গুগল এডসেন্স এর বিকল্প : যখন, একটি ব্লগ সাইট থেকে টাকা আয় করার কথা আসে, তখন গুগল এডসেন্স সব থেকে সেরা এবং অধিক লাভজনক monetization platform হিসেবে আমরা জানি। আমি আগেই, গুগল এডসেন্স এর মাধ্যমে ব্লগ থেকে মাসে কত টাকা আয় করছি, সেবেপারে বলেছি। আমরা, ব্লগে অনেক কম ট্রাফিক বা ভিসিটর্স থাকলেও, Google Adsense থেকে ভালো সংখ্যায় টাকা আয় করতে পারি।

একটি Google adsense account বানানো এবং নিজের ব্লগকে এডসেন্সের জন্য approve করানোটা নতুন ব্লগার দেড় জন্য কিন্তু সহজ কাজ না। মাসের পর মাস চেষ্টা করার পরেও, অনেক ব্লগাররা এডসেন্সের জন্য নিজের ব্লগকে অনুমোদন (approve) করাতে পারেননা।

তাই, গুগল এডসেন্স যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখানোর জন্য অনুমতি (approve) দিচ্ছেনা, তাহলে আপনার কাছে একটাই ভালো অপসন বা সমাধান থেকে যায়।

সেটা হলো, গুগল এডসেন্সের কিছু ভালো বিকল্প খুঁজে ব্যবহার করা। (Google adsense alternatives).

হে, এখন আপনাদের মনে আসতে পারে যে, এই গুগল এডসেন্স এর বিকল্প গুলি কি এডসেন্স থেকেও ভালো ?

বা, আপরা কি Google adsense এর বিকল্প কিছু monetization platforms ব্যবহার করে Adsense মতোই অধিক টাকা আয় করতে পারবেন ?

অবশই পারবেন। হে, আপনার ব্লগের niche বা বিষয় এবং ব্লগে আশা ট্রাফিক বা ভিসিটর্স এর ওপরে নির্ভর করে, আপনি কিছু এডসেন্সের বিকল্প প্রোগ্রাম (যেমন Media.net) ব্যবহার করে এডসেন্স থেকেও বেশি টাকা আয় করতে পারবেন। সেটা অবশই নির্ভর করবে।

কিন্তু, গুগল এডসেন্স, ব্লগার দেড় জন্য সব থেকে বেশি লাভজনক অনলাইন এডভার্টাইসিং নেটওয়ার্ক।

কারণ, এখানে contextual এবং user interest based বিজ্ঞাপন দেখিয়ে আপনাকে টাকা আয়ের সুযোগ দেয়া হয়। এবং, contextual interest based ads এর মাধ্যমে ব্লগার রা কম ট্রাফিক বা ভিসিটর্স থাকলেও বেশি পরিমানে আয় করে নিতে পারেন।

তাই, গুগল এডসেন্সের জন্য এপ্রুভ পাওয়াটা কিন্তু প্রত্যেক ব্লগারের স্বপ্ন।

কিন্তু, যদি আপনি যেকোনো কারণে গুগল এডসেন্সের জন্য নিজের ব্লগ কে এপ্রুভ (approve) করাতে পারছেননা এবং এডসেন্স আপনার ব্লগকে বার বার রিজেক্ট করছে, তাহলে হতাশ হবেননা।

এই আর্টিকেলে আপনারা এমন অনেক advertising network এর ব্যাপারে জানবেন, যেগুলি সত্যি গুগল এডসেন্সের অনেক ভালো বিকল্প হিসেবে আমি ভাবি।

এবং, ওয়েবসাইট গুলি ব্যবহার করে, আপনারা গুগল এডসেন্স ছাড়াও নিজের ব্লগ থেকে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করতে পারবেন।


ব্লগ থেকে ইনকামের জন্য গুগল এডসেন্সের বিকল্প গুলি ব্যবহার করুন 

এমনিতে Google Adsense থেকে অধিক পরিমানে ইনকাম হওয়ার দুটি কারণ রয়েছে। এডসেন্সের দ্বারা দেখানো বিজ্ঞাপন (advertisements) গুলি contextualuser interest based থাকে।

মানে, আপনার লেখা আর্টিকেলের বিষয়ের ওপরে বিজ্ঞাপন দেখানো হবে যেটাকে contextual ads বলা হয়।

এবং, তার সাথে সাথে লোকেরা ইন্টারনেটে যেসব বিষয় নিয়ে সার্চ বা খুজাখুজি করছেন, সেগুলির ওপরে বিজ্ঞাপন দেখানো হবে যাকে interest based ads বলা হয়।

এতে, গুগল এডসেন্স থেকে টাকা ইনকামের সুযোগ অনেক বেশি বেড়ে যায়। অনেক ক্ষেত্রে, অনেক কম ভিসিটর্স বা ট্রাফিকের ব্লগেও এডসেন্স দ্বারা ভালো পরিমানে টাকা আয় করা যেতে পারে।

তাই, ব্লগ থেকে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করার জন্য, google adsense সব থেকে সেরা।

কিন্তু, আমরা আজ এই আর্টিকেলে গুগল এডসেন্সের ব্যাপারে জানার জন্য কথা বলছিনা। এডসেন্স আমাদের ব্লগ এপ্রুভ (approve) না করলে কি করে টাকা আয় করবো সেটা এখানে জানবো।

তাই, নিচে এমন কিছু online advertisement company গুলির ব্যাপারে আমি বলবো, যেগুলি contextual, banner, video এবং link ads এর মাধ্যমে আপনার ব্লগে বিজ্ঞাপন দেখাবে এবং ব্লগের মাধ্যমে টাকা আয়ের সুযোগ আপনাকে দিবে।


5 Best Google Adsense Alternative Companies For Bloggers 

নিচে, আমি যেগুলি online ad-network  company গুলির কথা বলবো, সেগুলি Google adsense এর পরে সব থেকে সেরা ওয়েবসাইট, blog থেকে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করার।

১. Infolinks  

Infolinks online ad network

Google adsense এর বিকল্পে যদি কোনো ভালো এবং বেশি ইনকাম করতে পারা কোনো online advertisement network আছে, তাহলে সেটা হলো Infolinks.

Infolinks publisher এর মাধ্যমে রেজিস্টার করে, আপনাদের নিজের ব্লগে infolinks এর তরফ থেকে দেয়া ad code নিজের ব্লগে ইনস্টল করতে হবে।

বাস, তারপর infolinks এর দ্বারা video ads, native ads banner ads আপনার ব্লগে দেখানো হবে। এবং, সেই দেখানো বিজ্ঞাপনের মাধ্যমে আপনি টাকা ইনকাম করতে পারবেন।

প্রায়, ২ লক্ষ পাবলিশার্স (publishers) রা ইনফোলিংক্স এ রেজিস্টার করে তাদের ব্লগে ও ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখিয়ে আয় করছেন।

এখানে, minimum payment ৫০ ডলার।Paypal এবং bank wire transfer এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। এবং, ছোট বড়ো বা কম ট্রাফিক থাকা যেকোনো ব্লগ infolinks এ রেজিস্টার করতে পারবেন।

কিন্তু, যদি আপনার ব্লগে মাসে ১০০০ বা তার থেকেও কম ট্রাফিক আসছে, তাহলে কিন্তু বেশি টাকা আয় করতে পারবেননা। বেশি হলে, ৫ থেকে ১০ ডলার।

তাছাড়া, যদি আপনার ব্লগে প্রত্যেক দিন ৮০০ থেকে ১০০০ ভিসিটর্স আসছে, তাহলে ভালো ইনকাম হওয়ার সুযোগ রয়েছে। আপনার ব্লগের ট্রাফিক ও ভিসিটর্স যতটাই বাড়বে, ততটাই ইনকাম infolinks থেকেও বাড়বে।

২. Media.net 

এডসেন্সের মতোই ওয়েবসাইট
Advertising platform similar to Google Adsense.

যদি আপনারা এডসেন্সের মতোই প্রায় একি এডসেন্সের বিকল্প খুঁজছেন, তাহলে media.net সব থেকে সেরা এবং লাভজনক contextual advertising platform বলে বলতে পারেন। কারণ, এই online advertising program প্রায় পুরোটাই গুগল এডসেন্স এর মতোই।

এখানে আপনারা, native ads, contextual ads এবং banner ads এর মাধ্যমে নিজের ব্লগে বিজ্ঞাপন দেখাতে পারবেন। মানে, আপনার লেখা আর্টিকেলের সাথে জড়িত বিজ্ঞাপন দেখানো হবে। তাই, ইনকামের সুযোগ কিন্তু অনেক বেশি।

MEDIA.NETমিনিমাম পেমেন্ট ১০০ ডলার। এবং, bank wire transferpaypal এর মাধ্যমে আয় করা টাকা তুলতে পারবেন।

এডসেন্সের মতোই media.net কিছু নিয়ম কানুন রয়েছে। এবং, আপনি অনেক সহজে এখানে নিজের ব্লগ রেজিস্টার করতে পারবেন যদিও, ২ দিনের মধ্যে আপনাকে জানানো হবে যে আপনার ব্লগ বা ওয়েবসাইট media.net এর বিজ্ঞাপন দেখানোর যোগ্য কি না।

তবে, একবার approval পেয়েগেলে, গুগল এডসেন্সের মতোই অধিক পরিমানে আয় করার সুযোগ এখানে রয়েছে।

৩. Revcontent – Native advertising platform 

best adsense alternatives

এই advertisement platform কিন্তু গুগল এডসেন্সের ভালো একটি বিকল্প আপনার জন্য হতে পারে। তবে, এখানে কিছু মিনিমাম প্রয়োজনীয়তা রয়েছে। আপনার ব্লগে, প্রত্যেক মাসে কমেও ৫০,০০০ ভিসিটর্স আসতেই হবে। তাহলেই, তারা আপনার ব্লগে বিজ্ঞাপন দেখানোর জন্য অনুমতি দিবেন।

তাই, এখানে ছোট publishers রা রেজিস্টার করতে পারবেননা। ভালো ট্রাফিক ও ভিসিটর্স থাকা ব্লগের জন্য এই প্লাটফর্ম।

তাছাড়া, কেবল ইংরেজিতে লেখা ব্লগ গুলি এখানে রেজিস্টার করতে পারবেন। বাংলা ব্লগের জন্য এই ওয়েবসাইট কাজে আসবেনা।

মিনিমাম পেমেন্ট ৫০ ডলার এবং PayPal এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। প্রত্যেক ৩০ দিন পর পর আয় করা টাকা তুলতে পারবেন।

যদি, Google Adsense দ্বারা আপনার ব্লগে monetization এর জন্য approve করা হয়নি, তাহলে Revcontent advertising platform ব্যবহার করে দেখতে পারেন।

৪. YLLIX.COM 

এডসেন্স এর ভালো বিকল্প

ছোট্ট এবং কম ট্রাফিক ও ভিসিটর্স থাকা ব্লগ থেকে শুরু করে বড়ো ব্লগ ও ওয়েবসাইট গুলিও YLLIX advertising platform ব্যবহার করে, অনেক সহজে ব্লগ থেকে টাকা আয় করতে পারবেন।

Automatic real time optimization, ১০০ % worldwide fill rate এবং CPM, CPC ও CPA মডেলের মাধ্যমে বিজ্ঞাপন দ্বারা আয় করতে পারবেন।

প্রথমে এখানে সপ্তাহিক পেমেন্ট করা হতো। কিন্তু, এখন আপনারা এই প্লাটফর্মে আয় করা টাকা প্রত্যেক দিন তুলে নিতে পারবেন। মানে, daily payments অপসন এখানে রয়েছে। এখানে minimum payment 1 dollar.

এই প্লাটফর্ম দ্বারা আপনারা, pop under ads, mobile redirect ads, layer ads, slider, full page ads এর ব্যবহার করে ব্লগে বিজ্ঞাপন দেখিয়ে অধিক CTR RATE পেয়ে যেতে পারবেন। এবং, যতটাই বেশি ctr rate ততটাই বেশি ইনকাম।

গুগল এডসেন্স যদি আপনার ব্লগ এপ্রুভ করছেনা, তাহলে আমি আপনাদের এই advertising platform ব্যবহার করার কথা অবশই বলবো।

Yllix.com ছোট্ট ও কম ট্রাফিক থাকা ব্লগ থেকে বিজ্ঞাপনের মাধ্যমে আয় করার সেরা advertising platform.

 ৫. Propeller ads – Best adsense alternative 

earn from propeller ads

একজন ব্লগার হিসেবে, সবথেকে বড়ো বেপারটা হলো, “একটি ভালো এবং বিশ্বাসী ad network খুঁজে পাওয়াটা“. এক্ষেত্রে, আমরা কেবল Google adsenseMedia.net এর মতো network গুলোকেই সেরা এবং বিশ্বাসী হিসেবে চিনি।

কিন্তু, propeller ads কিন্তু google adsense একটি ভালো বিকল্প হিসেবে আপনারা ব্যবহার করতে পারবেন। যদি আপনার ব্লগ এডসেন্স দ্বারা রিজেক্ট করা হয়েছে, তাহলে আর অপেক্ষা না করাটাই ভালো।

Propeller ads এর মাধ্যমে আপনারা বিভিন্ন ধরণের বিজ্ঞাপন ব্লগে দেখিয়ে আয় করতে পারবেন।  যেমন,

  • Popunder
  • Native direct ads
  • Dialog ads
  • Banner advertising
  • Push notification ads

তাই, বিভিন্ন ধরণের আলাদা আলাদা বিজ্ঞাপনের মাধ্যমে, আপনারা ভালো পরিমানে আয় করতে পারবেন।

এখানে, মিনিমাম পেমেন্ট এর রাশি হলো ২৫ ডলার ছিল যদিও এখন সেটা কমিয়ে ৫ ডলার করে দেয়া হয়েছে। আয় করা রাশি আপনারা Skrill, ePayments, PayPal এবং Payoneer দ্বারা তুলতে পারবেন।

তাছাড়া, যদি আপনি আয় করা টাকা নিজের ব্যাঙ্ক একাউন্টে ডাইরেক্ট ট্রান্সফার করতে চাচ্ছেন, তাহলে সেটাও সম্ভম। তবে, Bank wire transfer এর ক্ষেত্রে আপনার ৫৫০ ডলার টাকা থাকতে হবে propeller ads account এ।

Note: মনে রাখবেন, propeller ads এর মাধ্যমে adult ads দেখানোর অনেক কথা শোনা গেছে। তাই, এই ad network ব্যবহার করার আগে ও করার সময় বিজ্ঞাপনের অপসন গুলি ভালো করে দেখে নিবেন।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, যদি আপনারা গুগল এডসেন্স ছাড়া অন্য কোনো ad network ব্যবহার করে ব্লগ থেকে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে চাচ্ছেন, তাহলে ওপরে দেয়া ad network গুলি সেরা এবং ভালো। এই ad network ওয়েবসাইট গুলি গুগল এডসেন্স এর সেরা বিকল্প (alternatives) হিসেবে প্রমাণিত হয়েছে।

Related Contents: