কম্পিউটার কিভাবে শিখবো, এই প্রশ্ন আজ অনলাইন ইন্টারনেটে অনেকেই করছেন। কারণ, আজ যেকোনো অফিসে কাজ করার জন্য আপনার কম্পিউটারের শিক্ষা থাকাটা অনেক জরুরি। কম্পিউটার কিভাবে ব্যবহার করবেন বা চালাবেন, এবেপারে যদি আপনার কোনো জ্ঞান নেই, তাহলে হয়তো আপনি অনেক পিছিয়ে রয়েছেন এবং ফলে, চাকরি পেতে আপনার অনেক অসুবিধের মুখোমুখি হতেই পারে। (How to learn computer in Bangla).

How to learn basic computer online ?

কম্পিউটার শিক্ষা বা কম্পিউটারের জ্ঞান আজ ২০১৯ এ এমন একটি প্রয়োজনীয় জিনিস হয়ে দাঁড়িয়েছে, যেটা ছাড়া বেশিরভাগ কাজ সম্ভব না। তাই, আজকাল বাচ্চাদের তাদের স্কুল (school) থেকেই কম্পিউটার শিক্ষা দেয়া হচ্ছে।


অবশই পড়ুন

আপনি যেকোনো অফিস (office) বা কার্যালয়ে গিয়ে দেখলেই বুঝবেন। কোনোখানে, Microsoft excelডাটা এন্ট্রির কাজ চলছে, কেও ভিডিও বা ছবি এডিট করছেন, কোনোখানে ট্যালি (tally) সফটওয়্যার (software) এর মাধ্যমে হিসাব কিতাব করা হচ্ছে বা কোনো খানে কম্পিউটারে ইন্টারনেটের ব্যবহার কোরে কাজ চলছে।

তাছাড়া, আপনার যদি নিজের ব্যবসা (business) আছে, তাহলে কম্পিউটারের সঠিক ব্যবহার কোরে নিজের কাজ এবং হিসাব কিতাব সহজ ভাবে মিটিয়ে নিতে পারবেন।

তাহলে, একটি কম্পিউটার ব্যবহার কোরে আজ বিভিন্য জায়গায় বিভিন্য রকমের কাজ লোকেরা করছেন এবং নিজেদের কাজ গুলো সহজ এবং সরল ভাবে কোরে নিচ্ছেন।

তাই, কম্পিউটারের ব্যবহার আজ প্রত্যেকটি প্রাইভেট (private) বা গভর্নমেন্ট (government) কার্যালয়ে (office) এ হচ্ছে। আর, চাকরি পাওয়ার জন্য এর ব্যবহার জানাটাও কিন্তু অনেক জরুরি হয়ে দাঁড়িয়েছে।

শেষে, আপনি যদি নিজেকে, আজকের যুগের সাথে আপডেট (update) কোরে রাখতে চান, তাহলে আপনার কম্পিউটার শিখতেই হবে।

কম্পিউটারের জ্ঞান বা ব্যবহার জানার পর, আপনি সব ধরণের কাজের জন্য নিজেকে তৈরি কোরে নিতে পারবেন।

তাহলে চলুন, কিভাবে ঘরে বসে কম্পিউটার শিখবো তার সহজ নিয়ম বা উপায় গুলির ব্যাপারে আমরা নিচে এক এক কোরে জেনেনেই।

কম্পিউটার শেখার নিয়ম এমনিতে সহজ, যদি আপনি রেগুলার (regular) প্রাকটিস (practice) করতে পারেন।

আমরা, নিচে কিছু কম্পিউটার শেখার সহজ পদ্ধতির বেপারে জানবো, যেগুলি জেকেও ঘরে বসেই ব্যবহার কোরে কম্পিউটার শিক্ষা গ্রহণ করতে পারবেন। 

সহজে কম্পিউটার শেখার ৪ টি উপায় ( Learn computer )

ঘরে বসেই নিজে নিজে কম্পিউটার শিক্ষা গ্রহণ করার একটি ভালো এবং কাজের উপায় হলো “ইন্টারনেট (internet)“. হে, আজ ইন্টারনেট এমন একটি শিক্ষা গ্রহণের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে, যার ব্যবহার কোরে আমরা কেবল কম্পিউটারেই নয়, কিন্তু যেকোনো জিনিসের শিক্ষা বা জ্ঞান নিয়ে নিতে পারি।

এই ক্ষেত্রে, ইন্টারনেট আমাদের জন্য একটি উপহার বা বরদান বললে আমি ভুল হবোনা। আজ, ইন্টারনেটের মাধ্যমে লোকেরা কম্পিউটারের ব্যাপারে সবটাই এক এক কোরে শিখে নিচ্ছেন।

আপনার কেবল, একটি স্মার্টফোন এবং তাতে ইন্টারনেট প্যাক (internet pack) এর প্রয়োজন। তারপর, ইন্টারনেটের বিভিন্য শিক্ষা গ্রহণের মাধ্যম গুলি ব্যবহার করে আপনারা কম্পিউটারের শিক্ষা নিয়ে নিতে পারবেন। আমি, নিজেই এভাবে কম্পিউটারের ব্যাপারে অনেক কিছুই শিখেছি, এবং তাই আপনাদের ও বলছি।

ইন্টারনেট ব্যবহার করে ৪ টি উপায়ে কম্পিউটার শিখুন

আপনার কাছে একটি android mobile অবশই রয়েছে, তাই তো .? যদি ঠিক তাই, তাহলে তাতে ইন্টারনেট প্যাক এক্টিভেট কোরে আমি নিচে যেগুলি ৪ টি নিয়ম বলবো সেগুলি দিয়ে কম্পিউটার চালানো থেকে ব্যবহার করা সবটাই শিখে নিতে পারবেন।

কিন্তু, সবচে আগেই আপনার এইটা জেনেনিতে হবে, “আপনি কম্পিউটারে কি শিখতে চাচ্ছেন“.

মানে, একটি computer হলো এমন একটি machine যেটা বিভিন্য সফটওয়্যার (software) এবং হার্ডওয়্যার (hardware) এর দ্বারা কাজ করে।

এবং, কম্পিউটারে শেখার অনেক কিছুই রয়েছে।এখানে শিক্ষার শেষ নেই।

যেমন, 

আপনি যদি আগে কোনোদিনই কম্পিউটার ব্যবহার করেননাই, তাহলে আপনার প্রথমেই শিখতে হবে “কম্পিউটার বেসিক্স” (computer basics), আপনি যদি অফিসিয়াল (official) কাজ ডাটা এন্ট্রি বা হিসাব কিতাব করতে চান, তাহলে শিখতে হবে, tally, Microsoft excel বা অন্য কোনো সফটওয়্যার।

এছাড়া, বিভিন্য সফটওয়ারের কাজ, এডিটিং এর কাজ, ইন্টারনেটের ব্যবহার, DTP, Microsoft office, Photoshop এর কাজ, OS এর কাজ, Software development, Networking আরো অনেক রয়েছে, যেগুলি আপনি শিখতে পারবেন।

কিন্তু, আপনি কিসের জন্য কম্পিউটার শিখতে চাচ্ছেন এবং কোন computer course আপনার শেখ জরুরি, সেটা আপনি নিজেই ভাবতে হবে এবং সেই হিসাবেই নিজের কোর্স (course) চালিয়ে যেতে হবে।

তাছাড়া, আপনি চাইলে এক এক কোরে সবটাই ঘরে বোসে ইন্টারনেটের মাধ্যমে শিখে নিতে পারবেন। কিন্তু, যদি আপনি একদম নতুন, তাহলে প্রথমেই কম্পিউটারের বেসিক্স (computer basics) শিখে নিতে হবে।

একবার, basic computer knowledge হয়ে গেলে, তারপর এক এক কোরে প্রফেশনাল কোর্স (professional course) গুলি শিখে নিতে পারবেন।

এবং, সবটাই ইন্টারনেটের মাধ্যমে শিখতে অবশই পারবেন।

5 ways to learn computer from internet

মনে রাখবেন, নিচে যেগুলি অনলাইন উপায় বা নিয়মের বেপারে আমি বলবো সেগুলি ব্যবহার কোরে আপনারা কম্পিউটার শিক্ষা তো পাবেন।

কিন্তু, নিজেকে একজন এক্সপার্ট (expert) বানানোর জন্য আপনার শিখে নেয়া জিনিস গুলি ঘরে প্রাকটিস (practice) করতেই হবে। Practice না করলে আপনি সব ভুলে যাবেন।

১. ইউটিউবের দ্বারা কম্পিউটার শিখুন

YouTube হলো ইন্টারনেটে অনলাইন যেকোনো জিনিস শেখার সব থেকে সেরা  মাধ্যম। কারণ, ইউটিউবে হাজার হাজার লক্ষ লক্ষ টিউটোরিয়াল ভিডিও রয়েছে, যেগুলি দেখে আপনারা যেকোনো জিনিসের বিষয়ে শিখতে পারবেন।

আজ, জেকেও কম্পিউটার বেসিক বা অন্য কম্পিউটার কোর্স শেখার জন্য ইউটিউবের ব্যবহার অবশই করতে পারবেন। এতে, কেবল মোবাইলে ভিডিও দেখে দেখেই আপনি কম্পিউটার এবং তার সাথে জড়িত বিষয় গুলি শিখে নিতে পারবেন।

YouTube এর মাধ্যমে আপনারা বাংলা, হিন্দি, ইংরেজি এবং অন্য অনেক ভাষাতে ভিডিও দেখে কম্পিউটার শিখতে পারবেন।

আপনি ইউটিউবে একবার “কম্পিউটার কোর্স” বা “কম্পিউটার বেসিক কোর্স” লিখে সার্চ করেই দেখুন। অনেক ভালো ভালো টিউটোরিয়াল ভিডিও পেয়েযাবেন।

তাছাড়া, Microsoft office, excel, Photoshop, tally এবং আরো অনেক কিছুই ভিডিও দেখে শিখে নিতে পারবেন। যেই কোর্স শিখতে চান, সেটা ইউটিউবে সার্চ করুন এবং অনলাইন ঘরে বসে ভিডিও দেখে শিখে নিন।

২. Computer টিওটোরিয়াল পিডিএফ (PDF) দ্বারা

অনলাইন ভিডিও দেখে যেরকম আপনারা কম্পিউটারের বেপারে শিখে নিতে পারবেন, ঠিক সেভাবেই বিভিন্য ইবুক ফাইল ডাউনলোড কোরে আপনারা ঘরে বসেই computer শিখতে পারবেন।

আসলে, pdf হলো এমন কিছু ফাইল, যেখানে যেকোনো জিনিস, বিষয় বা টপিকের বিষয়ে টেক্সট (text) এবং ছবি ব্যবহার কোরে লেখা হয়।

এবং, তারপর এই PDF FILE গুলি ইন্টারনেটে আপলোড কোরে দেয়া হয় যাতে লোকেরা ডাউনলোড কোরে সেগুলিতে লেখা বিষয় গুলি পোড়ে জ্ঞান নিতে পারেন।

এক্ষেত্রে, আপনারা ইন্টারনেটে “কম্পিউটার কোর্স এবং কম্পিউটার এর সাথে জড়িত অনেক টিউটোরিয়াল পিডিএফ file গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন।

সেগুলি, মোবাইলে ডাউনলোড কোরে, computer basic থেকে advanced কোর্স মোবাইলে পোড়ে শিখতে পারবেন।

কিছু, কম্পিউটারের শিক্ষা পাওয়ার পিডিএফ ফাইল –

৩. Online computer learning websites (Online courses)

আজকাল ইন্টারনেটের যুগ এবং এই ইন্টারনেটের যুগে আমরা প্রায় সব কিছু অনলাইন কোর্স হিসেবে শিখে নিতে পারি।

Google search engine এ একবার “online computer course” বলে লিখে সার্চ কোরেই দেখুন। আপনি, অনেক ওয়েবসাইট পেয়েযাবেন, যেগুলি আপনাকে ফ্রীতেই অনলাইনে কম্পিউটার বেসিক কোর্স থেকে অ্যাডভান্স কোর্স সবটাই শিখিয়ে দিবেন।

সোজা বাংলায় বললে, আপনারা ইন্টারনেটে কিছু অনলাইন ওয়েবসাইটের ব্যবহার কোরে কম্পিউটার শিখে নিতে পারবেন।

এবং, কিছু কিছু ওয়েবসাইট তো আপনার পরীক্ষা নিয়ে আপনাকে সার্টিফিকেট (certificate) দেয়ার কোথাও বলেছে।

তাই, আপনি যদি কম্পিউটারের ব্যাপারে কিছুই জানেননা এবং বেসিক কম্পিউটার নলেজ (basic computer knowledge) নিয়ে নিতে চান, তাহলে এসব অনলাইন ওয়েবসাইটের দ্বারা ভালো কোরে কোনো খরচ ছাড়াই কম্পিউটার এর বেপারে শিখে নিতে পারবেন।

কিছু অনলাইন কম্পিউটার শেখার ওয়েবসাইট এর নাম

৪. Apps ব্যবহার কোরে কম্পিউটার কিভাবে শিখবেন

হে, আজকাল এমন অনেক এন্ড্রয়েড এপ্লিকেশন (android application) Google play store এ ফ্রীতেই পেয়েযাবেন, যেগুলি মোবাইল ব্যবহার কোরে আপনারা কম্পিউটারের শিক্ষা নিয়ে নিতে পারবেন। এই এপস গুলি ব্যবহার করে “basic computer knowledge” নিয়ে নেয়াটা অনেক সহজ।

কিছু, computer learning bangla apps

এগুলি ছাড়া প্লে স্টোরে আরো অনেক বাংলা কম্পিউটার টিউটোরিয়াল এপস আপনারা পেয়েযাবেন।

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, ওপরে আমি যেগুলি উপায় বললাম, সেগুলি ব্যবহার কোরে আপনারা নিজে নিজেই ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার শিখে নিতে পারবেন। সাধারণ কম্পিউটার নলেজ এবং বেসিক (basic) শেখার জন্য এই মাধ্যম গুলি সেরা।

তাছাড়া, আপনারা যদি চান তাহলে computer class join কোরে কিছু দিনের মধ্যেই computer এর training নিয়ে নিতে পারবেন। Computer institution বা class join করে শিখলে, আপনি অনেক জলদি এবং অনেক কিছুই ভালো ভাবে শিখে নিতে পারবেন। কারণ, সেখানে সবটাই আপনাকে প্রাক্টিকেলে (practical) কোরে দেখানো হবে।

Related Contents: