money from Facebook group
How To Earn money from Facebook group?

তাহলে চলুন বন্ধুরা বেশি সময় নষ্ট  নিচে আমরা Facebook group থেকে টাকা আয় করার জনপ্রিয় এবং লাভজনক উপায় গুলো জেনেনেই।

প্রচুর লোকেরা অনলাইনে টাকা ইনকাম করার জন্য এই উপায় গুলোর ব্যবহার করে থাকেন।

১. Promote affiliate links

এমনিতে আমি আগে অনেক বার আপনাদের এফিলিয়েট মার্কেটিং এর বিষয়ে বলেছি।

ফেসবুক গ্রুপ এর মাধ্যমে টাকা ইনকাম করার এটা কিন্তু একটি অনেক দারুন উপায় যেটা অনেকেই ব্যবহার করছেন।

আপনারা বিভিন্ন affiliate programs গুলো join করে বিভিন্ন products এর affiliate links গুলো নিজের group এর মধ্যে share করতে পারবেন।

শুরুতে, আমাজন এফিলিয়েট মার্কেটিং এর সাথে join হয়ে amazon এর product গুলোর affiliate link নিজের group এর মধ্যে শেয়ার করুন।

এবার যখনি আপনার share করা affiliate links গুলোতে click করে group members রা কোনো product কিনে নিবেন, তখন আপনি সেই বিক্রির বিপরীতে কিছু টাকা commission হিসেবে পাবেন।

ইন্টারনেটে প্রচুর আলাদা আলাদা রকমের products এর affiliate program গুলো রয়েছে যেগুলো সহজে join করতে পারবেন।

২. Buy & sell

যদি আপনার group এর মধ্যে প্রচুর followers রয়েছে তাহলে Buy & sell কিন্তু Facebook Group Monetization এর দারুন একটি উপায় হিসেবে প্রমাণিত হতে পারে।

আপনি নিজের কোনো product বা service গ্রুপের members দের সাথে শেয়ার করে তাদেরকে সেগুলো কেনার সুযোগ দিতে পারেন।

অনেকেই বিভিন্ন রকমের সেবা গুলো নিজের Facebook group এর মাধ্যমে বিক্রি করে থাকেন। যেমন, content writing সেবা, SEO, website designing, logo design ইত্যাদি।

তাই, আপনি যদি কোনো বিশেষ কৌশল জেনে থাকেন তাহলে সেই কৌশল টি নিজের গ্রুপ এর মাধ্যমে বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

তবে, এই মাধ্যমে টাকা ইনকাম করার জন্য আপনাকে একটি বিশেষ topic / niche এর ওপরেই গ্রুপ বানাতে হবে।

এতে, কোনো বিশেষ বিষয়ে রুচি রাখা members / audience রা আপনার গ্রুপে সক্রিয় থাকবেন, তাই সেই হিসেবে আপনি তাদেরকে নিজের সেবা প্রদান করতে পারবেন।

উদাহরণ স্বরূপে,

যদি আপনি blog এবং blogging নিয়ে Facebook Group তৈরি করে থাকেন, তাহলে আপনার গ্রুপ ফলো করা ব্যক্তিরা ব্লগিং এর বিষয়েই রুচি রাখা ব্যক্তি হয়ে থাকবেন।

তাই তখন আপনি তাদের ব্লগিং এর সাথে জড়িত বিভিন্ন সেবা গুলো যেমন, content writing, SEO ইত্যাদি প্রদান করে ইনকাম করতে পারবেন।

এছাড়া, blogging এর সাথে জড়িত products গুলো যেমন domain, hosting ইত্যাদির affiliate promotion করেও প্রচুর ইনকাম করা যাবে।

৩. Sell traffic

যদি আপনার ফেসবুক গ্রুপ এর মধ্যে প্রচুর followers রয়েছে তাহলে আপনি নিজের group থেকে অন্যান্য blog বা website গুলোকে traffic দিয়ে তাদের থেকে টাকা আদায় করতে পারবেন।

যেকোনো নতুন ব্লগ বা ওয়েবসাইটের ট্রাফিক শুরুতে প্রচুর কম থাকে।

তাই, নতুন ওয়েবসাইট বা ব্লগ গুলোতে দ্রুত কোয়ালিটি ট্রাফিক পাওয়ার জন্য অনেকেই বিভিন্ন ফেসবুক গ্রুপ এর মালিকের সাথে যোগাযোগ করে গ্রুপ থেকে ট্রাফিক নিয়ে থাকেন।

এছাড়া, যদি আপনার নিজের কোনো ব্লগ বা ইউটিউব চ্যানেল রয়েছে, তাহলেও গ্রুপ থেকে নিজের ব্লগে traffic প্রেরণ করে advertisement এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।

৪. Sponsorship & advertising

যখন আপনার গ্রুপ অনেক জনপ্রিয় হয়ে দাঁড়াবে, তখন বিভিন্ন company, brand এবং business গুলো আপনার সাথে যোগাযোগ করবেন।

কোম্পানি গুলো আপনার সাথে যোগাযোগ করে তাদের products, services এবং brand গুলোকে আপনার গ্রুপ এর মাধ্যমে প্রচার করতে চাইবেন।

এটা এক রকমের online মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর প্রকার যার দ্বারা পণ্যের দ্রুত প্রচার করা হয়।

এছাড়া অনেক ব্যক্তিরা আপনার গ্রুপে বিভিন্ন রকমের বিজ্ঞাপন (advertisements) দেখানোর বিপরীতে আপনাকে টাকা দিতে পারে।

৫. Sell your group

বন্ধুরা, এই মাধ্যমটি এখনের সময়ে অনেক বেশি পরিমানে ব্যবহার করা হচ্ছে।

যদি আপনি নিজের গ্রুপ থেকে ইনকাম করতে পারছেননা এবং গ্রুপে সময় দেওয়াটা আপনার জন্য সম্ভব হয়ে দাঁড়াচ্ছেনা, তাহলে অবশই নিজের ফেসবুক গ্রুপ আপনি ভালো দামে বিক্রি করে দিতে পারবেন।

তবে, গ্রুপ বিক্রি করে ভালো দাম পাওয়ার জন্য আপনার গ্রুপে ভালো পরিমানে ফলোয়ার্স থাকা দরকার।

যদি আপনার গ্রুপে ৪ থেকে ৫ লক্ষ ফলোয়ার্স বা মেম্বার্স রয়েছে, তাহলে গ্রুপ বিক্রি করে সহজেই ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

৬. এডভার্টাইসিং দ্বারা ইনকাম করুন:

Facebook group থেকে টাকা আয় করার আরেকটি নতুন এবং কার্যকর উপায় হলো, “Advertising”।

তবে, এডভার্টাইসিং এর দ্বারা ইনকাম করার ক্ষেত্রে প্রয়োজন হবে প্রচুর ফলোয়ারদের।

কারণ, বেশিরভাগ বিজ্ঞাপনদাতারা একটি ফেসবুক গ্রুপে ২৫ হাজারের বেশি মেম্বারশিপ থাকলে তবেই সেই গ্রুপে বিজ্ঞাপন দেখাতে চাইবেন।

যদি আপনার ফেসবুক গ্রুপ এর মধ্যে ২৫ হাজার থেকে অধিক মেম্বার রয়েছে, সেক্ষেত্রে আপনি আপনার গ্রুপ এর বায়োতে (Bio) নিচে বলে দেওয়া এই লাইনটি লিখতে পারেন,

Send me a private message to arrange advertising“.

এতে, যেই কোম্পানি বা সংগঠন গুলি আপনার গ্রুপ এর মধ্যে তাদের বিজ্ঞাপন বা কনটেন্ট প্রচার করতে বা দেখিয়ে নিতে চাইছেন, তারা আপনাকে সরাসরি মেসেজিং এর দ্বারা যোগাযোগ করবেন।

৭. অনলাইন কোর্স বানিয়ে বিক্রি:

নিজের একটি অনলাইন কোর্স বানিয়ে ফেসবুক গ্রুপ থেকে অনলাইনে টাকা ইনকাম করার প্রক্রিয়াটি অনেকেরই জন্য অনেক কার্যকর এবং লাভজনক প্রমাণিত হয়েছে।

Facebook Group-এর মাধ্যমে আপনার কাছে আগের থেকেই ভালো সংখক কিছু টার্গেটেড শ্রোতারা আছেন এবং পাশাপাশি আপনি তাদের মনোযোগ আকর্ষণ করে রেখেছেন।

তবে মনে রাখবেন, আপনার গ্রুপ এর মধ্যে সক্রিয় বেশিরভাগ শ্রোতারা কি ধরণের বিষয়ে শিখতে ও জানতে চাইছেন, সেটার উপর নির্ভর করে আপনাকে একটি দুর্দান্ত কোর্স তৈরি করতে হবে।

এছাড়া, আপনি চাইলে video, audio বা text based (e-book) কোর্স বানাতে পারেন।

উদাহরণ স্বরূপ, আপনি ডিজিটাল মার্কেটিং, SEO, ভিডিও এডিটিং, লোগো ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, ইত্যাদি এই ধরণের নানান কোর্স গুলি তৈরি করতে পারবেন।

একবার আপনার কোর্স সম্পূর্ণ ভাবে রেডি হয়ে গেলে, এবার আপনি আপনার কোর্সটি নিজের ফেসবুক গ্রুপ এর মধ্যে প্রচার করে বিক্রি করতে পারবেন।

FAQ:

১. ফেসবুক গ্রুপ এবং পেজ এর মধ্যে কি পার্থক্য আছে?

যদি আপনি কোনো ধরণের ব্যক্তিগত তথ্য অনলাইনে ফেসবুকের মাধ্যমে শেয়ার করতে চাইছেন, সেক্ষেত্রে একটি Facebook Page তৈরি করুন। এবার, যদি আপনি আপনার ব্যবসার সাথে রিলেটেড তথ্য বা পোস্ট লোকেদের সাথে শেয়ার করতে চাইছেন, সেক্ষেত্রে তৈরি করুন একটি Business Page। শেষে, যদি আপনি অনলাইনে যোগাযোগ স্থাপন করার এমন একটি জায়গা তৈরি করতে চাইছেন যেখানে জেকেও একে অপরের সাথে যোগাযোগ এবং আলোচনা করতে পারবেন, সেক্ষেত্রে একটি Facebook Group তৈরি করতে পারেন।

২. ফেসবুক গ্রুপ থেকে কিভাবে ইনকাম করবেন?

একটি ফেসবুক গ্রুপ বানিয়ে টাকা ইনকাম করার উপায় একাধিক রয়েছে। তবে এক্ষেত্রে, আপনার ফেসবুক গ্রুপ এর মধ্যে হাজার হাজার মেম্বার যুক্ত থাকতে হবে। এবার, paid membership, Affiliate Marketing, Brand Partnerships, Selling Digital Products, ইত্যাদি এই ধরণের উপায় গুলিকে কাজে লাগিয়ে আপনি নিজের ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করতে পারবেন।

৩. ১০০০ ফলোয়ার্স এর জন্য ফেসবুক কত টাকা দিবে?

ফেসবুক কখনোই ফলোয়ার্স এর জন্য আপনাকে টাকা দিয়ে থাকেনা। ফেসবুক মূলত একটি জনপ্রিয় social media platform, যার দ্বারা একজন ব্যক্তি বা ব্যবসা নানান ধরণের তথ্য, পোস্ট বা মিডিয়া গুলিকে শ্রোতাদের সাথে শেয়ার করার উদ্দেশ্যে একটি প্রোফাইল বা পেজ তৈরি করে নিতে পারেন। তবে অবশই, In-stream ads-এর মতো প্রোগ্রাম গুলিকে কাজে লাগিয়ে আপনারা ফেসবুক থেকে ইনকাম অবশই করতে পারবেন।

৪. ফেসবুক গ্রুপ এর মধ্যে প্রথম ১০০০ মেম্বার কিভাবে পাবেন?

নিজের ফেসবুক গ্রুপ এর মধ্যে অনেক তাড়াতাড়ি ১০০০ মেম্বার পেতে হলে আপনাকে নিয়মিত আকর্ষক বিষয়বস্তু (Engaging Content) গুলিকে পাবলিশ করতে হবে। তবে এক্ষেত্রে আপনার শ্রোতারা কোন ধরণের বিষয়ে জানতে ও কনটেন্ট গুলি দেখতে চাইছেন, সেটা আগেই বুঝে নেওয়াটা জরুরি। মানে, শ্রোতাদের রুচির উপর নজর রেখে কনটেন্ট বানাতে ও পাবলিশ করতে হয়।

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করার বিভিন্ন উপায় গুলো জেনেনিলাম। 

আশা করছি, আজকের আর্টিকেলের মধ্যে বলা উপায় গুলো আপনাদের কাজে অবশই লাগবে।

এছাড়া, যদি আমাদের আজকের আর্টিকেল আপনাদের ভালো লেগে থাকে তাহলে আর্টিকেলটি সোশ্যাল মিডিয়াতে শেয়ার অবশই করবেন।

যদি আপনার ফেসবুক গ্রুপে হাজার হাজার members রয়েছে তাহলে অবশই একটু বুদ্ধি লাগিয়ে ভালো রকমের ইনকাম করা সম্ভব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top