ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো ?

বর্তমান সময়ে আপনার ফেসবুক আইডি হ্যাক হওয়াটা একটি অনেক সাধারণ ব্যাপার কেননা হ্যাকাররা প্রত্যেকদিন হাজার হাজার ফেসবুক একাউন্ট হ্যাক করে থাকেন।

এখন প্রশ্ন হলো, আমি আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো ? ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় কি ? আপনাকে কি কি করতে হবে ? কিভাবে একাউন্ট নিরাপদ ও সুরক্ষিত করতে পারবেন ? সবটাই আমি আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে বলতে চলেছি।

বর্তমান সময়ে ফেসবুক সহ নিজের যেকোনো সোশ্যাল মিডিয়া একাউন্ট নিরাপদ ও সুরক্ষিত করে রাখাটা অনেক জরুরি। তাই, চলুন নিচে আমরা জেনেনেই কিভাবে এই বিষয়ে বিশেষ খেয়াল রাখতে পারবেন।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো ?

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

যদি আপনি আপনার সঠিক ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করে নিজের একাউন্টে প্রবেশ করতে পারছেননা, তাহলে এর একটি নিশ্চিত কারণ “আইডি হ্যাক” অবশই হতে পারে।

আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করে যখন হ্যাকাররা পাসওয়ার্ড পরিবর্তন করে নিবেন, তারপর আপনি আর আপনার পুরোনো পাসওয়ার্ড ব্যবহার করে একাউন্টে লগইন করতে পারবেননা।

এছাড়া বেশিরভাগ ক্ষেত্রে হ্যাকাররা ফেসবুক হ্যাক করার পর পাসওয়ার্ড চেঞ্জ (change) না করে আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে থাকেন।

এক্ষেত্রে, আপনার ফেসবুক আইডিটিকে যে হ্যাক করা হয়েছে বা আপনার অজান্তে আপনার একাউন্ট অন্য কেও ব্যবহার করছে, সেটা বুঝতে পারাটা অনেক কঠিন হয়ে দাঁড়ায়।

আপনি এক্ষেত্রে কিছু বিশেষ বিষয় গুলোতে নজর দিতে পারেন –

  1. আপনার একাউন্ট থেকে নিজে নিজে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হচ্ছে কি ?
  2. এমন চ্যাট বা মেসেজ রয়েছে যেগুলো আপনি কখনো করেননি ?
  3. নিজে নিজে অন্যের পোস্ট বা ছবিতে like, comment বা share ইত্যাদি হচ্ছে ?
  4. নিয়মিত আপনার প্রোফাইলে এমন পোস্ট গুলো করা হচ্ছে যেগুলোর বিষয়ে আপনি জানেননা।

ওপরে বলা পয়েন্ট গুলোর মতোই যদি আপনার ফেসবুক একাউন্টের সাথেও হচ্ছে, তাহলে অবশই আপনার ফেসবুক একাউন্ট কেও হয়তো হ্যাক করেছে।

এখন, আপনি যদি নিজের ফেসবুক একাউন্টে লগইন করতে পারছেন, তাহলে অনেক সহজেই জেনেনিতে পারবেন যে আপনার বাইরেও কি আপনার একাউন্ট অন্য ব্যক্তির দ্বারা ব্যবহার করা হচ্ছে ?

এর জন্যে নিচে বলে দেওয়া ধাপ গুলো অনুসরণ করুন।

কিভাবে বুঝবেন আপনার ফেসবুক হ্যাক হয়েছে ?

আপনি অনেক সহজেই দেখে ও জেনেনিতে পারবেন যে আপনি ছাড়া অন্য কেও আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করছে কি না।

১. আপনি নিজের মোবাইল থেকে Facebook app ওপেন করুন এবং সরাসরি Menu >> Settings & privacy >> settings পেজে প্রবেশ করুন।

Go to settings page

২. Settings-এর পেজে প্রবেশ করার পর আপনারা “password & security” নামের একটি option দেখতে পাবেন যেখানে ক্লিক করতে হবে।

Go to password and security

৩. এবার “password & security” অপশনে ক্লিক করার পর আপনারা সবচেয়ে ওপরের ভাগে “where you’re logged in” এর একটি ভাগ দেখতে পাবেন।

Where you're logged in

নিচে থাকা “See more” অপশনে click করুন এবং আপনারা এখন সেই প্রত্যেকটি login device, login time এবং login place-এর বিষয়ে জেনেনিতে পারবেন যেগুলো আপনার ফেসবুক আইডির সাথে জড়িত।

মানে, কোন কোন device গুলো কোন কোন জায়গা থেকে আপনার Facebook account-এ login করেছে সেই তথ্য আপনি জানতে পারবেন।

এখন আপনি যদি এমন কোনো activity / device / location দেখে থাকেন যেগুলো আপনি চিনতে পারছেননা বা আপনি জানা হিসেবে আপনি সেই ডিভাইস বা লোকেশন থেকে লগইন করেননি, তাহলে হয়তো আপনার ফেসবুক আইডি অন্য ব্যক্তি দ্বারা ব্যবহার করা হচ্ছে।

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয় কি ?

এখন ওপরে বলা উপায় ব্যবহার করে আপনি এটা অবশই জেনেনিতে পারবেন যে আপনার একাউন্ট হ্যাক হয়েছে কি না। বা, আপনার অজান্তেই আপনার ফেসবুক একাউন্ট কি কেও ব্যবহার করছেন ? সেটাও আপনি ওপরে বলা উপায় ব্যবহার করে জেনেনিতে পারবেন।

All logged in device details

এখন, যদি আপনার ফেসবুক logged in details-এর মধ্যে এমন একটি বা একাধিক device / location থেকে থাকে যেগুলো ব্যবহার করে আপনি নিজের ফেসবুক একাউন্টে লগইন করেননি, তাহলে আপনাকে যতটা সম্ভব তাড়াতাড়ি নিচে থাকা “Log out of all sessions” এর অপশনে click করুন।

এতে, আপনার ফেসবুক একাউন্ট যেগুলো ডিভাইসে logged in রয়েছে সেই প্রত্যেক device থেকে log out করে দেওয়া হবে।

“Log out of all sessions” এর অপশনে ক্লিক করার পর এখন শেষে আপনাকে, “Menu >> settings >> password & security >> change password”, এর অপশনে গিয়ে নিজের Facebook account password change করতে হবে।

তবে, ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট কিভাবে করবেন এই বিষয়েও আমি আগেই আপনাদের বলেছি।

এটাই হলো ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাবার সেরা ও কার্যকর উপায়।

পাসওয়ার্ড চেঞ্জ হয়ে গেলে কি করবেন ?

এখন অনেক সময় হতে পারে হ্যাকাররা আপনার ফেসবুক পাসওয়ার্ড নিজের হিসেবে চেঞ্জ করে নিয়েছে এবং আপনি চেষ্টা করেও নিজের পুরোনো ফেসবুক পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারছেননা।

১. এক্ষেত্রে আপনি নিজের মোবাইল বা কম্পিউটারে facebook.com এর ওয়েবসাইটে ভিসিট করুন।

Go to Facebook login page

Login page-এর মধ্যে প্রবেশ করার পর আপনারা নিচে “Forgotten password” এর একটি link দেখতে পাবেন যেখানে click করতে হবে।

২. এবার আপনাকে নিজের প্রোফাইল খুঁজে বের করার জন্যে নিজের প্রোফাইল এর সাথে জড়িত mobile number বা email id দিয়ে সার্চ করতে হবে।

Search facebook profile

৩. আপনার সঠিক ফেসবুক একাউন্ট আপনাকে দেখিয়ে দেওয়া হবে। সাথে আপনাকে আপনার পাসওয়ার্ড রিসেট করার জন্যে একটি বা একাধিক অপসন দিয়ে দেওয়া হবে। ইমেইল ভেরিফিকেশন এর দ্বারা পাসওয়ার্ড রিসেট করার জন্যে উপলব্ধ “send code via email” অপশন select করুন।

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়

৪. এবার সরাসরি আপনার আপনার ফেসবুক একাউন্ট এর মধ্যে আগের থেকে যুক্ত থাকা ইমেইল আইডিতে আপনাকে একটি verification password recovery code পাঠানো হবে। সরাসরি সেই code সংগ্রহ করুন এবং নিচে দেওয়া “enter security code” এর বক্সে দিয়ে দিন।

ফেসবুক হ্যাক হলে ফিরে পাবার উপায়

৫. শেষে আপনাকে “choose a new password” এর পেজ দেখিয়ে দেওয়া হবে যেখান থেকে আপনারা নিজের ফেসবুক আইডি বা একাউন্টের জন্যে একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

Choose a new facebook password

নিতুন পাসওয়ার্ড দিয়ে নিচে থাকা “continue” অপশনে click করলেই আপনার পাসোয়ার্ড চেঞ্জ হয়ে যাবে।

তাহলে বন্ধুরা, যদি আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে গিয়েছে এবং হ্যাকার দ্বারা আপনার পাসওয়ার্ড চেঞ্জ করা হয়েছে তাহলে ওপরে বলা উপায় ব্যবহার করে নিজের পাসওয়ার্ড নিজের হিসেবে চেঞ্জ করে নিতে পারবেন।

কিভাবে অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে প্রতিরোধ করবেন ?

আপনি যদি নিচে বলে দেওয়া টিপস গুলো অনুসরণ করে থাকেন, তাহলে অবশই ফেসবুক হ্যাক হওয়ার থেকে প্রতিরোধ করতে পারবেন।

১. Strong password

অবশই আপনাকে একটি শক্তিশালী (strong) পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এমন পাসওয়ার্ড ব্যবহার করুন যেখানে সংখ্যা এবং শব্দের মিশ্রণ রয়েছে। এছাড়া, @#$% এর মতো চিহ্ন গুলো অবশই নিজের পাসওয়ার্ড এর মধ্যে ব্যবহার করাটা লাভজনক।

২. Use two-factor authentication

এই, two-factor authentication হলো Facebook-এর তরফ থেকে থাকা একটি দারুন ও অনেক কাজের অপসন। এই অপসন enable থাকলে, প্রত্যেকবার যখনি কোনো নতুন device থেকে Facebook-এর মধ্যে লগইন করার চেষ্টা করা হবে, একটি security code অবশই দিতে হবে। এই security code আপনার registered mobile number এর মধ্যে SMS হিসেবে চলে আসবে। এই security feature enable করার জন্যে আপনার যেতে হবে, “settings >> password & security >> use two-factor authentication“.

৩. Get alerts about unrecognised logins

এই option-টি enable করার জন্যে আপনাকে যেতে হবে, “settings >> password & security >> Get alerts about unrecognised logins”. অপসনটি চালু (on) করা থাকলে যখনি কোনো অপরিচিত জায়গা, ব্রাউজার বা ডিভাইস থেকে আপনার একাউন্টে লগইন করা হবে, সেটা ফেসবুক আপনাকে নোটিফিকেশন পাঠিয়ে জানিয়ে দিবে।

অবশই পড়ুন: 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top