আপনার মোবাইল ফাস্ট করার সোজা উপায় – যখন আমরা নতুন নতুন একটি এন্ড্রয়েড মোবাইল (Android mobile) কিনি, তখন মোবাইলটি বেশ ভালোই ফাস্ট বা দ্রুত কাজ করে। কিন্তু, সময় যেতে যেতে আমাদের মোবাইল স্লো হয়ে যায় এবং তাকে চলাতে আমাদের অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। সেই সম্যসা গুলির মধ্যে “মোবাইল হ্যাং হওয়া”, “স্লো কাজ করা” এগুলি প্রধান।

Increase the performance of a slow mobile !

তবে হে, এন্ড্রয়েড মোবাইল স্লো হওয়ার অনেক কারণের মধ্যে একটা কারণ আমরা নিজেই। মোবাইল, নতুন থাকতে আমরা তার খুব যত্ন নেই। কিন্তু, স্মার্টফোন পুরোনো হতে থাকলে আমরা সেই যত্ন বা ধ্যান তার প্রতি দেইনা। যার ফলে স্মার্টফোনের ওপরে খারাপ প্রভাব পরে এবং তার কর্মক্ষমতা কমতে থাকে।

যাই নাহোক, যদি আপনার স্মার্টফোনে (smartphone) স্লো হয়ে গেছে, হ্যাং (hang) হচ্ছে, apps খুলতে এবং চোলতে অনেক সময় নিচ্ছে, তাহলে কিছু সাধারণ উপায় বা নিয়ম ব্যবহার করে আপনারা নিজের এন্ড্রয়েড মোবাইল ফোন ফাস্ট করতে পারবেন।

Also read

নিচে আমি আপনাদের এমন ৫ টি উপায় বলবো, যেগুলি ব্যবহার করলে আপনার android মোবাইল ফাস্ট হয়ে যাবে এবং দ্রুত ভাবে কাজ করবে।

মোবাইল স্লো হওয়ার কারণ কি ?

Android মোবাইল স্লো হওয়ার মূল কারণ, কম প্রসেসর (processor) স্পিড, রেম (RAM) কম থাকা এবং ইন্টারনাল স্টোরেজের (INTERNAL  STORAGE) অভাব।

এই তিনটি জিনিসের ওপরে নির্ভর কোরেই একটি মোবাইল স্লো বা ফাস্ট কাজ করে। কারণ, আপনার মোবাইল, যেকোনো কাজ বা ফাঙ্কশন (function) শুরু করার আগে, তাকে মোবাইলে থাকা প্রসেসর এবং রেমের ব্যবহার করেই কাজটি করতে হয়।

এমনিতে, যদি আপনার মোবাইলে কম ক্ষমতার processor বা RAM লাগানো থাকে তাহলে তার কাজ করার ক্ষমতাও কম হবে এবং ফলে সে স্লো কাজ করবে বা বেশি চাপ পড়লে হ্যাং (hang) মারবে।

তাহলে, যদি আপনার কাছে অনেক পুরোনো একটি android smartphone আছে যেখানে, অনেক কম (৫০০ mb থেকে ১ জিবি ) রেম লাগানো এবং যার প্রসেসর (processor) স্পিড অনেক কম (single core বা dual core), সেই মোবাইল অবশই স্লো কাজ করবে।

এবং, এমন পুরোনো মডেলের মোবাইল দ্রুত করার জন্য আপনার কাছে কেবল একটি উপায় রয়েছে। সেটা হলো, “মোবাইলে কম থেকে কম apps ব্যবহার করা”. তাই, সব ধরণের apps আপনাকে আনইনস্টল করতে হবে, এবং কেবল একটি বা দুটি apps ব্যবহার করতে পারবেন।

কম থেকে কম apps ব্যবহার করাতে, আপনার মোবাইলের প্রসেসর এবং রেমে কম চাপ পোরবে। ফলে, আপনার স্মার্টফোন দ্রুত ভাবে কাজ করার সুযোগ বেড়ে যাবে।

কিভাবে Android মোবাইল ফাস্ট করা যাবে ?  ৫ টি সেরা উপায়

নিজের এন্ড্রয়েড মোবাইলের স্পিড (speed) দ্রুত করার জন্য আপনি কিছু সহজ উপায় ব্যবহার করে নিতে হবে। এই, উপায় গুলির মাধ্যমে আপনার ফোন আগের থেকে অনেক হালকা এবং ফ্রী হয়ে যাবে। ফলে, সে সব ধরণের কাজ জলদি জলদি এবং দ্রুত ভাবে করতে পারবে।

১. RAM Booster apps ব্যবহার করা

একটি স্মার্টফোন ফাস্ট রাখার জন্য, আপনার রেম বুস্টার (RAM Booster) এপ্পস (apps) অবশই ব্যবহার করতে হবে।

Mobile Ram booster apps আসলে আপনার মোবাইলের Ram টাকে বুস্ট করে এবং তাকে ফ্রী করে দেয়। মোবাইলের রেম ফ্রী থাকলে সে এমনিতেই অনেক দ্রুত এবং ফাস্ট কাজ করবে।

এর বাইরে, আপনি রেঁম বুস্টার apps ব্যবহার কোরে, মোবাইলের সিস্টেম মেমরি এবং system cache কে পরিষ্কার কোরে মোবাইলের performance optimize করতে সাহায্য করতে পারবেন।

ফলে, আপনি যখন মোবাইলে কোনো অন্য application ওপেন করেন, তখন সে অনেক জলদি এবং সহজে ওপেন হয়ে যাবে এবং কোনো রকমের হ্যাং হবেনা।

আপনি একটি ফ্রী রেম বুস্টার এপ্প Google play store থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

কয়টি অনেক ভালো Android ram booster apps এর নাম হলো –

২. অপ্রয়োজনীয় apps আনইনস্টল করুন

আপনার android মোবাইলে থাকা প্রত্যেকটি app মোবাইলের কিছু সিস্টেম স্টোরেজ, ইন্টারনেট, মেমরি, RAM এবং background এ প্রসেসর ব্যবহার কোরতে থাকে।

ফলে, আমরা বুঝতেও পারিনা আর আমাদের মোবাইল নিজে নিজেই স্লো হতে থাকে এবং অনেক সময় কাজ করতে করতে হ্যাং ও হয়ে পরে।

তবে, মোবাইল স্লো কাজ করার আসল কারণ হলো, “ব্যাকগ্রাউন্ড এ কাজ করতে থাকা এই apps গুলি” .

তাহলে, যদি আপনি নিজের মোবাইল ফাস্ট করার উপায় খুঁজছেন, তবে দেরি না কোরেই সবচে আগেই সেই apps গুলি আনইনস্টল করুন যেগুলি আপনার কোনো কাজে আসেনা। এবং, মোবাইলে আজে বাজে apps ইনস্টল কোরে তার কর্মক্ষমতা (performance) স্লো করবেননা।

৩. অপ্রয়োজনীয় apps disable করুন

ওপরে আমি যা বললাম, যত বেশি apps আপনার মোবাইলে থাকবে, ততটাই আপনার ফোন স্লো কাজ করবে।

কারণ, অনেক রকমের app মোবাইলে অনেক রকমের কাজ background এ করতে থাকে যেগুলির ব্যাপারে আমরা বুঝিনা বা জানিনা। এর বাইরে, apps আপনার মোবিলের RAM memory এবং internal storage এর কিছু অংশ নিয়ে রাখে।

এতে, যখন আপনার মোবাইলে নতুন নতুন apps ইনস্টল হতে থাকে তখন, সিস্টেম রেম মেমরি এবং ইন্টারনাল স্টোরেজ ও কমতে থাকে।

অধিক apps এর ব্যবহারের ফলে সিস্টেম রেম এবং ইন্টারনাল স্টোরেজ কোমে জবাই হলো ৮০% স্মার্টফোনে স্লো হওয়ার কারণ।

এই ক্ষেত্রে, আপনি “force stop, Apps disable বা disable apps” ফাঙ্কশনের ব্যবহার কোরে মোবাইলের internal storage এবং system ram বাঁচিয়ে রাখতে পারবেন।

Disable apps এবং apps uninstall করা, দুটোই কিন্তু আলাদা।

Apps গুলি disable/force stop করা মানে, apps মোবাইলে থাকা সত্ত্বেও কোনোরকমের কাজ সে করবেনা এবং তাই সে মোবাইলের রেম বা মেমরিও ব্যবহার করবেনা।

এতে, আপনার স্মার্টফোনের রেম এবং মেমরি ফ্রি হবে এবং মোবাইল দ্রুত কাজ করবে।

হে, আপনি অবশই, disable/force stop করা app ব্যবহার করতে চাইলে, তাকে আবার enable কোরে ব্যবহার করতে পারবেন। বা, কিছু ক্ষেত্রে disable বা force stop করা app টি ওপেন কোরলেই সে আবার কাজ করা শুরু করে দেয়।

Android মোবাইলে যেকোনো এপ্প disable বা force stop করার জন্য আপনার যেতে হবে  –

Settings >> installed apps / apps >> select app >> force stop / disable 

৪. Apps update কোরে রাখবেন

৫০% মানুষের মোবাইলে যেগুলি apps ইনস্টল থাকে সেগুলি তারা কোনোদিনি আপডেট (update) করেননা। ফলে, apps গুলি আস্তে আস্তে স্লো হোতে থাকে এবং আপনি সেগুলি ব্যবহার কোরে অনেক অসুবিধা পান।

Developers রা সব সময় apps গুলির performance এবং speed ফাস্ট করার জন্য কিছু কিছু আপডেট প্রচার করতেই থাকে। এবং, আপডেট এর ব্যবহার কোরলে আপনার app দ্রুত কাজ করবে এবং হ্যাং মারা, crash হওয়া বা এরম ধরণের অসুবিধার থেকে আপনি মুক্তি পাবেন।

Android mobile এ থাকা সব ধরণের apps এর কোনো আপডেট (update) এসেছে কি না তা দেখার জন্য বা সেই apps গুলি আপডেট করার জন্য আপনি Google play store app  এ জেতে হবে।

Mobile এ Google play store ওপেন করুন >> option এ যান >> My apps and games এ যান 

এখন আপনি আপনার মোবাইলে থাকা সব apps দেখতে পাবেন। এবং, যদি কোনো app এর update সহজলভ্য (available) থাকে তাহলে, app পাশে আপনি “Update” লেখা দেখবেন।

এবং, তাতে ক্লিক বা tap কোরে আপনি সেই app আপডেট কোরতে পারবেন।

৫. Clear cache from storage

আমাদের মধ্যে অনেকেই জানিনা যে, মোবাইলের ইন্টারনাল স্টোরেজে ক্যাশে (cache) বলে একটি ডাটা (data) জমা হতে থাকে। ফলে, এ আমাদের মোবাইলের ইন্টারনাল স্টোরেজ কমাতে থাকে এবং ফোন স্লো কোরে ফেলে।

তবে, আপনি অনেক সহজে এই ক্যাচ ডাটা (cache data) পরিষ্কার (clear) করে নিজের মোবাইল সাথে সাথে ফাস্ট করে দিতে পারবেন।

এবং, সময়ে সময়ে এই cache data পরিষ্কার কোরে আপনি আপনার স্মার্টফোনেই স্পিড (speed) সব সময় ফাস্ট (fast) করে রাখতে পারবেন।

মোবাইলের cache data পরিষ্কার করার জন্য আপনার যেতে হবে –

Settings >> storage >>cache data >> Clear cache data 

 

আমাদের শেষ কথা,

বন্ধুরা, যদি আপনাদের android মোবাইল স্লো হয়ে গেছে এবং হ্যাং হচ্ছে  তাহলে ওপরে আমি বলা ৫ টি উপায় ব্যবহার কোরে কেবল কিছু সময়ের মধ্যেই ফোনের কর্মক্ষমতা এবং স্পিড ফাস্ট কোরে নিতে পারবেন। আপনার মোবাইলের প্রসেসর ভালো কাজ করবে, ইন্টারনাল মেমরি পরিষ্কার হবে এবং রেম ফাস্ট হবে।

শেষে, “যদি আপনাদের এই আর্টিকেল ভালো লেগেছে, তাহলে অবশই আর্টিকেলটি শেয়ার করবেন। কিছু প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট কোরে প্রশ্ন কোরতে পারবেন।

Also read –

Related Contents: