0

ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবো ( মোবাইল ও কম্পিউটারে )

আপনারা অবশই জানেন, আজকাল সবাই ইউটিউব একাউন্ট বানিয়ে তাতে ভিডিও আপলোড করে নিজেকে বিখ্যাত (famous) বানাতে চান বা টাকা আয় করতে চান।  তবে, কারণ যেটাই হউক ইউটিউবে ভিডিও আপলোড করার নিয়ম অনেক সোজা। তবে, এটাও জেনেরাখুন যে video আপলোড করার আগে আপনার একটি ইউটিউব চ্যানেলের দরকার হবে। তাই, যদি আপনি ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবেন সেটা ভাবছেন তাহলে তার আগে ইউটিউবে চ্যানেল কিভাবে বানাবেন সেটা অবশই জেনেনিন।

How to upload videos in YouTube ?

একটি ইউটিউব চ্যানেল বানানোর নিয়ম অনেক সোজা। আপনার কেবল একটি জিমেইলের দরকার পরবে। তাহলে, এখন চ্যানেল বানিয়ে নেয়ার পর আপনার কাজ হলো তাতে video upload করা। এতে, লোকেরা আপনার চ্যানেলে আসবেন এবং আপনার আপলোড করা ভিডিও দেখবেন। এতে আপনি নিজেকে অনলাইন famous করতে পারবেন এবং নিজের আপলোড করা ভিডিও গুলির মাধ্যমে টাকা আয় করার সুযোগ পাবেন।

ALSO READ –

তবে টাকা আয় করাটা পরের কথা। চলেন নিচে আপরা কিভাবে ইউটিউবে ভিডিও আপলোড করবো সেটা সোজাভাবে জেনেনেই।

ইউটিউবে ভিডিও আপলোড করার নিয়ম স্টেপ বাই স্টেপ

আরটিকেল টিতে আমি কম্পিউটার এবং মোবাইল দুটো দিয়েই ভিডিও আপলোড করার উপায় বলবো। তাই, সবচে আগে আমি কম্পিউটার দিয়ে ভিডিও upload করার নিয়ম বলবো।

স্টেপ ১.

সবচে আগেই আপনার যেতে হবে YouTube এর ওয়েবসাইটে। YouTube এর ওয়েবসাইটে যাওয়ার পর আপনি নিজের ইউটিউব একাউন্টে লগইন করেনিন।

নিজের একাউন্টে লগইন করার জন্য সোজাসোজি ইউটিউবের পেজে ওপরে ডানদিকে থাকা “Sign In” লিংকে ক্লিক করুন। বেশি ভালোকরে জানার জন্য ওপরে ছবিটি ক্লিক করুন।

স্টেপ ২.

Sign In লিংকে ক্লিক করার পর আপনাকে নিজের Google অথবা Gmail একাউন্টে লগইন বা sign in করার জন্য বলা হবে। তাই, নিজের গুগল ইমেইল আইডি এবং পাসওয়ার্ড এক এক করে দেয়া বাক্সতে দেন এবং তারপর নিচে “Next” এ ক্লিক করুন।

স্টেপ ৩.

এখন, নিজের ইউটিউব একাউন্টে লগইন করার পর যদি আপনি চ্যানেল বানিয়েছেন তাহলে নিজের চ্যানেলটি সিলেক্ট (select) করে নিন।

এখন নিজের ইউটিউব চ্যানেল select করার জন্য আপনি YouTube পেজের ওপরে ডানদিকে “profile icon” দেখবেন এবং তাতে আপনার ক্লিক করতে হবে।

Profile icon ক্লিক করার পর আপনি কিছু অপসন দেখবেন। দেয়া অপসন গুলির থেকে আপনি “My channel” লিংকে ক্লিক করুন।

এতে, আপানার ইউটিউব চ্যানেল সিলেক্ট হয়েযাবে এবং এখনথেকে আপনি যা যা ভিডিও আপলোড করবেন সেগুলি আপনার বেচেনিয়া বা সিলেক্ট করা চ্যানেলে আপলোড হবে।

স্টেপ ৪.

এখন আপনার চ্যানেল সিলেক্ট হওয়ার পর আপনি সোজাসোজি নিজের ভিডিও অবশই আপলোড করতে পারবেন। YouTube এ video আপলোড করার জন্য এখন আপনি নিজের ইউটিউব পেজের ওপরেরদিকে একটি “Video icon” দেখবেন। আপনি সেই video icon এ ক্লিক করুন।

Video icon এ ক্লিক করার পর আপনি আরো দুটি অপসন দেখবেন। সেই অপশন গুলির মধ্যে আপনি প্রথম অপসন “Upload video” অপশনে ক্লিক করুন।

ভালোকরে জানার জন্য ওপরে ছবিটি দেখুন।

স্টেপ ৫.

এখন Upload video তে ক্লিক করার পর আপনি upload পেজ দেখবেন। আপলোড পেজে মধ্যেখানে আপনি দেখবেন লেখা আছে “Select file to upload“.

যেরকম আমি ওপরে ছবিতে দেখিয়ে দিয়েছি, আপনাকে সোজাসোজি “Select file to upload” এ ক্লিক করতে হবে।

স্টেপ ৬.

এখন select file এ ক্লিক করার পর আপনার কম্পিউটারের ফাইল ম্যানেজার খুলেযাবে যেখানথেকে আপনি নিজের কম্পিউটার থেকে ভিডিওটি বেঁচে নিতে পারবেন।

এখন ভিডিও বেঁচে নিয়ে নিচে “Open” অপশনে ক্লিক করুন। এতে আপনার ভিডিও ইউটিউবে আপলোড হওয়া শুরু হয়ে যাবে।

স্টেপ ৭.

ভিডিও ফাইল সিলেক্ট করে open এ ক্লিক করার পর আপনি একটা পেজ দেখবেন যেখানে আপনাকে সেই ভিডিও কতটুকু আপলোড হয়েছে এবং পুরো আপলোড হয়েছে কি না তা দেখতে থাকবে। ভিডিও পুরো আপলোড হতে কতটুকু সময় লাগবে সেটাও আপনি পেজের ওপরে দেখতে পারবেন।

মনে রাখবেন, ভিডিওটি পুরো ১০০% আপলোড হওয়ার পর আপনি ডানদিকে থাকা “Publish” বাটন অবশই ক্লিক করবেন। এতে আপনার আপলোড করা ভিডিওটি আপনার চ্যানেলে publish হয়ে যাবে এবং জেকেও তখন আপনার ভিডিও ইউটিউবে দেখতে পারবেন।

আরো একটি জরুরি কথা, যখন ভিডিওটি আপলোড হতে থাকবে তখন পেজের নিচে “Description” বক্সে নিজের ভিডিওর বেবারে অবশই কিছু লিখেনিবেন। এতে লোকেরা আপনার ভিডিও দেখার আগেই বুঝতে পারবে যে আপনার ভিডিওটা কিসের ওপর।

তাহলে আমি আশাকরি, কম্পিউটারের সাহায্যে ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবো তার সমাধান আমি আপনাদের দিতে পারলাম। এখন চলেন আমরা মোবাইল দিয়ে YouTube চ্যানেলে ভিডিও আপলোড করার নিয়ম জেনেনেই।

মোবাইল দিয়ে YouTube চ্যানেলে video upload কিভাবে করবেন

নিজের মোবাইল দিয়ে ইউটিউবে ভিডিও uploading এর জন্য আপনি Android Chrome browser, Opera mini ব্রাউসার , Firefox ব্রাউসার বা মোবাইলে থাকা android ব্রাউসার ব্যবহার করতে পারেন।

মনে রাখবেন, ইউটিউবে যেকোনো video আপলোড করার জন্য আপনার একটি ইউটিউব একাউন্ট বা চ্যানেল থাকতে হবে। এবং, তার জন্য আপনার গুগল বা জিমেইল আইডি এবং পাসওয়ার্ড থাকতে হবে। কারণ ইউটিউব গুগলের সার্ভিস এবং তাতে লগইন বা sign in করার জন্য আপনার জিমেইল আইডির প্রয়োজন হবে।

তাহলে, যদি আপনার জিমেইল বা গুগল আইডি বা একাউন্ট নেই তাহলে এই আর্টিকেল থেকে জেনেনিন – জিমেইলে একাউন্ট বা আইডি কিভাবে খোলা যায়

মোবাইল দিয়ে ভিডিও আপলোড করার নিয়ম

স্টেপ ১.

সবচে আগেই আপনি নিজের মোবাইলের ওয়েব ব্রাউসার খোলে YouTube.com অথবা ইউটিউবের ওয়েবসাইট যান। ইউটিউবের ওয়েবসাইট যাওয়ার পর আপনি প্রথম পেজে কিছু ভিডিও দেখবেন যেগুলি অন্যরা আপলোড করেছেন।

এখন আপনার করতে হবে কি নিজের ইউটিউবের একাউন্টে লগইন করতে হবে। নিজের ইউটিউবের একাউন্টে লগইন করার জন্য আপনি YouTube home page এর ওপরে ডানদিকে থাকা “Profile icon” এ ক্লিক করুন। ভালো করে জানার জন্য নিচে ছবিটি দেখুন।

স্টেপ ২.

এখন profile icon এ ক্লিক করার পর এখন আপনি একটি sign in পেজ দেখবেন। sign in পেজের নিচে আপনি “Sign in” বলে একটি লিংক দেখবেন। আপনি সোজাসোজি সেই sign in লিংকে ক্লিক করুন।

স্টেপ ৩.

এখন sign in এ ক্লিক করার পর আপনার মোবাইলে জিমেইলের লগইন পেজ দেখবেন। এখন আপনি নিজের জিমেইল একাউন্টের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে নিজের জিমেইল একাউন্ট দিয়ে ইউটিউবে লগইন করুন।

মনে রাখবেন আপনার মোবাইল ফোনে যদি জিমেইল একাউন্ট আগের থেকেই লগইন করার থাকে তাহলে সেই একাউন্ট আপনি দেখতে পাবেন যেরকম ওপরে আপনি ছবিতে দেখতে পারছেন।

যাই হউক, আপনি জিজের ওই জিমেইল একাউন্টে লগইন করবেন জেতাদিয়ে নাকি আপনি ইউটিউবে একাউন্ট বা চ্যানেল বানিয়েছেন বা চ্যানেল বানাতে চান।

স্টেপ ৪.

এখন নিজের ইউটিউবের একাউন্টে লগইন করার পর আপনি আবার ডানদিকের “profile icon” ক্লিক করতে হবে। এতে, আপনি নিজের ইউটিউবের প্রোফাইল দেখবেন।

যেরকম আপনি ওপরে ছবিটিতে দেখছেন আপনি নিজের ইউটিউবের প্রোফাইল দেখবেন এবং আপনি নিজের profile নামে ক্লিক করে যদি আপনার সেই জিমেইল আইডিতে কোনো ইউটিউবের চ্যানেল বানানো আছে তাহলে আপনি সেই চ্যানেল সিলেক্ট করে নিতে পারবেন।

এখন নিজের ইউটিউবের চ্যানেল বা একাউন্টে আপলোড করার জন্য আপনি ডানদিকে থাকা ছোট্ট গোল “upload icon” এ ক্লিক করুন।

Video upload icon টি আপনি ইউটিউবে লগইন করার পরে নিজের প্রোফাইল দেখতে পাবেন যেরকম আপনি ওপরে ছবিতে দেখছেন।

স্টেপ ৫.

এখন video upload icon এ ক্লিক করার পর আপনি একটি পেজ দেখবেন যেখানে “Select file to upload” লেখা থাকবে।

এখন আপনি সোজাসোজি select file to upload লিংকে ক্লিক করুন। এতে আপনার মোবাইলের ফাইল file manager খোলে যাবে এবং আপনি নিজের মোবাইল থেকে যেই ভিডিও টি ইউটিউবে আপলোড করতে চান সেইটা সিলেক্ট করেনিতে পারবেন। এবং, ভিডিও সিলেক্ট করার কিছু সময়ের মধ্যে আপনার ভিডিও ইউটুবে আপলোড হয়ে যাবে।

 

তাহলে friends, আশাকরি আপনি নিজের কম্পিউটার ও মোবাইল দিয়ে ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবেন সেইটা বুঝেগেছেন। যদি কিছু প্রশ্ন থাকে তাহলে আমাদের নিচে কমেন্ট অবশই করবেন।

BanglaTech

BanglaTech

Hello , আমি RAHUL DAS India থেকে। আমি ব্লোগ্গিং করে অনেক ভালো বেশি আর তাই আমি এই ব্লগটা বানিয়েছি। আমি একটা গ্রাজুয়েট commerce background থেকে যে ৯ থেকে ৬ office এ job করি । এই ব্লগটিতে আমি আমার নলেজ আপনার সাথে শেয়ার করবো। এখানে , ব্লোগ্গিং,ইন্টারনেট ট্রিকস, অনলাইন আর্নিং এর মতো জিনিস আপনারা পরতে পাবেন। ধন্যবাদ। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *