ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখব এবং কত দিন লাগবে

Last updated on May 8th, 2024 at 11:27 am

আজকাল আমরা ভালো চাকরি পাওয়ার জন্য অনেক রকমের কোর্স করি বা বিভিন্ন বিষয়ে শিক্ষা গ্রহণ করি। এক্ষেত্রে, ওয়েব ডিজাইনিং এর কোর্স করে বা এই বিষয়ে শিখে, আপনারা অনেক ভালো ভালো চাকরি পেয়ে যেতে পারবেন।

তাছাড়া, এই বিষয়ে ভালো দক্ষতা (skills) থাকলে আপনি নিজের একটি ওয়েব ডিজাইন বিসনেস শুরু করতে পারবেন।

তাহলে, ওয়েব ডিজাইনিং কি? বা আপনিও কি করতে পারবেন ওয়েব ডিজাইনিং? আজকে আমরা এই বিষয়েই জানতে চলেছি।

আজ থেকে কিছু বছর আগে, web designing বা web designers দেড় তেমন কোনো চাহিদা ছিলোনা। কিন্তু, বেশ কয়েক বছর ধরেই এক্ষেত্রে অনেক চাহিদা বেড়ে গিয়েছে। এবং, আসছে সময়ে ওয়েব ডিজাইনিং এর চাহিদা অনেক বেশি বেড়ে যাবে।

Indeed এবং naukri.com, এগুলির মতো বিখ্যাত বিভিন্ন অনলাইন job portal গুলিতে গিয়ে দেখলেই দেখতে পাবেন যে একজন ওয়েব ডিজাইনারের কতটা চাহিদা মার্কেটে রয়েছে।

তাছাড়া, সেখানে আপনারা দেখবেন যে, ওয়েব ডিজাইনিং এর সাথে জড়িত চাকরি গুলোতে কমেও ২ লক্ষ থেকে শুরু করে ২০ লক্ষ থেকেও বেশি টাকা মাইনে বছরে দেওয়া হচ্ছে।

চাকরি ছাড়াও, আপনি নিজের ওয়েব ডিজাইন এর দক্ষকে কাজে লাগিয়ে একটি web designing agency খুলতে পারবেন।

তাছাড়া, চাইলে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অন্যদের জন্য ওয়েব ডিজাইন জড়িত কাজ গুলি করে টাকা আয় করতে পারবেন।

অবশই পড়ুন :

তাহলে চলুন, নিচে আমরা web design কি বা ওয়েব ডিজাইন কাকে বলে সেটা ভালো ভাবে জেনেনেই।

ওয়েব ডিজাইন কি? (What Is Web Design In Bangla)

ওয়েব ডিজাইন কি
What Is Web Designing in Bangla?

আজ ইন্টারনেট এবং এর ব্যবহার সবখানেই হচ্ছে এবং এর ব্যবহার দিনের পর দিন বেড়েই যাচ্ছে।

এক্ষেত্রে, সব রকমের ছোট বড়ো কোম্পানি, ফার্ম বা বেশির ভাগ ব্যবসা, অনলাইন ইন্টারনেটে তাদের ব্যবসার প্রচার বা মার্কেটিং করার জন্য একটি হলেও ওয়েবসাইট (website) চালু করছেন।

একটি, ওয়েবসাইট জেকেও যেকোনো উদ্দেশ্যে বানানোর কথা ভাবতে পারে।

সেই উদ্দেশ্য, online marketing হতে পারে, product promotion, online services প্রদান করার জন্য, customer এর সাথে যোগাযোগ করার জন্য, ডিজিটাল মার্কেটিং এর জন্য বা অন্য যেকোনো উদ্দেশ্যে একটি ওয়েবসাইট বানানো যেতে পারে।

আলাদা আলাদা, কারণ নিয়ে আলাদা আলাদা রকমের ওয়েবসাইট বানানো যেতে পারে।

এই বিভিন্ন ধরণের ওয়েবসাইট যারা ডিজাইন করেন এবং তৈরি করেন, তাদের ওয়েব ডিজাইনার (web designer) বলা হয়।

এবং, ওয়েব ডিজাইনাররা যেসব দক্ষতা (skills), অভিজ্ঞতা বা প্রক্রিয়া ব্যবহার করে একটি ওয়েবসাইট ডিজাইন করেন বা তৈরি করেন, সেটাই হলো ওয়েব ডিজাইনিং

সোজা ভাবে বললে, একটি ওয়েবসাইটকে সুন্দর ভাবে ডিজাইন বা তৈরি করার প্রক্রিয়াকেই ওয়েব ডিজাইন বলা হয়।

বিভিন্ন কোম্পানি বা ব্যবসার ওয়েবসাইট গুলি ডিজাইন করা, তৈরি করা বা বজায় রাখার (maintain) জন্য web designing এর দক্ষতা থাকা web designer দেড় প্রয়োজন।

তাহলে, ওয়েব ডিজাইন কি, বিষয়টা বুঝলেন তো?

এখন আপনিও যদি, ওয়েব ডিজাইন শিখতে চাইছেন তাহলে আপনার মনেও হয়তো নানান প্রশ্ন গুলি চলছে। যেমন, ওয়েব ডিজাইনিং এর ক্ষেত্রে কি কি শিখতে হয়, ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে, ওয়েব ডিজাইন এর কাজ কি, ইত্যাদি।

তবে আপনাকে চিন্তা করতে হবেনা। কেননা, আজকের আর্টিকেলের মধ্যে আমরা এই সমস্ত প্রশ্নের উত্তর গুলি তুলে ধরতে চলেছি।

ওয়েব ডিজাইনার হতে কি কি শিখতে হবে?

Web designing শেখার জন্যে আপনার কোনো বিশেষ qualifications এর প্রয়োজন নেই।

এক্ষেত্রে আপনার যদি খানিকটা হলেও ইচ্ছে বা রুচি রয়েছে, তাহলে আপনি বিভিন্ন কোর্স গুলি করার মাধ্যমে অনলাইনেই web designing শিখতে পারবেন।

তাহলে চলুন আমরা জেনেনেই, এই কোর্স করার জন্য আমাদের বিশেষ করে কি কি শিখতে হয়।

  • Photoshop basics: আপনাকে ফটোশপের বেসিক কিছু জিনিস শিখতে হবে। কারণ, একটি ওয়েবসাইট বানানোর আগেই, আমাদের তার একটি ধারণা বা ডিজাইন ফটোশপে বানিয়ে নিতে হবে। এতে, ওয়েবসাইট বানানোতে পরে অনেক সুবিধে হবে।
  • HTML: HTML মানে “Hyper Text Markup Language” যে এক রকমের coding language বা ভাষা। এ হলো একটি markup language যেটা ব্যবহার করে web pages (website) বানানো হয়।  HTML শিক্ষা অনেক সহজ এবং এর জ্ঞান  পর আপনি একটি সাধারণ web page অবশই বানাতে পারবেন।
  • CSS: CSS মানে হলো Cascading style sheet যে এক রকমের coding language বা ভাষা। HTML আমাদের ওয়েবসাইটকে গঠন (structure) দেয়ার কাজ করে। এবং, CSS আমাদের HTML দ্বারা তৈরি ওয়েব পেজের গঠনকে style এবং design দেয়ার কাজ করে। CSS দ্বারা একটি web page সুন্দর এবং আকর্ষণীয় বানানো যেতে পারে।
  • JavaScript: JavaScript এক ধরণের client side scripting language যেটা একটি ওয়েবপেজে বিভিন্ন ধরণের প্রক্রিয়া বা প্রক্রিয়া গুলি প্রভাবিত করার জন্য ব্যবহার করা হয়। একজন ভালো এবং এক্সপার্ট ওয়েব ডিজাইনারের জন্য JavaScript এর জ্ঞান এবং অভিজ্ঞতা থাকা অনেক জরুরি।

ওপরে আমি বলা বিষয় গুলি এক এক করে শিখা শুরু করুন। প্রথমে, HTML এর ব্যাপারে শিখুন এবং রোজ এর ব্যবহার করে কিছু তৈরি করুন। মানে, ডেইলি প্রাকটিস করতে হবে।

তারপর, HTML এ জ্ঞান এসে যাওয়ার পর CSS এর ব্যাপারে শিখুন। এবং, শেষে JavaScript এর বিষয়ে শিখুন।

আপনি চাইলে একটি ভালো institute বা college থেকে ওয়েব ডিজাইন কোর্স করতে পারেন। এতে, সহজে এবং সঠিক ভাবে আপনি সবটাই শিখতে পারবেন।

তাছাড়া, W3Schools.com থেকে আপনারা ঘরে বসেই HTML, CSS, JavaScript এবং web design এর সাথে জড়িত অনেক কোডিং ভাষা (coding language) শিখে নিতে পারবেন।

ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে?

সত্যি কথা বললে, ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে সেটা সরাসরি বলাটা এতটা সোজা নয়। কারণ, এই প্রশ্নের উত্তর আলাদা আলাদা ব্যক্তিদের জন্য আলাদা আলাদা হতে পারে।

আপনি কতটা জলদি ওয়েব ডিজাইন শিখবেন, সেটা নির্ভর করবে আপনার কোডিং প্রাকটিস করার প্রক্রিয়ার ওপর এবং আপনার নিজের ইন্টারেস্ট এর ওপরে।

আপনি যদি, রেগুলার ভালো ভাবে প্রাকটিস করেন, তাহলে কেবল ৫ থেকে ৬ মাসের ভেতরে web designing ভালো ভাবে শিখে নিতে পারবেন।

এমনিতে, web design (CSS, HTML, JavaScript) এর সাধারণ সাবজেক্ট গুলি শিখতে আপনাদের প্রায় ১ মাস থেকে ২ মাস লেগে যাবে। কিন্তু, সেটাও নির্ভর করে আপনার শেখার গতির (learning speed) ওপরে।

তাই, শেখার আগ্রহর সাথে সাথে রেগুলার প্রাকটিস করলে আপনি আরো জলদি ওয়েবসাইট ডিজাইন করা শিখে নিতে পারবেন।

এবং, এর পর আরো অ্যাডভান্সড (advanced) বিষয় নিয়ে নিজের দক্ষতা (skills) বাড়িয়ে নিতে পারবেন।

অনলাইনে ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট:

আপনারা অনেক সহজেই, ঘরে বসে কিছু ফ্রি ওয়েবসাইটের ব্যবহার করে ওয়েব ডিজাইন বা CSS, HTML, JavaScript এবং আরো বিভিন্ন বিষয় গুলির ব্যাপারে শিখে নিতে পারবেন।

১. W3Schools:

কোডিং (coding) বা যেকোনো প্রোগ্রামিং ভাষা (programming language) শেখার জন্য সব থেকে বিশ্বাসী এবং লাভজনক ওয়েবসাইট। CSS, HTML, JavaScript এবং ওয়েবসাইট ডিজাইন করার সাথে সব রকমের জিনিস আপনারা এখানে উদাহরনের সাথে শিখতে পারবেন।

২. Codecademy.com:

ঘরে বসে ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন web designing শেখার জন্য এই ওয়েবসাইট অনেকেই ব্যবহার করেছেন এবং এখন থেকে আপনারা অনেক কিছুই শিখে নিতে পারবেন।

এখানে আপনাকে এক এক করে স্টেপ বাই স্টেপ live project দিয়ে শিখানো হয়।

৩. YouTube.Com:

আপনারা সবাই ইউটিউবের ব্যাপারে তো জানেনি। এখানে আপনারা বিভিন্ন রকমের টিউটোরিয়াল বা কোর্স পেয়ে যাবেন যেগুলি ভিডিওর মাধ্যমে দেখে দেখে শিখতে পারবেন।

আপনি শিখতে চাওয়া কোর্সের বিষয়ে লিখে সার্চ করলেই অনেক কোর্স পাবেন।

৪. Khanacademy.org:

ফ্রীতেই HTML, CSS, advanced JavaScript, jQuery এবং আরো অনেক programming language শিখে নিতে পারবেন khanacademy computer programming ওয়েবসাইট থেকে।

এখানে আপনারা live tutorial audio শুনে এবং উদাহরণ (examples) দেখে কোর্স শিখতে পারবেন।

৫. Coursera.org:

ওয়েব ডিজাইনিং শেখার জন্য আপনারা এই অনলাইন ফ্রি ওয়েবসাইটের ব্যবহার করতে পারবেন। এখানে ওয়েব ডিজাইন কোর্স ছাড়াও অন্যান্য নানান ফ্রি কোর্স গুলি আপনারা পেয়ে যাবেন।

৬. Edx.org:

web design কোর্স ছাড়াও আপনারা এখানে অন্য অনেক রকমের কোর্স ফ্রীতেই শিখতে পারবেন।

৭. 10minuteschool.com:

আপনি যদি কিছু টাকা দিয়ে সম্পূর্ণ বাংলাতে একটি প্রফেশনাল ওয়েব ডিজাইন কোর্স করে নিতে চাইছেন, তাহলে 10minuteschool.com-এর বাংলা ওয়েব ডিজাইন কোর্সটি অবশই করতে পারেন।

এই কোর্সটি করতে আপনাকে প্রায় ১২৫০ টাকা খরচ করতে হবে।

এখানে আপনাকে ওয়েবসাইট তৈরির প্ল্যানিং, ডিজাইনিং এবং কোডিং সম্পর্কে সঠিক ধারণা দেওয়া, ওয়েবসাইটের লেআউট ও টেমপ্লেট তৈরি করা, রেসপন্সিভ ও ইন্টার‍্যাক্টিভ ওয়েবসাইট ডিজাইন, HTML ও CSS ল্যাংগুয়েজের ব্যবহার, ইত্যাদি সমস্ত জরুরি বিষয় গুলি শেখানো হবে।

৮. Udemy.com:

ওয়েব ডিজাইন বাংলা কোর্স
ওয়েব ডিজাইন বাংলা কোর্স।

Udemy হলো একটি অনেক জনপ্রিয় এবং বিখ্যাত অনলাইন কোর্স ওয়েবসাইট যেখানে প্রায় যেকোনো অনলাইন কোর্স আপনি খুঁজে পাবেন। এখানে ইংরেজির পাশাপাশি বাংলা কোর্স গুলিও পাবেন।

এখানে আপনারা প্রায় ৪০০ থেকে ৫০০ টাকা পে করে সম্পূর্ণ প্রফেশনাল ওয়েব ডিজাইন কোর্স গুলি পেয়ে যাবেন।

এমনই একটি কোর্স হলো, Complete Web Design in Bangla – From Zero 2 Hero, যেটি শুধুমাত্র ৪৯৯/- দিয়ে কিনে নিতে পারবেন এবং নিজের খালি সময়ে মোবাইল দিয়ে শিখতে পারবেন ওয়েব ডিজাইন।

তাহলে বন্ধুরা, আপনাদের যদি সময়ের অভাব আছে, বা অন্য যেকোনো কারণে ঘরে বসেই ওয়েব ডিজাইন শিখতে চান, তাহলে ওপরে দেয়া ওয়েবসাইট গুলিতে গিয়ে শিখতে পারবেন।

ওয়েব ডিজাইন শিখে কিভাবে এবং কত টাকা আয় করা যাবে?

আমি আগেই আপনাদের বলেছি, ওয়েব ডিজাইন কোর্স করা বা এই ক্ষেত্রে দক্ষতা থাকা ব্যক্তিদের জন্য আজ অনেক সুযোগ রয়েছে। তারা, বিভিন্ন মাধ্যমে নিজের শেখা কাজ বা দক্ষতা ব্যবহার করে টাকা আয় করতে পারবেন।

যেমন,

  • Freelancing করে অনলাইন কাজ করে।
  • ভালো চাকরি পাওয়ার সুযোগ রয়েছে
  • নিজের একটি ওয়েব ডিজাইনিং এজেন্সী বা বিসনেস দ্বারা

১. Freelancing এর মাধ্যমে টাকা আয় 

Freelancing এর মাধ্যমে অনলাইন কাজ করলে, আপনার ইনকাম নির্ভর করবে আপনার করা কাজের সংখ্যার ওপর।

যত বেশি কাজ আপনি অনলাইন পাবেন ততটাই ইনকাম আপনার হবে। এমনিতে, এই বিষয়ে কাজ পাওয়ার সুযোগ অনেক বেশি আর তাই টাকা আয়ের সুযোগ ও রয়েছে।

আপনি freelancer এবং UpWork এর ওয়েবসাইটে গিয়ে সেখানে একাউন্ট বানিয়ে নিজের জন্য ওয়েব ডিজাইনিং এর সাথে জড়িত ছোট বড়ো কাজ বা প্রজেক্টস (projects) খুঁজতে পারবেন।

এবং, কাজ গুলি সঠিক ভাবে  পুরো করার পর আপনি সেই কাজের বিনিময়ে টাকা পাবেন।

২. চাকরির (job) মাধ্যমে টাকা আয় 

এবং, আপনি যদি চাকরির দিক দিয়ে দেখেন, তাহলে ভারতে (India) ওয়েব ডিজাইনার দেড় মাইনে (salary) নির্ভর করে তার experience এবং skills এর ওপরে।

যত বেশি বছরের অভিজ্ঞতা (experience) আপনার থাকবে, ততটাই বেশি স্যালারি (salary) আপনাকে দেয়া হবে।

তাও, আপনি যদি সোজা মাসিক মাইনে বা স্যালারির কথা বলেন, তাহলে একজন fresh web designer এর মাইনে প্রায় Rs.২০,০০০ থেকে Rs.২৫,০০০ এর ভেতরে।

এবং, একজন অভিজ্ঞতা থাকা ওয়েব ডিজাইনার এর স্যালারি বা মাইনে প্রায় Rs.৩৫,০০০ থেকে Rs.৪৫,০০০ হতে পারে। কিছু ক্ষেত্রে, এর থেকেও বেশি মাইনে পাওয়ার সুযোগ থাকে।

৩. নিজের এজেন্সী, কোম্পানি বা বিসনেস 

শেষে, আপনি যদি একটি web designing agency business করার কথা ভাবেন, তাহলে এখানে লক্ষ লক্ষ টাকা আয়ের সুযোগ আপনার কাছে থাকবে।

এমন, অনেক company, business বা লোক রয়েছে যারা নিজের জন্য একটি ওয়েবসাইট বানাতে চান।

এক্ষেত্রে, আপনি নিজের জন্য clients খুঁজে তাদের জন্য website design এবং maintain করতে হবে।

এই ভাবে, আপনি প্রত্যেক ক্লায়েন্ট এর থেকে ওয়েবসাইট বানানোর বিনিময়ে টাকা নিতে পারবেন।যত বেশি clients আপনার কাছে থাকবে, ততটাই বেশি ইনকাম আপনি করতে পারবেন।

একটি ওয়েবসাইট বানানোর জন্য আজ Rs.১০,০০০ কমেও নেয়া হয়। তাহলে মাসে কেবল ১০ টি ওয়েবসাইট তৈরি করলেই আপনি ১০ x ১০,০০০ = ১,০০,০০০ টাকা আয় করে নিতে পারবেন।

এইটা কেবল একটি উদাহরণ। আজ, এর থেকেও বেশি লাভ হওয়ার সুযোগ রয়েছে।

আজ, ইন্টারনেট এবং ওয়েবসাইটের চাহিদা বেড়ে যাওয়ার সাথে সাথে ওয়েব ডিজাইনাররা নিজের একটি ওয়েব ডিজাইন এজেন্সী বা কোম্পানির মাধ্যমে লক্ষ লক্ষ টাকা আয় করছেন লোকেদের জন্য ওয়েবসাইট ডিজাইন করে।

Also read : অনলাইন ব্যবসা কি ?

কিভাবে শিখব ওয়েব ডিজাইন?

এখন, শেষে আমাদের কাছে প্রশ্ন রয়েছে যে, ওয়েব ডিজাইনিং কিভাবে শিখব? তাই তো?

তাহলে জেনে রাখুন, একজন ভালো ওয়েব ডিজাইনার হওয়ার জন্য আপনি দুই রকমে এই কোর্স করতে পারবেন।

  • অনলাইন ওয়েব ডিজাইন কোর্স। 
  • Offline web design কোর্স। 

অনলাইন কোর্স করার জন্য আপনারা আমি ওপরে বলা বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে এই কোর্স করতে বা শিখতে পারবেন।

এবং, আপনি যদি একজন নতুন গ্রাজুয়েট (graduate) বা মাত্র ১২ উত্তীর্ণ হয়েছেন, তাহলে আমি বলবো একটি ভালো institute বা কলেজ থেকে এই কোর্স করুন।

এতে, আপনার শিখতে বেশি ভালো লাগবে এবং, নিজের অসুবিধে বা সমস্যার ব্যাপারে শিক্ষক বা অন্য সহপাঠী দেড় সাহায্য নিয়ে সমাধান করতে পারবেন।

তাছাড়া, এরকম institute বা কলেজ থেকে কোর্স করার পর আপনাকে certificate দেয়া হবে যেটা ভবিষ্যতে চাকরি পেতে আপনার অনেক সাহায্য করবে।

তাই, আপনি যদি নিজের ইন্টারেস্ট (interest) এবং সাধারণ জ্ঞানের জন্য ওয়েব ডিজাইন কোর্স করতে চাচ্ছেন, তাহলে অনলাইন ওয়েবসাইট গুলি ব্যবহার করে অনেকটাই শিখে নিতে পারবেন।

কিন্তু, আপনি যদি এই বিষয় নিয়ে অনেক গম্ভীর এবং ওয়েব ডিজাইনে ক্যারিয়ার বানানোর কথা ভাবছেন, তাহলে বিভিন্ন অনলাইন ওয়েবসাইট গুলির থেকে জ্ঞান নেয়ার সাথে সাথে ভালো institute থেকে একটি ফুল টাইম web designing course অবশই করুন।

FAQ:

১. ওয়েব ডিজাইনিং কি?

একটি ওয়েবসাইট কে তৈরি এবং ডিজাইন করার প্রক্রিয়াটিকেই ওয়েব ডিজাইনিং বলা হয়ে থাকে। এর মধ্যে, graphic design, user interface (UI) design, user experience (UX) design, coding, এবং content creation-এর মতো নানান উপাদান গুলি জড়িত রয়েছে।

২. অনলাইনে বাংলায় ওয়েব ডিজাইন কোর্স করা যাবে?

অবশই করা যাবে, Udemy এবং 10minuteschool.com-এর মতো ওয়েবসাইট গুলির থেকে আপনারা বাংলায় ওয়েব ডিজাইনিং কোর্স করতে পারবেন।

৩. ওয়েব ডিজাইনিং এ কি কি শিখতে হয়?

ওয়েব ডিজাইনিং এর ক্ষেত্রে আপনাকে আলাদা আলাদা বিষয় গুলিতে জ্ঞান অর্জন করতে হয়। যেমন, ওয়েবসাইট তৈরির প্ল্যানিং, ডিজাইনিং এবং কোডিং করা এবং ওয়েবসাইটের লেআউট ও টেমপ্লেট তৈরি করা। এছাড়া, রেসপন্সিভ ওয়েবসাইট ডিজাইন করার পাশাপাশি HTML ও CSS ল্যাংগুয়েজের ব্যবহার ও আপনাকে শিখতে হয়।

৪. ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট গুলি কি কি?

ইন্টারনেটে ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট প্রচুর পেয়ে যাবেন। এদের মধ্যে কিছু সেরা এবং ভালো ওয়েবসাইট গুলি হলো, Udemy, 10minuteschool.com, YouTube, codecademy.com, coursera.org, এবং আরো আছে।

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, আশা করি “web design কি (What Is Web Design In Bangla), কিভাবে শিখবেন, কি কি শিখবেন এবং এর সাথে জড়িত সবটাই আমি আপনাদের ভালো ভাবে বুঝিয়ে বলতে পেরেছি।

আমি পুরো বিষয়টাই অনেক ভালো ভাবে আপনাদের বুঝানোর চেষ্টা করেছি।

ওয়েব ডিজাইন কাকে বলে, এবেপারে যদি আপনাদের কোনো অন্য প্রশ্ন বা সমস্যা থাকে, তাহলে নিচে আমাদের কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন। আমরা, আপনাদের সাহায্য অবশই করবো।

14 thoughts on “ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখব এবং কত দিন লাগবে”

  1. Avatar

    ধন্যবাদ অনেক সুন্দর ভাবে বুঝতে পেরেছি, তবে ওয়েব ডিজাইন সেখার পাশাপাশি কি সেখা যায়,

      1. Avatar

        ধন্যবাদ ভাইয়া। এটা পড়ে ওয়েব ডিজাইন সম্পর্কে জানতে পারলাম। আপনি যে এটা লিখেছেন এটা ও মনে হয় ফ্রিল্যান্সিং এর কন্টেন্ট রাইটিং।

      2. Avatar

        ধন্যবাদ ভাইয়া। এটা পড়ে ওয়েব ডিজাইন সম্পর্কে জানতে পারলাম

    1. Avatar

      ক্ষমা করবেন, সেটা আমার জানা নেই। আপনি গুগলে সার্চ করে দেখুন।

  2. Avatar

    আমি আপনার কথায় মুর্গ্ধ হয়েছি । আর একটা কথা না বলে থাকতে পারছি না , ছোট থেকে স্বপ্ন যে আমি একজন ওয়েব ডিজাইনার হব । কিন্তু এখন পর্যন্ত ওয়েব ডিজাইন কি এটা বুঝে উঠতে পারলাম না । তবে বোঝার জন্য প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছি । সর্বপুরি আপনাকে ধন্যবাদ , এত সুন্দর ভাবে বুঝিয়ে দেওয়ার জন্য ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error:
Scroll to Top