আধুনিক কম্পিউটারের জনক কে । কম্পিউটার কে আবিষ্কার করেন

বন্ধুরা, আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো, আধুনিক কম্পিউটারের জনক কে, কম্পিউটার আবিষ্কার করেন কে, কম্পিউটার আবিষ্কার হয় কত সালে এবং কম্পিউটারের আবিষ্কার নিয়ে অন্যান্য কিছু জরুরি তথ্য গুলো। (who invented the computer ? details in Bengali).

কম্পিউটারের জনক কে
Who invented the computer ?

আজ computer শব্দটি বলতে আমরা আমাদের ঘরে বা অফিসে থাকা personal computer বা laptop টিকেই বুঝে থাকি। সত্যি বলতে এই কম্পিউটার আমাদের প্রাত্যহিক জীবনের একটি অনেক গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। বর্তমান সময়ে online shopping থেকে শুরু করে data storage পর্যন্ত সবটাই এই computer এর মাধ্যমে করা হচ্ছে।

আবার, ইন্টারনেটের থেকে তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে বা যেকোনো সমস্যার সমাধান খোঁজার ক্ষেত্রে আমরা এই কম্পিউটারের ব্যবহার করে থাকি।

এছাড়া, কম্পিউটারের ব্যবহার এবং উপকারিতা গুলো প্রচুর রয়েছে যেগুলোর বিষয়ে আপনি হয়তো আগের থেকেই জানেন।

কম্পিউটার কে আবিষ্কার করেন, এই বিষয়ে সরাসরি বলাটা এতটা সহজ কাজ নয়, কেননা computer বলতে কেবল একটি মাত্র machine কেই বলা হয়না, তবে এটা হলো বিভিন্ন আলাদা আলাদা যান্ত্রিক অংশের একটি সংগ্রহ। 

কম্পিউটার হলো এমন একটি device যেটা কাজ করার ক্ষেত্রে হার্ডওয়্যার এবং সফটওয়্যার দুটোর প্রয়োজন হয়ে থাকে। আর এদের মধ্যে একটিও যদি কাজ করা বন্ধ করে দেয় তাহলে সেটা আর কম্পিউটার হয়ে থাকেনা।

যদি ভালো করে দেখা যায় তাহলে, তাহলে কম্পিউটারের মধ্যে থাকা এই আলাদা আলাদা যান্ত্রিক অংশ, সফটওয়্যার বা হার্ডওয়্যার গুলোকে আলাদা আলাদা লোকেদের দ্বারা আলাদা আলাদা সময়ে আবিষ্কার করা হয়েছে। 

এমনিতে কম্পিউটার কি, এই বিষয়ে হয়তো আপনারা ভালো করেই জানেন।

চলুন, এই আর্টিকেলের মাধ্যমে আমরা, প্রথম কম্পিউটার কত সালে আবিষ্কার হয় এবং কম্পিউটার আবিষ্কার করেন কে এই বিষয়ে সম্পূর্ণ বিস্তারিত ভাবে জেনেনেই। 

কম্পিউটারের জনক কে ? কম্পিউটার কে আবিষ্কার করেন

কম্পিউটারের আবিষ্কার 19 শতকে (19 century) একজন প্রসিদ্ধ Mathematics professor দ্বারা করা হয়েছিল যার নাম ছিল, “Charles Babbage“. আর তাই, এনাকেই বলা হয় কম্পিউটারের জনক (Father of Computer).

Charles Babbage দ্বারা সর্ব প্রথম programable Computer এর ডিজাইন তৈরি করা হয়েছিল। এছাড়া, 1822 সালে Charles Babbage দ্বারা Differential Engine নামের একটি automatic mechanical calculator আবিষ্কার করা হয়েছিল।

এটা একটি সাধারণ calculator থেকে অধিক বেশি গুরুত্বপূর্ণ ছিল। এটা সক্ষম ছিল অনেক গুলো numbers এর sets গুলোকে একসাথে গণনা (compute) করার ক্ষেত্রে, এবং শেষে উত্তর বা আউটপুট hard copies এর মাধ্যমে প্রদান করা হতো।

Ada Lovelace দ্বারা Charles Babbage এর সাহায্য করা হয়েছিল এই difference engine টিকে develop করার ক্ষেত্রে। এই device অনেক সহজে polynomial equations গুলোকে গণনা (compute) করতে সক্ষম ছিল, এছাড়া mathematical tables গুলোকেও automatically print করতে পারতো।

1837 সালে, Charles Babbage দ্বারা general mechanical computer এর বর্ণনা ভাবা হয়েছিল, যেটা আগে গিয়ে difference engine এর successor হওয়ার কথা ছিল আর যেটার নাম তিনি analytical engine ভেবে রেখেছিলেন। তবে Babbage জীবিত থাকা অবস্থায় তিনি এটা সম্পূর্ণ করতে পারেনি।

এটাকে program করার কথা ছিল integrated memory এবং punch cards এর সাহায্যে।

তবে এর পর, 1991 সালে Charles Babbage এর সব থেকে ছোট ছেলে Henry Babbage দ্বারা এই machine এর একটি ভাগ পূর্ণ করা হলো যেটা প্রায় প্রত্যেক basic calculations গুলোকে সম্পূর্ণ করতে সক্ষম ছিল।

এছাড়া, 1938 সালে United States Navy দ্বারা তৈরি করা হলো electro mechanical computer যেটার নাম দেওয়া হয়েছিল “Torpedo Data Computer“.

তার পর, 1939 সালে Konrad Zuse দ্বারা তৈরি করা হলো Z2 নামের একটি electromechanical (mechanical and relay-based) computer এর। এটা সেই প্রথম কম্পিউটার ছিল যেখানে প্রথম বারের জন্য Vacuum Tubes এর ব্যবহার করা হয়েছিল। আর এটাই ছিল সর্বপ্রথম Electromechanical Relay computer.

এর পর এই কম্পিউটারটিকে আরো উন্নত করা হলো এবং তারপর Z3 computer তৈরি করা হলো যেখানে প্রায় 2000 relay ব্যবহার করা হয়েছিল।

প্রথম ইলেকট্রনিক কম্পিউটার কে এবং কখন আবিষ্কার করেন ?

John Vincent Atanasoff দ্বারা বিশ্বের সর্ব প্রথম ইলেকট্রনিক কম্পিউটার আবিষ্কার করা হয়। 1945 সালে, J. Presper Eckert এবং John Mauchly দ্বারা ENIAC (Electronic Numerical Integrator and Computer) এর আবিষ্কার করা হয়। আর university of Pennsylvania তে এটা করা হয়েছিল।

তবে, এর design এবং construction এর ওপরে সম্পূর্ণ খরচ US Military দ্বারা করা হয়েছিল।

এই ইলেকট্রনিক কম্পিউটারের আকার এমনিতে অনেক বড় ছিল, কেননা এটা প্রায় 1800 square feet এর মধ্যে ছড়িয়ে ছিল এবং এখানে 200 kilowatts এর electric power এর ব্যবহার হয়ে থাকতো।

এখানে প্রায়, 70,000 resistors, 10,000 capacitors এবং 18,000 vacuum tubes এর ব্যবহার করা হয়েছিল এবং এর ওজন ছিল প্রায় 50 tons.

যেখানে প্রায় অনেক লোকেরা ABC computer কেই প্রথম digital computer হিসেবে মানেন যদিও অনেক লোকেরা ENIAC কেই প্রথম digital computer হিসাবে মেনে থাকেন।

আর এটার কারণ এটাই যে এটা প্রথম operational electronic digital computer ছিল যেটাকে weather prediction, atomic-energy calculations, thermal ignition এবং অন্যান্য scientific uses গুলোতে করা হতো।

প্রথম প্রোগ্রামেবল কম্পিউটার কে এবং কোথায় আবিষ্কার করেন ?

1938 সালে Konrad Zuse নামের একজন German civil engineer দ্বারা বিশ্বের সর্ব প্রথম freely programmable binary driven mechanical computer এর আবিষ্কার করা হয়। এই কম্পিউটারের নাম রাখা হয়েছিল, “Z1“.

Konrad Zuse কে অনেকে father of modern computer হিসেবে বলে মানেন।

এই কম্পিউটারটিকে programmable করা হয়েছিল punched tape বা punched tape reader এর মাধ্যমে। 

Z1 এর আসল নাম ছিল, “V1” for VersuchsModell 1, তবে World War 2 এর পর এই নাম পাল্টে করে দেওয়া হলো “Z1”. এখানে 1000 kg ওজনের পাতলা metal sheets ব্যবহার করা হয়।

প্রথম বাণিজ্যিক কম্পিউটার আবিষ্কার করেন কে ?

1951 সালে বিশ্বের সর্ব প্রথম commercial computer এর আবিষ্কার হয়ে থাকে যেটার নাম ছিল, “UNIVAC I (Universal Automatic Computer I)“. এই commercial computer এতটা উন্নত ছিল যে এটা numerical এবং alphabetic, দুটোকেই পরিচালনা করতে সক্ষম ছিল।

এটাকেও, J. Presper Eckert এবং John Mauchly দ্বারা design করা হয়েছিল যারা ENIAC এর আবিষ্কারক ছিলেন।

এর মধ্যে vacuum tube এর ব্যবহার করা হয়েছিল এবং limited speed এর memory, যেটাকে US military দ্বারা ব্যবহার করা হতো।

এই কম্পিউটারের input এবং storage এর জন্য magnetic tape বা magnetic drum এর ব্যবহার করা হতো।

প্রথম Electronic Digital Computer কে আবিষ্কার করেছেন ?

1937 সালে বিশ্বের প্রথম Electronic Digital Computer আবিষ্কার করা হয়, “Dr.John V. Atanasoff” এবং “Clifford Berry” দ্বারা।

এই কম্পিউটারের নাম দেওয়া হয়েছিল, “Atanasoff-Berry Computer (ABC)“.

প্রথম পার্সোনাল কম্পিউটার কখন আবিষ্কৃত হয় ?

সব থেকে প্রথম personal computer এর পরিচয় করিয়ে দেওয়া হয় 1975 সালে। Ed Robert দ্বারা এই কম্পিউটারের নাম “personal computer” হিসেবে রেখেছিলেন। PC দুনিয়ার সামনে প্রদর্শিত হয়ে থাকে 3 November 1962 তারিখে যখন “Altair 8800” কে পরিচয় করিয়ে দেওয়া (introduce) হয়।

কম্পিউটার আবিষ্কার হয় কত সালে ?

সব থেকে প্রথম mechanical computer টিকে 1822 সালে Charles Babbage দ্বারা আবিষ্কার করা হয়। তবে, এই কম্পিউটার দেখতে এখনের আধুনিক কম্পিউটারের মতো একেবারেই ছিলোনা।

এবং এর পর, 1837 সালে Charles Babbage দ্বারা প্রথম general mechanical computer এর প্রস্তাব দেওয়া হলো যেটার নাম ছিল “Analytical Engine”.

এই Analytical Engine এর মধ্যে ALU (Arithmetic Logic Unit), basic flow control, punch cards এবং integrated memory কে জায়গা দেওয়া হয়েছিল।

প্রথম ব্যক্তিগত ডেস্কটপ কম্পিউটার কে আবিষ্কার করেন ?

সম্পূর্ণ বিশ্বে সর্ব প্রথম Desktop Personal Computer তৈরি করা হয় Italian Company, “Olivetti” দ্বারা 1964 সালে। তারা এই কম্পিউটারের দাম $3,200 রেখেছিলেন যেটা আজকের দাম হিসেবে প্রায় 237384.00 টাকা।

1985 সালে Atari Corporation দ্বারা 520ST কম্পিউটার বানানো হলো। এটা একটি 32 বিট রঙিন কম্পিউটার কম্পিউটার ছিল যেখানে 256 Kb RAM এবং সাথে 3 1⁄2-Inch এর একটি Floppy Disks ছিল যেটা storage এর কাজ করতো।

তবে এর পর প্রায় অনেক কোম্পানি গুলো আলাদা আলাদা কম্পিউটার মডেল গুলো বানিয়েছিলো।

আধুনিক কম্পিউটারের জনক কে ?

কম্পিউটারের জনক হচ্ছে, “Charles Babbage“.

ইনি ছিলেন একজন, mathematician, philosopher, inventor এবং mechanical engineer.

Babbage এর দ্বারা digital programmable computer এর concept এর উত্পতিত করা হয়।

তাই, আধুনিক কম্পিউটারের জনক হিসেবে অনেকেই Charles Babbage” কেই মানেন। 

এছাড়া, Babbage কেই মূল ভাবে “father of the computer” বলে বলা হয়।

তবে, অনেকের হিসেবে আধুনিক কম্পিউটারের জনক হচ্ছে “Alan Turing“.

কারণ, Alan Turing হচ্ছেন সেই ব্যক্তি যিনি তার একটি আবিষ্কার the Turing machine এর সাথে algorithms এবং computations এর concept গঠিত করেছিলেন।

কম্পিউটারের সাথে জড়িত কিছু মজার তথ্য

  1.  নিত্যদিনের ব্যবহার্য কম্পিউটার মাউস সর্ব প্রথমে কাঠের (wood) তৈরি করা হয়েছিল।
  2. প্রত্যেক মাসে প্রায় 5000 নতুন কম্পিউটার ভাইরাস (computer virus) বানানো হয়।
  3. বিশ্বের সর্ব প্রথম হার্ড ডিস্ক (Hard Disk) এর মধ্যে কেবল 5 MB data স্টোর করা সম্ভব ছিল।
  4. Computer screen এর মধ্যে দেখা প্রত্যেকটি visuals কেবল তিনটি রঙের দ্বারা মিলে তৈরি হয়ে থাকে। সেগুলো হলো, লাল, সবুজ এবং নীল রং।
  5. বিশ্বের সর্ব প্রথম কম্পিউটার মনিটর (computer monitor) এর প্রয়োগ সর্ব প্রথম 1980 সালে করা হয়েছিল।
  6. বিশ্বের সর্ব প্রথম কম্পিউটার কীবোর্ড এর আবিষ্কার 1968 সালে করা হয়।
  7. CD, DVD এবং Pen Drive এর আগে, ডাটা গুলোকে আদান প্রদান করার ক্ষেত্রে Floppy Disk এর ব্যবহার করা হতো।
  8. Floppy disk এর আবিষ্কার 1970 সালে করা হয় এবং প্রথম ফ্লপি ডিস্ক এর Store Capacity মাত্র 75.79 KB ছিল।
  9. বিশ্বের সব থেকে অধিক পরিমানে ব্যবহার করা USB hardware যাকে Pen drive হিসেবে আমরা চিনে থাকে, 1999 সালে অস্তিত্বে এসেছিল।
  10. আপনি নিজের কম্পিউটারে যেকোনো file এর নাম “con” দিয়ে save করতে পারবেননা।
  11. সর্ব প্রথম তৈরি করা RAM এর storage space কেবল 46 Kb ছিল।
  12. Abacus ছিল বিশ্বের সর্ব প্রথম calculating device.
  13. Blaise Pascal দ্বারা Pascaline নামের mechanical calculator টি ইভেন্ট করা হয়েছিল।
  14. Brain, ছিল প্রথম  PC virus যেটা 5.2″ floppy disks গুলোকে ইফেক্ট করতে শুরু করেছিল 1986 সালে।

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা জানলাম, কম্পিউটারের জনক কে বা কম্পিউটার কে আবিষ্কার করেন। এছাড়া, কম্পিউটার আবিষ্কার হয় কত সালে এই বিষয়েও আমরা এই আর্টিকেলের মাধ্যমে জেনেছি। আশা করছি আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা অনেক কিছু জানতে ও শিখতে পেরেছেন। 

এছাড়া, কম্পিউটার আবিষ্কার করেন কে এই বিষয়ে লিখা আমাদের আর্টিকেল আপনাদের ভালো লেগে থাকলে, আমাদের আর্টিকেলটি অবশই social media platform গুলোতে শেয়ার করবেন। 

এছাড়া, আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে, নিচে কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন।

 

>> Related Articles <<

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top
Copy link
Powered by Social Snap