ইন্টারনেট হলো ওয়েবসাইটের ভান্ডার এবং এই অনলাইনের দুনিয়াতে এমন অনেক কাজের ওয়েবসাইট রয়েছে যেগুলি আপনার জন্য লাভজনক হিসেবে প্রমাণিত হতে পারে। তাই, এই আর্টিকেলে আমি আপনাদের সাথে বিশ্বের কিছু সেরা এবং আপনার জন্য প্রয়োজনীয় কিছু ওয়েবসাইটের বেপারে বলবো। ইন্টারনেটের এই মজার ওয়েবসাইট গুলি ব্যবহার করে আপনারা অনেক রকমের কাজ অনলাইন করেনিতে পারবেন। (Important and useful websites for everyone).

Important, interesting & useful websites 2019

এমনিতে আজকাল জরুরি, প্রয়োজনীয় বা কাজের ওয়েবসাইট বলতে অনেকেই কেবল Facebook, Twitter বা Instagram এর মতো সোশ্যাল মিডিয়া (social media) ওয়েবসাইট গুলোকেই বুঝেন বা ভাবেন। কিন্তু, আপনারা জেনে অবাক হবেন যে কিছু অনেক ভালো ভালো ওয়েবসাইটে ইন্টারনেটে রয়েছে যেগুলির ব্যবহার করে আপনারা ইন্টারনেটের প্রচুর ভাবে লাভ নিতে পারবেন।

তাহলে চলুন, বেশি সময় নষ্ট না করে আমরা নিচে বিশ্বের কিছু সেরা ওয়েবসাইট গুলির বেপারে জেনেনেই। এবং, আপনি না জানা এই সেরা ওয়েবসাইট গুলি আপনার জন্য অনেক প্রয়োজনীয় ওয়েবসাইট হিসেবে প্রমাণিত হতে পারে। (Top important websites).

ইন্টারনেটে ৩৫ টি প্রয়োজনীয় ওয়েবসাইট (Best & useful websites)

আমি জানি, আপনাদের মধ্যে অনেকেই নিচে দেয়া কয়েকটি ওয়েবসাইটের বেপারে অবশই জানতে পারেন। কিন্তু, এই দরকারি ওয়েবসাইট গুলির বেপারে হয়তো অনেকেই জানেনা। তাই, সবাইর জন্য এই প্রয়োজনীয় সাইট গুলি আমি নিচে দিয়ে দিয়েছি।

অনেক দরকারি এবং কাজের ৩৫ টি ওয়েবসাইটের লিস্ট (২০১৯)

১. ClipConverter.cc – এই ওয়েবসাইট ব্যবহার করে আপনারা অনেক সহজে যেকোনো ইউটিউবের ভিডিও কনভার্ট করে তাকে নিজের মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপে ডাউনলোড করতে পারবেন। এমনিতে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন, এবেপারে আমি আগেই আপনাদের বলেছি।

২. Blogger.com – আপনি যদি একটি ফ্রি ব্লগ সাইট বা ওয়েবসাইট বানাতে চান তাহলে blogger.com অনেক সহজ এবং কাজের সাইট হিসেবে প্রমাণিত হবে।

3. WikiHow.com – যেকোনো সমস্যার সমাধান বা প্রশ্নর উত্তর আপনারা এখানে পাবেন। বিশেষ ভাবে যেকোনো জিনিস কিভাবে করবেন সে বেপারে সমাধান এখানে পাবেন। WikiHow অনেক জরুরি একটি ওয়েবসাইট।

৪. Autodraw.com – অনলাইন ড্রয়িং (drawing) টুল যেখানে আপনারা doodle এবং সুন্দর সুন্দর অঙ্কন করতে পারবেন।

৫. Screenshot.Guru – এই ওয়েবসাইট ব্যবহার করে আপনারা যেকোনো ব্লগ বা ওয়েবসাইটের স্ক্রিনশট নিতে পারবেন।

৬. Fast.com – যদি আপনি নিজের ইন্টারনেট স্পিড ক্যালকুলেট (calculate) করতে চান, তাহলে fast.com এ গিয়ে নিজের ইন্টারনেটের স্পিড টেস্ট করতে পারবেন। ইন্টারনেটের স্পিড চেক করার এইটা সেরা মাধ্যম।

৭. Virusscan.jotti.org আপনার কম্পিউটারে থাকা যেকোনো ফাইল (file) এখানে স্ক্যান (scan) করে দেখতে পারবেন যদি সেখানে কোনো malware virus রয়েছেJotti’s malware scan একদম ফ্রি ওয়েবসাইট। 

৮. Copychar.cc – এইটা আরো একটি মজার ওয়েবসাইট যেখানথেকে আপনারা অনেক রকমের special character, smiley বা emoji ডাইরেক্ট কপি করে ব্যবহার করতে পারবেন। 😱

৯. Codecademy.com – বিভিন্য কোডিং language যেমন css, python, web-development, sql, php অনলাইন শেখার জন্য এই ওয়েবসাইট সেরা।

১০. Iconfinder.com – এই ওয়েবসাইট ব্যবহার করে আপনারা নিজের অনলাইন লোগো, ব্লগ বা যেকোনো কনটেন্ট এর জন্য হাজার হাজার ICON iamges ফ্রীতেই পেয়ে যাবেন।

১১. Unsplash.com – ফ্রি স্টক ইমেজেস (free stock images) নিজের ব্লগ, ওয়েবসাইট, ইউটিউবের চ্যানেল বা advertising এর জন্য এখানে পেয়েযাবেন।

১২. Everytimezone.com – এই ওয়েবসাইটে বেবহার করে আপনারা বিশ্বের যেকোনো জায়গার টাইম (time) দেখতে পারবেন।

১৩. Grammarly.com– ইংরেজি লেখার সময় grammar ভুল না করার এইটা সেরা মাধ্যম। English writing এ আপনার পুরো কাজে আসবে।

১৪. Translate.google.com– যেকোনো ভাষাকে অন্য যেকোনো ভাষাতে ট্রান্সলেট করার জন্য। Translate to any language .

১৫. Kleki.com – অনলাইন drawing, painting এবং sketch বানানোর জন্য।

১৬. Faxzero.com– এই সাইট বেবহার করে অনলাইন ফ্রীতে ফ্যাক্স (FAX) পাঠাতে পারবেন।

১৭. Tinychat.com – নিজের একটি video chat room বানিয়ে নিন।

১৮. Godaddy.com – নিজের blog, website বা অনলাইন business এর জন্য এখান থেকে সস্তায় premium domain কিনুন।

১৯. Squoosh.app – যেকোনো Image বা picture অনলাইন compress করার জন্য এই সাইট বেবহার করতে পারবেন। আপনার কেবল ইমেজ ফাইল আপলোড করতে হবে। তারপর, আপনি নিজের মতো করে ছবির quality, color, size কমিয়ে তাকে কমপ্রেস (compress) করতে পারবেন। এতে, অনেক সহজে আপনি যেকোনো ছবির সাইজ (size) কমিয়ে নিতে পারবেন।  

২০. Typing.com – এই ওয়েবসাইট আপনার জন্য অনেক কাজের বোলে প্রমাণিত হতে পারে। কারণ, এখানে গিয়ে আপনি keyboard typing practice করে নিজের টাইপিং স্পিড ফাস্ট করে বাড়িয়ে নিতে পারবেন। স্টুডেন্টস (students) দেড় জন্য এ অনেক দরকারি এবং প্রয়োজনীয় ওয়েবসাইট।

২১. Powtoon.com – এই মজার ওয়েবসাইট বেবহার করে আপনারা animated cartoon videos বানাতে পারবেন।

২২. Filehippo.com – আপনি যদি ফ্রীতে আনলিমিটেড কম্পিউটার সফটওয়্যার (computer software) ডাউনলোড করতে চান, তাহলে Filehippo আপনার জন্য সবচেয়ে কাজের সফটওয়্যার ডাউনলোডিং সাইট হিসেবে প্রমাণিত হবে। এমনিতে কিছু সেরা কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার ওয়েবসাইটের বেপারে আমি আগেই লিখেছি।

২৩. Thunkable.com – কোনো কোডিং (coding) নলেজ ছাড়াই android app তৈরি করুন। এমনিতে, এন্ড্রয়েড এপস তৈরি করার ফ্রি ওয়েবসাইট এর বেপারে আমি আমার আগের আর্টিকেলে আলাদা ভাবে লিখেছি।

২৪. Wikipedia.org – বিশ্বের যেকোনো প্রাণী, বিক্ষাত জিনিস, বিক্ষাত জায়গা, বিক্ষাত যেকোনো লোকের বেপারে যদি আপনি জানতে চান তাহলে এই website দ্বারা আপনারা সবটাই সঠিকভাবে জেনেনিতে পারবেন। এখানে সব কিছুর বেপারে আপনারা অনেক ভালো ভাবে জেনেনিতে পারবেন। উইকিপেডিয়া বাংলাতেও আপনারা পড়তে পারবেন।

২৫. Google Drive – আপনারা গুগল ড্রাইভের বেপারে অবশই জানেন হয়তো। Google drive এর ওয়েবসাইটে গিয়ে আপনারা নিজের কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের যেকোনো file, video, music বা documents ক্লাউড স্টোরেজে backup নিয়ে রাখতে পারবেন। এতে, পরে জেকোনো device থেকে নিজের Google account এবং Google drive website বেবহার করে সেই file গুলি আপনারা access বা বেবহার করতে পারবেন।

২৬. Quora.com – ইন্টারনেটের সবচেয়ে বড়ো এবং সবচেয়ে প্রচলিত (famous) প্রশ্ন উত্তর ফোরাম (forum) যেখানে হাজার হাজার প্রশ্নের অনেক ধরণের উত্তর আপনারা পেয়েযাবেন। জেকেও এখানে নিজের প্রশ্ন করে নিজের সমস্যার সমাধান পেতে পারেন।

২৭. Upwork.com – এইটা এমন একটি freelancing ওয়েবসাইট যেখানে আপনি অনেক ধরণের অনলাইন কাজ করে টাকা আয় করতে পারবেন। অনেকেই করছেন এবং আপনিও পারবেন। Blogger, content writer, digital marketer, logo designer, graphic designer, web development, app development এর মতো জিনিসের বিষয়ে অভিজ্ঞতা থাকাদের সুযোগ বেশি।

২৮. Canva.com – সবচেয়ে ভালো এবং সেরা অনলাইন ফটো এডিটর এবং thumbnail, logo, image design, resume, card, post card, info graphic, poster বানানোর মজার একটি ফ্রি ওয়েবসাইট।

২৯. Google map – বিশ্বের যেকোনো জায়গার যেকোনো এড্রেস (address) গুগল ম্যাপস (google maps) দ্বারা খুঁজে বের করতে পারবেন। আপনার আসে পাশে থাকা যেকোনো হোটেল, রেস্টুরেন্ট, দোকান এবং আরো অনেক জায়গার বেপারে গুগল ম্যাপস দ্বারা খুঁজে পাবেন।
৩০. Ringtonemaker.com – নিজের পছন্দর music ফাইল আপলোড করুন এবং তার থেকে অনলাইন রিংটোন (ringtone) বানিয়েনিন।

৩১. BBC news bangla – বিশ্বের সেরা এবং লেটেস্ট (latest) খবর (news) পেয়েযান অনলাইন বাংলাতে।

৩২. PdfPro.co – যেকোনো PDF file অনলাইন এডিট করার জন্য এই ওয়েবসাইট বেবহার করতে পারেন।

৩৩. Alibaba.com – দেশ বিদেশের বিভিন্য manufacturers, exporters, suppliers থেকে A to Z যেকোনো ধরণের সামগ্রী কিনে নিজের জায়গায় রিটেল (retail) বা wholesalers হিসেবে বিক্রি করতে পারবেন।

৩৪. Homestyler.com – আপনার ঘর নতুন করে design এবং style করুন।

৩৫. Duolingo.com – বিশ্বের যেকোনো ভাষা যেমন Chinese, France, Spanish বা আপনার পছন্দর ভাষা শিখুন ফ্রীতেই।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা আশা করি আপনাদের আমার এই কিছু কাজের এবং প্রয়োজনীয় ওয়েবসাইটের লিস্ট আপনাদের ভালো লেগেছে। আপনারা যদি কোনো মজার ওয়েবসাইট বা দরকারি সাইটের বেপারে জানেন, তাহলে নিচে কমেন্ট করে আমাদের জানান। শেষে, আমার এই আর্টিকেল শেয়ার করতে ভুলবেননা।

অবশই পড়ুন