0

কম্পিউটারে স্ক্রিন শট কিভাবে নিবেন ? জানেন ৪ টি সহজ উপায়

আপনি কি নিজের কম্পিউটারে স্ক্রিনশট নিতে চান ? যদি হে তাহলে আপনি অনেক সহজ ভাবে নিজের উইন্ডোস ৭, windows ৮ বা windows ১০ কম্পিউটারে স্ক্রিনশট নিয়ে নিতে পারবেন। আপনি যদি স্কুলে পড়েন বা কলেজে আছেন তাহলে হয়তো অনেক রকমের project বা কাজে আপনার computer এ screenshot নিতে লাগতে পারে। তার বাইরেও, যদি আপনি একটি blogger এবং আপনি নিজের ব্লগে টিউটোরিয়াল আর্টিকেল লিখেন তাহলে হয়তো আপনার অনেক রকমের screenshot নিতে লাগতেই পারে। তাই, আমি নিচে আপনাদের উইন্ডোস কম্পিউটারে স্ক্রিন শট নেওয়ার ৪ টি সহজ উপায় বলবো।

কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিবো

নিচে দেয়া উপায় গুলি দিয়ে আপনি উইন্ডোস ৭, উইন্ডোস ৮ বা উইন্ডোস ১০ সব উইন্ডোস OS এ স্ক্রিন শট নিতে পারবেন।

উইন্ডোস কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিন শট কিভাবে নিবেন ?

আমরা সবাই জানি, কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিন শট নেয়ার জন্য কীবোর্ড (keyboard) এ থাকা “windows+PrtSc” button দাবাতে (press) হবে। কিন্তু, এই প্রক্রিয়া দিয়ে আপনি কেবল windows ১০ কম্পিউটারে স্ক্রিনের ফটো নিতে পারবেন। Windows ৭ বা windows ৮ এ এই প্রক্রিয়া দিয়ে screenshot নেওয়া যাবেনা।

তাই, আমি নিচে এমন ৪ টি উপায় বলবো যেগুলি দিয়ে আপনি নিজের উইন্ডোস কম্পিউটারে না কেবল স্ক্রিনশট নিতে পারবেন আর তার সাথে নেয়া স্ক্রিনশটগুলো এডিট (edit) করতে পারবেন।

Also read-

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার উপায়

#১. Short cut key দিয়ে স্ক্রিনশট নিন

এই Short cut key ব্যবহার করে কম্পিউটারে screen capture করার নিয়ম কেবল windows ১০ কম্পিউটারে কাম করবে। তাই, এই নিয়ম ব্যবহার করে আপনি অন্য কোনো উইন্ডোস কম্পিউটারে screenshot নিতে পারবেননা। তাই, যদি আপনি উইন্ডোস ১০ ব্যবহার করছেন তাহলে এই উপায় ব্যবহার করে স্ক্রিন শট নিতে পারেন।

যেকোনো কম্পিউটার এবং ল্যাপটপে স্ক্রিন শট নেওয়ার সবচে সহজ এবং simple উপায় হলো short cut key ব্যবহার করে। আপনি নিজের অম্পিউটারের কিবোর্ডে থাকা “windows+PrtSc” button দাবিয়ে স্ক্রিন ক্যাপচার করতে পারবেন। মনে রাখবেন, প্রথমে windows button এবং তারপর একসাথে PrtSc button দাবাতে হবে।

এতে আপনার কম্পিউটারে বা ল্যাপটপে থাকা “picture ফোল্ডারে” “screenshot” নামের একটি ফোল্ডার তৈরি হয়ে যাবে। এবং, আপনি যা যা screenshot সেই short cut key ব্যবহার করে নোবেল সেগুলি আপনি এই screenshot ফল্ডারে পেয়ে যাবেন।

#২. PrtSc এবং paint ব্যবহার করে স্ক্রিনশট

আপনি কি জানেন, নিজের কম্পিউটার ও ল্যাপটপে স্ক্রিনশট নেয়ার জন্য আপনি পেইন্ট কে ব্যবহার করতে পারবেন। হে, এইটা সেই paint যার দ্বারা আপনি কম্পিউটারে ছবি এডিট বা ছোট বড়ো করতে পারেন। এবং, এই প্রক্রিয়া ব্যবহার করে আপনি যেকোনো উইন্ডোস OS এ screen capture করতে পারবেন।

সবচে আগে, আপনি নিজের কম্পিউটারে থাকা কীবোর্ড (keyboard) এ “PrtSc” বটন (button) টি দাবান। এতে আপনার কম্পিউটারের ক্লিপবোর্ডে স্ক্রিনের ছবি কপি (copy) হয়ে যাবে।  এখন, সোজাসোজি আপনি ক্যাপচার বা কপি করা স্ক্রিনের ফটো paint ব্যবহার করে নিজের কম্পিউটারে সেভ (save) করতে পারবেন।

কপি বা ক্যাপচার করা স্ক্রিনটি সেভ করার জন্য আপনি কম্পিউটারে “pain” সফটওয়্যার খুলেনিন। এখন সোজাসোজি pain খোলার পর “কিবোর্ডে” “Ctrl+V” দাবাতে হবে বা আপনি paint এ থাকা paste অপশনটি ক্লিক করতে পারেন। এতে আপনার কপি বা ক্যাপচার করা স্ক্রিনের ছবিটি পেইন্ট সফটওয়্যার টিতে এসেযাবে বা পেস্ট হয়ে যাবে।

এখন পেইন্ট সফ্টওয়ার টিতে আশা আপনার স্ক্রিনের সবিটি আপনি file> save as এ গিয়ে নিজের কম্পিউটারে সেভ করতে পারবেন।

#৩. Snipping tool দ্বারা screenshot নিন

Snipping tool আপনার উইন্ডোস কম্পিউটারে থাকা একটি সফটওয়্যার। এই snipping tool সব উইন্ডোস OS এই আপনি পাবেন। এই টুল (tool) বা সফটওয়্যারটি আসলে কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিন শট নেয়ার জন্যই আপনাকে দেয়া হয়।

Snipping টুল দিয়ে স্ক্রিন capture করার জন্য সবচে প্রথমে আপনি নিজের কম্পিউটারের নিচে থাকা “windows icon বা start button” এ ক্লিক করুন। এর পর, আপনি একটি search box দেখতে পাবেন।

এখন সার্চ বক্সটিতে “Snipping tool” লিখে সার্চ করুন। বেশি ভালোকরে জানার জন্য ওপরের ছবিটি দেখুন। এখন, snipping tool লিখে বক্সে সার্চ করার পর আপনি সফটওয়্যারটি বা snipping tool icon টি দেখতে পাবেন। এখন সোজাসোজি সফটওয়্যারটিতে  ক্লিক করুন এবং তাকে open করুন।

সফটওয়্যারটি  ওপেন করার পর আপনি একটি বাক্স দেখবেন যেখানে কিছু option থাকবে। আপনাকে সেই option গুলির থেকে “new” তে ক্লিক করতে হবে। New তে ক্লিক করার পর আপনার কম্পিউটার স্ক্রিনে screenshot এর জায়গা সিলেক্ট করার জন্য অপসন আপনাকে দেয়া হবে। মানে আপনি, কম্পিউটার স্ক্রিনের যতটুকু অংশ স্ক্রিনশট হিসেবে save করতে চান সেই অংশটি আপনার select করতে হবে।

এখন স্ক্রিনশটের জন্য স্ক্রিনের অংশ সিলেক্ট করার পর আপনাকে snipping টুলের বাক্সতে তাকে নিজের কম্পিউটারে save করার জন্য অপসন দেয়া হবে। নিজের, screenshot হিসাবে বেচেনেওয়া কম্পিউটারের স্ক্রিনের অংশটি আপনি snipping tool সফটওয়্যার এ “File>>save as” অপশনে গিয়ে save করতে পারবেন।

#৪. Skitch সফটওয়্যার দিয়ে স্ক্রিনশট নিন

যদি ওপরে দেয়া উপায় গুলি দিয়ে আপনি কম্পিউটারের স্ক্রিন শট নিতে অসুবিধা পাচ্ছেন, তাহলে Skitch সফটওয়্যার ডাউনলোড করে তার সাহায্যে আপনি কম্পিউটারে screen capture করতে পারবেন। এই সফটওয়্যার টি ব্যবহার করে আপনি নিজের স্ক্রিনশট edit বা তাতে graphic design ও করতে পারবেন।

সবচে আগে, আপনি নিজের কম্পিউটারে skitch software টি ডাউনলোড করেন। সফটওয়্যার টি ডাউনলোড এবং ইনস্টল করার পর সেইটা ওপেন করেন। মনে রাখবেন, আপনার যখন কোনো স্ক্রিন শট নেয়ার প্রয়োজন হবে তখন আপনি skitch সফটওয়্যার টি খুলে নিবেন।

Skitch সফটওয়্যার ওপেন করার পর তাতে ওপরের দিকে থাকা “screen snap” অপশনটিতে ক্লিক করবেন। এতে আপনার কম্পিউটার স্ক্রিনে কিছু অংশ বেঁচে নেয়ার অপসন আপনি দেখতে পাবেন। এখন আপনি কম্পিউটারের যেই অংশ স্ক্রিনশট হিসাবে বেঁচে নিতে চান তাকে সিলেক্ট করুন।

এখন আপনার বেঁচে নেয়া স্ক্রিনের অংশ skitch সফটওয়্যার এ এসেযাবে। এখন, skitch সফটওয়্যার এ আশা স্ক্রিনের ছবিটি কম্পিউটারে সেভ করার জন্য আপনি “Save image as” অপশনে গিয়ে তাতে ক্লিক করতে হবে। এতে, আপনার স্ক্রিনশট কম্পিউটারে সেভ হয়ে যাবে।

 

তো friends, আশা করি আমি আপনাদের নিজের কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিবেন তা বুঝাতে পেরেছি। যদি আপনার কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে আমাদের কমেন্ট অবশই করবেন।

BanglaTech

BanglaTech

Hello , আমি RAHUL DAS India থেকে। আমি ব্লোগ্গিং করে অনেক ভালো বেশি আর তাই আমি এই ব্লগটা বানিয়েছি। আমি একটা গ্রাজুয়েট commerce background থেকে যে ৯ থেকে ৬ office এ job করি । এই ব্লগটিতে আমি আমার নলেজ আপনার সাথে শেয়ার করবো। এখানে , ব্লোগ্গিং,ইন্টারনেট ট্রিকস, অনলাইন আর্নিং এর মতো জিনিস আপনারা পরতে পাবেন। ধন্যবাদ। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *