কিভাবে আপওয়ার্কে কাজ পাওয়া যাবে? তাড়াতাড়ি কাজ পাওয়ার উপায়

বিশ্বজুড়ে নতুন নতুন ক্লায়েন্টদের সাথে যুক্ত হয়ে অনলাইনে নিজের পছন্দের কাজ গুলি করে নিয়মিত টাকা ইনকাম করার একটি দারুন ও কার্যকর উপায় হয়ে দাঁড়িয়েছে আপওয়ার্ক (Upwork) এর মতো নানান freelancing marketplace গুলি।

আপওয়ার্ক এ কাজ পাওয়ার উপায়
How to get jobs in Upwork fast?

একজন নতুন freelancer হিসেবে যদি আপনি আপনার freelancing career শুরু করতে চলেছেন, সেক্ষেত্রে Upwork-এর মধ্যে কাজ পাওয়ার সুযোগ প্রচুর রয়েছে। এমনিতে সুযোগ সুবিধা থাকলেও, আপওয়ার্ক এ কাজ পাওয়ার উপায় এতটা সোজাও না

তবে মনে রাখা দরকার যে, যদি আপনি নিজের freelancing business/career নিয়ে সত্যি গম্ভীর এবং ভবিষ্যতে নিজেকে একজন সফল ফ্রিল্যান্সার হিসেবে দেখতে চাইছেন, সেক্ষেত্রে Upwork আপনাকে অবশই সাহায্য করতে পারে।

আপওয়ার্কে তাড়াতাড়ি কাজ পাওয়ার সেরা ৭টি উপায়:

যদি একজন বিগিনার হিসেবে আপওয়ার্কে কাজ পেতে সমস্যা হচ্ছে বা আপওয়ার্কে কাজ পাওয়া যাচ্ছেনা, সেক্ষেত্রে আমাদের আজকের আর্টিকেলটি পড়লে, আপওয়ার্কে অনেক তাড়াতাড়ি কিভাবে কাজ পাওয়া যাবে সেই বিষয়ে অনেক কিছুই শিখে নিতে পারবেন।

১. দুর্দান্ত আপওয়ার্ক প্রোফাইল তৈরি করুন:

মনে রাখা দরকার যে, আপওয়ার্কে থাকা আপনার প্রোফাইলটি কিন্তু আপনার digital resume হিসেবে কাজ করে থাকে। আর তাই, আপনাকে আপনার আপওয়ার্ক প্রোফাইলটিকে যতটা সম্ভব অধিক এট্রাক্টিভ বানানোর চেষ্টা করাটা জরুরি।

মনে রাখবেন, যেকোনো client, আপনাকে কাজ দেওয়ার আগেই আপনার Upwork profile-টি অবশই দেখে নিবেন। আপনার কাজের অভিজ্ঞতা, প্রোফাইল ছবি, কৌশল, ইত্যাদি নান বিষয় গুলির উপরে নজর দিয়ে থাকেন একজন ক্লায়েন্ট।

তাই, অবশই নিজের Upwork profile-এর মধ্যে গিয়ে শুরুতেই একটি professional profile picture দিয়ে, একটি আকর্ষক শিরোনাম এবং নিজের দক্ষতা এবং অভিজ্ঞতা গুলি ফিলআপ করুন।

প্রোফাইলের দৃশ্যমানতা বাড়ানোর ক্ষেত্রে, আপনার দক্ষতার সাথে প্রাসঙ্গিক কীওয়ার্ড গুলি নানান জায়গাতে অবশই ব্যবহার করতে হবে। আপনার প্রোফাইল যত অধিক ক্লায়েন্টরা দেখবেন ততটাই অধিক কাজ পাওয়ার সুযোগ বাড়তে থাকবে।

২. আপওয়ার্কে সক্রিয় থাকুন:

অবশই আমাদের মূল উদ্দেশ্য হলো আপওয়ার্কে কাজ পাওয়া।

তবে এক্ষেত্রে আপনাকে নিয়মিত পোস্ট হওয়া নতুন নতুন কাজ গুলিকে দেখতে ও খুঁজতে থাকতে হবে। আর যখনই আপনি নিজের অভিজ্ঞতা এবং দক্ষতার সাথে রিলেটেড কোনো কাজ দেখতে পাবেন সাথে সাথে নিজের connects ব্যবহার করে প্রস্তাব জমা দিতে হবে।

আপওয়ার্কে এভাবে নিয়মিত একটিভ থাকার মাধ্যমে এবং কাজের প্রস্তাব জমা দেওয়ার মাধ্যমে, নিজেকে আপওয়ার্ক সার্চ ফলাফলে অন্তর্ভুক্ত করার সম্ভাবনাও প্রচুর বাড়িয়ে নিতে পারেন। আপওয়ার্ক সার্চ ফলাফল থেকেও আপনি প্রচুর ক্লায়েন্টদের নজরে চলে আসতে পারবেন।

NOTE: Upwork connects হলো এক ধরণের virtual token যেটিকে কাজের প্রস্তাব জমা দিতে ফ্রিল্যান্সাররা ব্যবহার করতে হয়। Upwork দ্বারা আপনাকে প্রতি মাসে কিছু connects ফ্রীতে দিয়ে দেওয়া হয়।

৩. সার্চ এর জন্য আপওয়ার্ক প্রোফাইল অপ্টিমাইজ করুন:

Upwork-এর মধ্যে ক্লায়েন্টরা freelancers-দের খুঁজে পাওয়ার জন্য নানান keywords গুলি লিখে সার্চ দিয়ে থাকেন।

ধরুন, যদি কোনো ক্লায়েন্ট লোগো ডিজাইন করাতে চাইছেন, সেক্ষেত্রে সে, logo designers, graphics designers, logo maker, ইত্যাদি এই ধরণের নানান keywords গুলি লিখে সার্চ দিবেন।

আর এটাই কারণ যার জন্যে আপনাকে আপনি যেই কাজটি করবেন তার সাথে জড়িত প্রত্যেকটি গুরুত্বপূর্ণ কীওয়ার্ড ব্যবহার করে নিজের আপওয়ার্ক প্রোফাইলটিকে ভালো ভাবে অপ্টিমাইজ করে রাখা দরকার।

নিজের প্রফাইলটিতে কাজের সাথে জড়িত কীওয়ার্ড গুলি দিয়ে অপ্টিমাইজ করে রাখলে, আপনার প্রোফাইলটি নানান রিলেটেড সার্চ রেসাল্টে প্রদর্শিত হয়ে থাকবে। আর এই সাধারণ জিনিসটির কারণে প্রচুর ক্লায়েন্টরা অনেক সহজেই আপনার প্রোফাইলটি খুঁজে পেতে পারেন।

৪. কাজের জন্য আবেদন করার ক্ষেত্রে দেরি করবেননা:

Upwork-এর মধ্যে, আমার এবং আপনার মতো হাজার হাজার লোকেরা একই ধরণের পরিষেবা প্রদান করে থাকেন। তাই মনে রাখবেন, আপওয়ার্ক হলো একটি অনেক প্রতিযোগিতামূলক মার্কেটপ্লেস।

তাই, কখন ক্লায়েন্ট আপনার কাছে নিজেই কাজ দিতে চলে আসবে সেটা নিয়ে অপেক্ষা করলে কাজ চলবেনা। এক্ষেত্রে, আপনাকে নিজের দক্ষতা এবং আগ্রহ সাথে জড়িত উপলব্ধ কাজ গুলিকে নিজেই খুঁজে কাজের প্রস্তাব জমা দিতে হবে।

এক্ষেত্রে দেরি করলেও কিন্তু অনেক কাজ হয়তো আপনার হাত থেকে চলে যেতে পারে। তাই, আপনাকে নিয়মিত Upwork job feed চেক করা দরকার এবং আপনার দক্ষতার সাথে মিলছে এমন কাজ গুলি করার জন্য প্রস্তাব জমা দিতে হবে।

৫. আপনার পোর্টফোলিওটি হলো কাজের প্রমান:

একজন দক্ষ এবং অভিজ্ঞতা থাকা ব্যক্তিকে কাজ দিতে সবাই পছন্দ করে থাকেন। আর তাই, যখন আপনার আপওয়ার্ক পোর্টফোলিওতে কাজের নানান দক্ষতা এবং অভিজ্ঞতা গুলির প্রমান উল্লেখ থাকবে, সেক্ষেত্রে নিয়মিত নতুন নতুন কাজ পেতে কোনো সমস্যা আপনার হবেনা।

আপনি আগে কি কি কাজ করেছেন সেগুলি কিছু কিছু স্যাম্পল ওয়ার্ক নিজের পোর্টফোলিওতে যুক্ত করতে হবে। এছাড়া, কাজের কেস স্টাডি, স্ক্রিনশট, প্রশংসাপত্র, ইত্যাদি এই ধরণের বিষয় গুলি যুক্ত করে রাখলেও অনেক তাড়াতাড়ি ক্লায়েন্ট এর বিশ্বাস অর্জন করা যেতে পারে।

আসলে, জেকেও আপনাকে কাজ দেওয়ার আগে আপনাকে কাজের গুণমান অবশই জেনেনিতে চাইবেন। আর এক্ষেত্রে, একটি আকর্ষণীয় এবং বিশদ আপওয়ার্ক পোর্টফোলিও আপনার প্রচুর সাহায্য করে থাকে।

আমার হিসেবে, আপওয়ার্ক এ কাজ পাওয়ার নানান উপায় গুলির মধ্যে এটা সব থেকে অধিক গুরুত্বপূর্ণ উপায়।

৬. আকর্ষণীয় প্রস্তাব তৈরি করুন:

আপওয়ার্ক এর মধ্যে পাওয়া নানান কাজ গুলিতে আবেদন করার জন্য একটি আকর্ষণীয় প্রস্তাব তৈরি করার ক্ষেত্রে প্রচুর প্রাকটিস এর প্রয়োজন। এক্ষেত্রে আগের থেকে তৈরি টেম্পলেট গুলি ব্যবহার না করার পরামর্শ আমি দিবো।

এছাড়া, আলাদা আলাদা প্রপোসাল বা প্রস্তাবের ক্ষেত্রে একই জিনিস কপি পেস্ট করে ব্যবহার করবেননা। আলাদা আলাদা প্রজেক্ট এর জন্য প্রস্তাব তৈরি করার ক্ষেত্রে আপনাকে সরাসরি ক্লায়েন্ট এর কথা চিন্তা করে প্রস্তাব তৈরি করা দরকার।

আপনি কিভাবে ক্লায়েন্টকে সাহায্য করবেন, আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা গুলি কিভাবে তাকে সাহায্য করতে পারবে, সেই বিষয়ে বলুন। প্রস্তাবটি লেখার সময় সেটিকে শর্ট এবং সিম্পল রাখতে চেশটা করুন।

এমনিতে, ক্লায়েন্টকে ১০০ থেকে ৩০০টি শব্দের মধ্যে যা যা জানা দরকার তা বলে দিতে পারবেন। এভাবে, সরাসরি এবং যথাযথ প্রপোসাল বা প্রস্তাব তৈরি করেও আপওয়ার্ক এ সহজে কাজ পাওয়া যেতে পারে।

৭. নানান নেটওয়ার্ক এবং গ্রুপে যোগ দিন:

আপওয়ার্কে অনেক তাড়াতাড়ি এবং সহজে কাজ পাওয়ার উপায় হিসেবে আপনারা Upwork community-র সাহায্য অবশই নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে আপনার দক্ষতার সাথে রিলেটেড forums এবং groups গুলির সাথে যুক্ত হতে হয়।

অন্যান্য ফ্রিল্যান্সারদের সাথে কথা বললে বা একটি ভালো সম্পর্ক তৈরি করতে পারলে, তাদের থেকেই নানান মূল্যবান টিপস এবং সম্ভাব্য কাজের রেফারেলও পেয়ে যেতে পারবেন।

Upwork community-র মধ্যে চলা নানান আলোচনা গুলিতে একটিভ থেকে এবং সেগুলিতে অংশগ্রহণ করেও আপওয়ার্ক প্লাটফর্মে নিজের একটি ভালো পরিচয় তৈরি করার সুযোগ পাবেন।

আর যখন অনেকেই আপনাকে জানবেন এবং চিনবেন, যখন আপনার প্রোফাইলের একটি ভালো পরিচয় তৈরি হবে, তখন ক্লায়েন্টরা আপনাকে কাজ দিতে এতটা ভাববেন।

আমাদের শেষ কথা,,

তাহলে বন্ধুরা, যদি আপনারা আপওয়ার্ক এ কাজ পাওয়ার উপায় গুলি খুঁজছেন, এক্ষেত্রে উপরে বলে দেওয়া এই ছোট ছোট টিপস এবং নিয়ম গুলি অনুসরণ করলেই দেখবেন ধীরে ধীরে কাজ পাওয়া শুরু হতে থাকবে।

Upwork হলো একটি অনেক জনপ্রিয় তবে প্রতিযোগিতামূলক ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম। আর তাই, একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে এখানে কাজ পাওয়াটাও এতটা সহজ কাজ না।

তবে, নতুনদের জন্য ফ্রিল্যান্সিং এর সহজ কাজ কোনটি এবং নতুনদের জন্য ফ্রিল্যান্সিং শুরু করার এই ১১টি টিপস জানা থাকলে, আপনিও সহজে একটি ভালো ও লাভজনক ফ্রিল্যান্সিং ক্যারিয়ার তৈরি করে নিতে পারবেন বলে আশা করছি।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top