আজকের আমাদের আর্টিকেলের টপিক একটু আলাদা। আজ, আমরা কিভাবে পিডিএফ ফাইল এডিট (PDF file edit) করা যাবে, তার সাধারণ ৩ টি নিয়ম বা উপায় বলবো। এমনিতে, সাধারণ PDF reader software বা apps বেবহার করে আমরা কেবল যেকোনো পিডিএফ ফাইল খুলে তাকে read করতে পারি। কিন্তু, সেগুলি এডিট করার option আমাদের কাছে থাকেনা। তাই, PDF ফাইল এডিটিং এর জন্য আমাদের কিছু আলাদা PDF editing software বা apps কম্পিউটার, ল্যাপটপে বা মোবাইলে বেবহার করতে হবে।

কিভাবে পিডিএফ এডিট করবেন
How to edit a PDF file ?

এই সফটওয়্যার গুলি বেবহার করে পিডিএফ (PDF) এডিট করার নিয়ম অনেক সহজ। এবং, সেই এডিটিং সফটওয়্যার গুলির বেপারে আমি আপনাদের বলবো। (How to edit PDF file free ?).

Also read

ফ্রীতেই পিডিএফ ফাইল এডিট কিভাবে করা যাবে ? (Edit PDF file)

যা আমি ওপরে আপনাদের বলেছি, PDF ফাইল এডিটিং করার জন্য আমরা ৩ টি সেরা মাধ্যম বেবহার করবো।

তাহলে, এখানে আমি সবচে আগেই, অনলাইন কোনো সফটওয়্যার ছাড়াই পিডিএফ এডিট কিভাবে করবেন তার নিয়ম বলবো।

তারপর, PDF ডকুমেন্ট এডিট করার জন্য একটি free windows software এর বেপারে বলবো।

এবং শেষে, যদি আপনি এন্ড্রয়েড মোবাইল থেকে পিডিএফ এডিট করার নিয়ম খুঁজছেন, তাহলে তার জন্য ৫ টি সেরা apps এর বেপারে বলবো।

Online PDFpro website বেবহার করে পিডিএফ কে এডিট করুন

Step ১.

সবচে আগেই আপনার, নিজের কম্পিউটার বা ল্যাপটপ থেকে যেতে হবে PDFPRO website এ। ওয়েবসাইটে যাওয়ার পর আপনি একটি option দেখবেন যেখানে লিখা থাকবে “Click to upload your file” .

অনলাইন পিডিএফ এডিট করুন
Edit pdf online .

এখন, যেভাবে ওপরে আপনি দেখছেন আপনারা “Click to upload” এর একটি অপসন পাবেন যেখানে ক্লিক করে নিজের PDF document ওয়েবসাইটে আপলোড করতে হবে কম্পিউটার বা ল্যাপটপের স্টোরেজ থেকে।

Step ২.

নিজের পিডিএফ ফাইল (Pdf document) কম্পিউটার বা ল্যাপটপ থেকে ওয়েবসাইটে আপলোড করার পর সেই document আপনি ওয়েবসাইটে দেখতে পাবেন।

 

এডিট অপসন বাছুন

এখন upload করা pdf ফাইল edit করার জন্য প্রথমে আপনার সেই ফাইল select করে EDIT >> EDIT PDF এর অপশনে CLICK করতে হবে। ভালো করে জানার জন্য আপনারা ওপরে ছবিটি দেখুন।

Step ৩.

এখন, edit pdf option এ ক্লিক করার পর আপনি পরের পেজে আপনার pdf document দেখতে পাবেন এবং তার সাথে কিছু এডিটিং অপশনস (editing options) পাবেন।

সফটওয়্যার ছাড়াই পিডিএফ edit

এখন আপনি ওপরে ছবিতে দেখতেই পারছেন, আপনাকে আপনার pdf document এর সাথে ওপরে কিছু এডিটিং অপসন যেমন Select, Draw, Shapes, Tools এবং আরো অনেক ধরণের options দেখবেন। এই সব ধরণের options গুলি বেবহার করে আপনারা অনলাইন সেই PDF document ফাইল টি এডিট করতে পারবেন।

Step ৪.

সবটাই হয়ে যাওয়ার পর এখন প্রশ্ন হলো, আপনার এডিট করা পিডিএফ ফাইল কিভাবে save করবেন। তাই তো ?

শেষে, আপনার ফাইল যখন পুরো এডিট হয়ে তৈরি হয়ে যাবে, তখন ওপরে থাকা “Save >> Export” এর option এ ক্লিক করে আপনি সেই এডিট করা পিডিএফ ডকুমেন্টটি ডাউনলোড (download) করে নিতে পারবেন।

তাহলে, এর থেকে সহজ এবং সরল উপায় কিছু আছে কি যেকোনো পিডিএফ ফাইল কে এডিট করার ? এবং, সেটাও কোনো সফটওয়্যার ছাড়াই।

চলুন, এইটা তো ছিল ফ্রীতেই কোনো সফটওয়্যার ছাড়াই অনলাইন পিডিএফ এডিট করার সেরা নিয়ম। এখন নিচে আমরা একটি ফ্রি সফটওয়্যার বেবহার করে কম্পিউটারে কিভাবে পিডিএফ ডকুমেন্ট এডিট করতে পারবো, সেটা জেনেনেই।

ফ্রি software বেবহার করে কম্পিউটারে PDF file এডিট করুন

এখন, যদি আপনি প্রায় pdf  files এডিট করেন বা করতে চান, তাহলে ভালো এইটাই হবে যে আপনি একটি pdf editing software নিজের computer এ বেবহার করেন।

Google এ সার্চ করলে আপনারা অনেক রকমের PDF reader software পেয়েযাবেন। কিন্তু, ফ্রি pdf editing software বলতে আপনি তেমন কিছু খুঁজে পাবেননা।

যাই হোক, আমার কাছে এমন একটি ফ্রি software এর নাম রয়েছে, যার বেবহার করে আপনার নিজের কম্পিউটার বা ল্যাপটপে ফ্রীতেই download এবং install করে যেকোনো pdf document বা file এডিট করেনিতে পারবেন। এই software আমি নিজেই বেবহার করেছি। এবং, এই editing software অনেক কাজের প্রমাণিত হয়েছে।

এই ফ্রি পিডিএফ এডিটিং সফটওয়্যার টির নাম হলো PDFESCAPE এবং নিচে দেয়া লিংক থেকে এই সফটওয়্যার আপনারা ডাউনলোড করতে পারবেন।

Software বেবহার করে PDF file কে এডিট করুন

Step ১.

সবচে আগেই আপনার PDFescape software টি নিজের কম্পিউটারে ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

সফটওয়্যারটি কম্পিউটারে প্রথম বারের জন্য ওপেন করার পর আপনারা ৩ টি অপসন দেখবেন।

  • Buy now
  • Activate
  • Continue in demo mode

আপনারা যদি software টি ফ্রীতেই বেবহার করতে চান, তাহলে ৩ নম্বর “continue in demo mode” এর অপশনে ক্লিক করুন। ভালো করে জানার জন্য ওপরে ছবিটি দেখুন।

Step ২.

এখন software টি ওপেন করার পর, আপনি যেই ফাইল এডিট করতে চান সেই pdf document নিজের কম্পিউটার থেকে বেঁচে নিতে হবে।

যেকোনো ফাইল কম্পিউটার থেকে বেঁচে নেয়ার জন্য software এর ওপরে বামদিকে থাকা file>> open অপশনে ক্লিক করুন।

Step ৩.

এখন PDF file টি open করার পর সেই ফাইল সফটওয়্যার এ এসেযাবে এবং তার সাথেই অনেক ধরণের এডিটিং অপসন আপনারা দেখবেন।

free pdf editing software

সব ধরণের editing tools বা options বেবহার করে আপনারা সেই pdf ডকুমেন্টটি এডিট করতে পারবেন। ববিশ্বাস করুন, এই সফটওয়্যার দিয়ে আপনারা অনেক সহজে এবং অনেক ভালো ভাবে যেকোনো পিডিএফ ফাইল এডিট করতে পারবেন।

Step ৪.

এখন, নিজের পিডিএফ document পুরো ভাবে এডিট করার পর আপনার তাকে save করতে হবে। এডিট করা ফাইলটি সেভ (save) করার জন্য আপনার যেতে হবে “File>> save as” অপশনে।

Save as অপশনে ক্লিক করার পর আপনি নিজের কম্পিউটারের স্টোরেজে সেই ফাইল save করে নিতে পারবেন।

Step ৫.

মনে রাখবেন, আপনি যদি PDFescape সফটওয়্যার ফ্রীতেই বেবহার করছেন, তাহলে save as অপশনে click করার পর আপনাকে ৩ টি অপসন দেখানো হবে।

৩ টি অপশনের মধ্যে আপনার click করতে হবে সবচেয়ে ওপরের অপশনে যেটা হলো “Save with watermark“.

Save with watermark অপশনে ক্লিক করার পর সেই এডিট করা পিডিএফ ফাইল (pdf file) আপনার কম্পিউটারে সেভ হয়ে যাবে। কিন্তু, মনে রাখবেন আপনার সেভ হওয়া pdf ফাইল এর নিচে একটি watermark text থাকবে। কারণ, আপনি software টির ফ্রি version বেবহার করছেন। সেটা এমনিতেও কোনো বড়ো বেপার না।

তাহলে, আমি আপনাদের যেকোনো PDF file কাস্টোমাইজ (customize) করার দুটো সেরা নিয়ম বললাম যেগুলি বেবহার করে আপনারা কোনো সফটওয়্যার ছাড়াই অনলাইন পিডিএফ এডিট করতে পারবেন এবং আরেকটি উপায় বেবহার করে কম্পিউটারে ফ্রি সফটওয়্যার বেবহার করে পিডিএফ এডিট করতে পারবেন।

মোবাইল থেকে পিডিএফ ফাইল কিভাবে এডিট করবেন ?

এখন, যদি আপনারা মোবাইল থেকে পিডিএফ ডকুমেন্ট এডিটিং করতে চান তাহলে সেটার নিয়ম হলো কিছু pdf file editing apps বেবহার করে। আপনি সোজা Google play store এ গিয়ে নিচে দেয়া apps গুলির মধ্যে যেকোনো একটি app ডাউনলোড করে, নিজের মোবাইলেই যেকোনো পিডিএফ ডকুমেন্ট এডিট বা customize করতে পারবেন।

  • Office suite – ফ্রি PDF, word, sheet, slides এবং office app .
  • Xolo – ফ্রি pdf রিডার এবং এডিটর।
  • Write on Pdf – যেকোনো পিডিএফ ফাইল কাস্টোমাইজ করার জন্য।

এর বাইরেও আপনারা গুগল প্লে স্টোরে অনেক রকমের এপস পেয়েযাবেন যেগুলির দ্বারা মোবাইলেই পিডিএফ ফাইল এডিট করা যাবে।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, আশা করি আমি আপনাদের ৩ টি আলাদা আলাদা নিয়মের বেপারে ভালো ভাবে বুঝিয়ে বলতে পারলাম যেগুলি বেবহার করে আপনারা যেকোনো pdf document customize বা edit করতে পারবেন নিজের কম্পিউটার, মোবাইল বা অনলাইনে কোনো সফটওয়্যার ছাড়াই । ধন্যবাদ।