যদি আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ আছে তাহলে অবশই আপনি নিজের কম্পিউটারে নতুন নতুন সফটওয়্যার পেতেচান। তাইতো ? যদি হে তাহলে চিন্তা করবেননা। আজ এই আর্টিকেলে আমি আপনাদের এমন ১০ টি ওয়েবসাইটের বেপারে বলবো যেগুলির থেকে আপনারা ফ্রীতে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন। এবং, কেবল একটি বা দুটি নয়। আপনি নিজের উইন্ডোস (windows) কম্পিউটারের জন্য সবধরণের সফটওয়্যার এই সাইট গুলির থেকে ডাউনলোড করতে পারবেন। এই ওয়েবসাইট গুলিতে আপনি বিশেষ ভাবে উইন্ডোস ৭, উইন্ডোস ৮, উইন্ডোস ৭ কম্পিউটারের জন্য সফটওয়্যার পাবেন।

Top 7 free PC software downloading website !

৭ টি ফ্রি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট – Download PC software

মনে রাখবেন, গুগল সার্চে করলে আপনি হয়তো উইন্ডোস কম্পিউটার বা ল্যাপটপের জন্য software ডাউনলোড করার অনেক সাইট পেয়েযাবেন। কিন্তু, আপনি হয়তো জানেননা যে এমন অনেক downloading সাইট আছে যারা আপনার কম্পিউটারে অনেক রকমের ভাইরাস ইনস্টল করেদিতে পারে। তাই, এমন যেকোনো ফ্রি সফটওয়্যার ডাউনলোডিং সাইট থেকে কিছুই ডাউনলোড করবেননা যেগুলো আপনার কম্পিউটারের জন্য safe নয়।

কেবল, সেই ডাউনলোডিং সাইট গুলি ব্যবহার করবেন যেগুলি ভরসাযোগ্য (trusted) এবং যেগুলি থেকে বেশিরভাগ লোকেরা নিজের কম্পিউটারের জন্য সফটওয়্যার বা অন্যকিছু ডাউনলোড করেন। এবং যেগুলির থেকে ভাইরাসের কোনো ভয় নেই।

Also readকম্পিউটারে স্ক্রিসট কিভাবে নিবেন ?

 

আর তাই, আমি আপনাদের এমন ৭ টি ডাউনলোডিং সাইট এর বেপারে বলবো যেগুলি ট্রাস্টেড (trusted), অনেকেই ভরসার এবং যেগুলির থেকে আপনার কম্পিউটারে ভাইরাস ঢোকার সুযোগ অনেক কম।

১. Download.com – ফ্রি সফটওয়্যার

Download.com ওয়েবসাইটে আপনারা কেবল উইন্ডোস সফটওয়্যার নয়, এখানে আপনারা ম্যাক, IOS এবং এন্ড্রয়েড সফটওয়্যার ফ্রীতেই পেয়েযাবেন। এই ওয়েবসাইট ইন্টারনেটে অন্য সব সফটওয়্যার ডাউনলোড সাইট এর রাজা বলতে পারবেন। এই ওয়েবসাইটটি প্রায় ১৪ থেকে ১৫ বছর পুরোনো। এই সাইটটির মালিক হলো CNET যে ইন্টারনেটে টেকনোলজি এবং PRODUCT রিভিউ ওয়েবসাইটের অনেক বোরো নাম।

এই সাইট অনেক নামকরা এবং তাই এখানে আপনার ভাইরাস এবং adware এর কোনো ভয় নেই। আপনার খালি এই সাইট টিতে গিয়ে যেই সফটওয়্যার download করতে চান সেটা সার্চ বা সিলেক্ট করতে হবে। বাস, তারপর মাত্র একটি ক্লিকেই আপনি আপনার software download করেনিতে পারবেন।

Also readইউটিউব থেকে কিভাবে টাকা আয় করবেন ?

 

এই সাইট আপনারা প্রায় ১,০০,০০০ থেকে বেশি ফ্রিওয়ার (freeware) এবং shareware সফটওয়্যার পেয়েযাবেন। ফ্রি কম্পিউটার এন্টিভাইরাস বলুন বা সিস্টেম ক্লিনার সফটওয়্যার বা ফটো এডিটিং সফটওয়্যার, সবটাই আপনারা এখানে পাবেন।

২. Filehippo.com – Best সফটওয়্যার সাইট

এখন আপনাদের মধ্যে অনেকেই এই সাইট এর বেপারে হয়তো জানেননা। এই ওয়েবসাইট টি আমার সবথেকে বেশি ভালোলাগা ফ্রি ডাউনলোডিং ওয়েবসাইট। কারণ, এখানে আপনি গিয়েই নিজের কম্পিউটারের জন্য অনেক ভালো ভালো লেটেস্ট সফটওয়ারের লিস্ট পেয়েযাবেন। এবং আপনার যেগুলি উইন্ডোস সফটওয়্যার ভালো লাগবে আপনি সোজাসিজি একটি ক্লিকেই ডাউনলোড করে নিতে পারবেন।

Filehippo তে আপনারা উইন্ডোস এবং ম্যাক (MAC) কম্পিউটারের জন্য A to Z সবরকমের ফ্রি সফটওয়্যার পাবেন।

এর বাইরেও, এই সাইট টিতে আপনারা অনেক ক্যাটেগরি (categories) পেয়ে যাবেন এবং সেই ক্যাটাগরি হিসেবে আপনারা নিজের software খুঁজে নিতে পারবেন।

Also readভিডিও গান এবং সিনেমা ডাউনলোড করার ওয়েবসাইট 

 

কিছু পপুলার ক্যাটাগরি হলো –

Antivirus, System software, photo/video, Internet/online software, multimedia, editing, security, CD/DVD, Compression এবং আরো অনেক।

তাহলে filehippo ওয়েবসাইটে গিয়ে আপনারা ওপরে দেয়া ক্যাটেগরি গুলির ওপরে সবরকমের সফটওয়্যার পেয়েযাবেন।আর, এই ওয়েবসাইট সেফ তাই ভাইরাসের কোনো ভয় নেই। 

৩. SoftPedia.Com – Software directory

যদি আপনাদের ওপরে দেয়া ডাউনলোডিং সাইট  করার সাইট গুলি ভালো লাগেনাই তাহলে Softpedia অবশই ভালো লাগবে। এখানেও আপনারা ফ্রিতে উইন্ডোস ৭, উইন্ডোস ৮ এবং উইন্ডোস ১০ এর জন্য হাজার হাজার কম্পিউটার সফটওয়্যার পেয়েযাবেন। এর বাইরেও এখানে আপনারা লিনাক্স, এন্ড্রয়েড এবং MAC সিস্টেমের জন্য সফটওয়্যার পাবেন।

যদি আপনি কম্পিউটারের জন্য গেম ডাউনলোড করতে চান তাহলে এখানে আপনারা অনেক PC গেম পেয়েযাবেন যেগুলি download করেনিতে পারবেন।

এই সাইট অনেক পুরোনো এবং ভরসাযোগ্য। তাই, কোনোরকমের ভাইরাসের চিন্তা না করে আপনারা নিজের মন মতো PC software এখানথেকে download করতে পারবেন।

৪. FreeWareFiles.Com  – PC ফ্রি সফটওয়্যার

FreeWareFiles যা আপনারা নাম শুনেই বুঝতে পারছেন এখানে সবরকমের পিসি সফটওয়্যার এবং অনেক সংখ্যাই নতুন নতুন ফ্রিওয়ার ফাইল আপনারা নিজের উইন্ডোস কম্পিউটারের জন্য পেয়েযাবেন।

ওপরে দেয়া ওয়েবসাইট গুলির মতোই এখানেও আপনারা সফটওয়ারের অনেক ক্যাটাগরি পেয়েযাবেন যেগুলির থেকে হাজার কাজের কম্পিউটার সফটওয়্যার আপনারা ডাউনলোড করেনিতে পারবেন।

এই সাইটের একটি ভালো জিনিস হলো যে, এখানে আপনারা সফটওয়ারের ক্যাটেগরি বেছেনিয়ে তারপর মন মতো ফাইল ডাউনলোড করতে পারবেন।

এরবাইরেও, খানথেকে ফাইল ডাউনলোড করাটা অনেক সোজা এবং আপনারা কেবল দুই ক্লিকেই নিজের ফাইল ডাউনলোড করেনিতে পারবেন।

৫. SnapFiles.com 

এই ওয়েবসাইট টি ১৯৯৭ সনে বানানো হয়েছিল। এখানে আপনারা সবথেকে বেশি সফটওয়ারের কালেকশন পেয়েযাবেন যেগুলি কেবল ৩ ক্লিকেই আপনারা ডাউনলোড করতে পারবেন। আমি নিজেই এই সাইট ব্যবহার করে নিজের উইন্ডোস ৭ পিসির জন্য অনেক সফটওয়্যার ফাইল ডাউনলোড করেছি। এবং, অবশই বলবো ইটা অনেক ভালো এবং সহজ সাইট যদি আপনি নিজের কম্পিউটারের জন্য সফটওয়্যার খুঁজছেন।

এখানেও আপনারা অনেক সফটওয়ারের ক্যাটাগরি পেয়েযাবেন। যেমন, ফ্রিওয়ার, shareware, latest downloads, top ১০০ downloads আরো অনেক।

৬. FileCluster.Com – Unlimited Software

FileCluster কম্পিউটারের জন্য একটি নতুন ডাউনলোডিং সাইট। এই সাইট ২০০৬ এ ইন্টারনেটে দেখা দিয়েছিলো এবং অনেক পুরোনো হওয়ার স্বার্থে এই সাইট অনেক ভরসার এবং ভাইরা থেকে মুক্ত। এখানে আপনারা freeware এবং shareware সফটওয়্যার পাবেন পাওয়ার সাথে লেটেস্ট এবং আপডেটেড সফটওয়্যার পাবেন। সাইট টিতে গিয়েই আপনারা অনেক লেটেস্ট সফটওয়ারের লিস্ট দেখবেন যেগুলির থেকে অনেক কম্পিউটার সফটওয়্যার আপনাদের এমনিতেই ভালো লেগে যাবে।

৭. FileHorse.Com

শেষে দিলাম যদিও, এই সাইট আমার দ্বিতীয় সবথেকে ভালোলাগা উইন্ডোস সফটওয়্যার সাইট। কারণ এখানে আপনি প্রতিদিন নতুন নতুন উইন্ডোস সফটওয়্যার পেয়েযাবেন। Latest download এবং Most popular download ভাগে আপনারা এক থেকে এক অনেক ভালো ভালো সফটওয়্যার পেয়েযাবেন। এই সাইট ভাইরাস থেকে মুক্ত এবং কেবল দুই ক্লিকেই আপনারা এখান থেকে ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা আশা করি ওপরে আমি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার যা যা সাইটের বেপারে বললাম সেগুলি আপনাদের ভালো লাগবে। মনে রাখবেন, সাইট গুলিতে গিয়ে আপনারা নিজের যেকোনো সফটওয়্যার সার্চ করতে পারবেন বা ওখানে দেয়া অনেক ক্যাটেগরির মধ্যে গিয়ে সফটওয়্যার খুঁজতে পারবেন।

যদি আপনি এমন কোনো সাইটের বেপারে জানেন তাহলে আমাদের নিচে কমেন্ট করে জানান। আর্টিকেল যদি ভালো লাগে তাহলে নিজের বন্ধুদের মধ্যে অবশই শেয়ার করবেন।  ধন্যবাদ।