সবচে আগে বলি, ফেসবুক ফ্যান পেজ খোলার নিয়ম বুঝতে যদি আপনাদের কোনোরকম অসুবিধে হয়, তাহলে আমাকে নিচে কমেন্ট অবশই করবেন। আমি, আপনাদের সব সমস্যার সমাধান দিয়ে দিবো। (How to create a Facebook page).

How to create a Facebook page ?

একটি ফেসবুক পেজ তৈরি করার নিয়ম যদিও অনেক সোজা, তাও অনেকের প্রথম অবস্থায় সেটা বানাতে অসুবিধা হতে পারে। তাই, আমি এই আর্টিকেলে ভালো করে স্টেপ বাই স্টেপ বুঝিয়ে বলবো যে “আপনি কিভাবে একটি ফেসবুক পেজ খুলবেন”

আমরা আসলে ফেসবুকে একটি পেজ কেন বানাই ? আপনি অবশই জানেন হয়তো ? তাইনা ?

আসলে, আমরা আমাদের ফেসবুক একাউন্টে ৫০০ বা বেশি ১০০০ অব্দি বন্ধু বানাতে পারি। কিন্তু, যদি আপনার একটি লোকাল বা অনলাইন ব্যবসা আছে, ব্লগ আছে বা ইউটিউবের চ্যানেল আছে, তাহলে সেই ব্যবসা সোশ্যাল মিডিয়াতে (social media) প্রোমোট (promote) করার জন্য বা সীমাহীন লোকেদের সাথে আপনার ব্যবসা, শেয়ার (share) করার জন্য, Facebook page সবচে লাভজনক এবং সহজ উপায়।

আপনার ফেসবুক পেজে সীমাহীন (unlimited) লোকেরা লাইক (like) করে আপনার ব্যবসার সাথে বা পেজের সাথে সংযুক্ত হতে পারবেন এবং আপনি আপনার পেজে যা যা আপডেট (update) দিবেন সেগুলি তারা নিজের Facebook account এ দেখতে পারবেন।

এর বাইরেও, আমরা সবাই জানি, ফেসবুক আজ সবচেয়ে বেশি প্রচলিত সোশ্যাল মিডিয়া (social media) ওয়েবসাইট। এবং, ফেসবুক দ্বারা একটি পেজ বানিয়ে আমরা আমাদের ব্যবসার জন্য কাস্টমার বা ব্লগের জন্য ফ্রি ভিসিটর্স (visitors) এবং ট্রাফিক (traffic) পেয়ে যেতে পারি।

এটাই কারণ যে, আজ প্রত্যেকটি অনলাইন ব্যবসা, লোকাল ব্যবসা, blog বা ইউটিউবের চ্যানেলের একটি ফেসবুক পেজ রয়েছে।

যদি আপনার একটি, ব্লগ আছে বা লোকাল ব্যবসা আছে তাহলে দেরি করবেননা। এখনি নিজের ফেসবুক একাউন্টের থেকে একটি পেজ বানিয়ে নিন এবং নিজের অনলাইন ব্যবসাকে পেজের মাধ্যমে বিখ্যাত করে নিন।

অবশই পড়ুন –

কিভাবে একটি ফেসবুক ফ্যান পেজ খুলতে হয় ? (পেজ তৈরির নিয়ম)

ফেসবুকে একটি পেজ বানানোর জন্য সবচে আগে আপনার একটি ফেসবুক একাউন্ট থাকতে হবে। এইটা হয়তো আপনি জানেন। আর, যদি আপনার Facebook account নেই, তাহলে আগে নিজের একটি একাউন্ট বানিয়ে নিন।

এখন, যাদের নিজের একটি Facebook account আগের থেকে আছে, তারা নিচে দেয়া স্টেপস গুলি ফলো করুন এবং নিজের একটি ফ্যান পেজ বানিয়ে নিন।

স্টেপ ১. Create অপশনে ক্লিক করুন। 

একটি ফেসবুক পেজ তৈরি

সবচে আগেই, আপনি নিজের Facebook একাউন্টে লগইন করুন। একাউন্টে লগইন করার পর, ওপরে ডানদিকে আপনি “Create” বলে একটি অপসন দেখবেন। সোজাসোজি, create এ ক্লিক করুন।

স্টেপ ২. Page option সিলেক্ট করুন

এখন create লিংকে ক্লিক করার পর, আপনার সামনে অনেকগুলি অপসন (option) এসেযাবে। যিহেতু, আমরা একটি ফেসবুক পেজ বানাতে চাই তাই “PAGE” অপশনে ক্লিক করুন।

স্টেপ ৩. Business or brand অপশনে ক্লিক 

আপনি যদি নিজের লোকাল বা অনলাইন বিসনেস (online business), blog বা ইউটিউবের চ্যানেলের জন্য একটি ব্র্যান্ড পেজ (brand page) বানাতে চাচ্ছেন, তাহলে “Business or brand” অপশনের নিচে “Get Started” বাটনে ক্লিক করুন।

স্টেপ ৪. পেজের একটি নাম দিন 

পেজের একটি নাম দিন

যেমন আপনি ওপরে ছবিতে দেখছেন, প্রথমেই আপনাকে “page name” বাক্সে নিজের নতুন পেজের একটি নাম দিতে হবে। মনে রাখবেন, পেজের নাম এমন দিবেন যেটা পড়েই লোকেরা আপনার পেজের বিষয়ে জেনেনিতে পারবে।

এখন, নিচে “category” বাক্সে নিজের পেজের একটি বিভাগ সিলেক্ট করে নিন। উদাহরণ স্বরূপে, আপনার পেজ যদি একটি ব্লগের ওপরে তাহলে, “personal blog” বিভাগ হবে। আপনি, যেকোনো বিভাগ (category) দিতে পারবেন।

এরপর নিচে, “Continue” তে ক্লিক করুন।

স্টেপ ৫. Profile picture আপলোড করুন 

এখন, ফেসবুক আপনার পেজের জন্য আপনাকে একটি “profile picture” দিতে বলবে। হে, আপনি অবশই পরে একটি প্রোফাইলের ছবি দিতে পারবেন। কিন্তু, এখন দিয়ে দিলে আপনার কাজ অনেক সোজা হয়ে যাবে।

প্রোফাইল ছবি (profile image) দেয়ার জন্য আপনি নিচে “Upload a profile picture” অপশনে ক্লিক করুন। এতে, আপনার কম্পিউটারের ফোল্ডার (folder) খুলে যাবে এবং আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপ থেকে একটি ছবি সিলেক্ট করতে পারবেন।

স্টেপ ৬. Facebook cover image দিন 

এখন, প্রোফাইল ফটো আপলোড করার পর ফেসবুক আপনাকে একটি “পেজের কভার ফটো” দেয়ার জন্য বলবে।

আপনি সোজাসোজি নিচে “upload a cover photo” অপশনে ক্লিক করে, নিজের কম্পিউটার থেকে একটি কভার ফটো আপলোড করতে পারবেন।

স্টেপ ৭. ফেসবুক ফ্যান পেজ তৈরি হয়ে গেছে 

Congratulations, আপনার ফেসবুকের ফ্যান পেজ এখন তৈরি হয়ে গেছে। আপনি, এখন লোকেদের নিজের পেজে লাইক (like) করার জন্য invite করতে পারেন এবং নিজের ব্লগ বা ইউটিউবের চ্যানেলে পেজের লিংক দিয়ে লোকেদের আপনার পেজের সাথে সংযোগ (connect) হতে বলতে পারেন।

ফেসবুক পেজ বানানোর পর কি করবেন ?

নিজের ফ্যান পেজ তৈরী করার পর আপনার কিছু সেটিং (setting) নিজের পেজে করতে হবে।

সবচে আগেই, আপনি ওপরে “add a short description” অপশনে গিয়ে নিজের পেজের ব্যাপারে কিছু ৩ থেকে ৪ লাইনে লিখুন। এতে, জেকেও আপনার পেজের ব্যাপারে বুঝতে পারবে এবং দেখতেও অল্প প্রফেশনাল (professional) লাগে।

এর পর, নিচে “create post” অপশনে গিয়ে আপনি নিজের পেজে কিছু ইন্টারেষ্টিং (interesting) প্রথম পোস্ট লিখুন এবং পোস্ট করুন। এতে, আপনার ফ্যান পেজে আশা নতুন লোকেরা আপনার ব্যবসা বা পেজের সাথে জড়িত কিছু নতুন জানতে বা দেখতে পাবেন।

শেষে,মনে রাখবেন আপনার পেজে যত বেশি লাইক (like) হবে ততোই বেশি আপনার ব্যবসা বা অনলাইন ব্যবসার ব্যাপারে লোকেরা জানবে।

এর বাইরে, পেজে অনেক লাইক থাকলে আপনি নিজের ব্লগ বা ইউটিউবের ভিডিওতে ফ্রীতে সোশ্যাল মিডিয়া ট্রাফিক (social media traffic) বা ভিসিটর্স নিজের পেজের মাধ্যমে পাঠাতে পারবেন।

তাই, Facebook page বানানোর পরেই, পেজের দান দিকে থাকা “search for friends to invite” বাক্সে নিজের বন্ধুদের নাম লিখে তাদের খুঁজে পেজ লাইক করার জন্য ইনভাইট করুন। এতে, আপনি প্রথম অবস্থাতেই কিছু লাইক নিজের ফ্যান পেজে পেয়ে যাবেন।

তাহলে, বন্ধুরা আশাকরি আমি আপনাদের, “ফেসবুক পেজ খোলার নিয়ম” ভালোকরে বুঝিয়ে দিতে পেরেছি। আপনি, ২ মিনিটেই নিজের ফ্রি ফ্যান পেজ তৈরি করে নিতে পারবেন। এর বাইরেও, আপনি যদি কোনো অসুবিধা পাচ্ছেন, তাহলে আমাকে নিচে কমেন্ট করুন।

আর্টিকেল, যদি ভালো লাগে তাহলে নিচে কমেন্ট কোরে আমাকে জানান এবং, নিজের বন্ধুদের সাথে শেয়ার অবশই করুন।