আজ সবকিছুই অনলাইন এবং ইন্টারনেটের মাধ্যমে সবকিছুই সম্ভব। আপনারা অবশই জানেন, বিভিন্ন e-commerce website ব্যবহার কোরে, অনলাইন কেনাকাটা বা অনলাইন শপিং করাটাও আজ অনেক সহজ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

Best online shopping websites in India

আজ আপনারা ঘরে বসেই প্রত্যেকটি জিনিস অনলাইন অর্ডার (online order) দিয়ে কোনো অসুবিধে ছাড়াই বাইরে নাগিয়েই পেয়ে যেতে পারবেন।

তাছাড়া, একটি শহর থেকে যেকোনো সামগ্রী বা প্রোডাক্ট অন্য একটি শহরে অনলাইন শপিং ওয়েবসাইট গুলির মাধ্যমে আমরা সহজেই পেয়ে যেতে পারি।

কেবল, যেই জিনিস কিনতে চাচ্ছেন, সেটা বেঁচে নিতে হবে। তারপর, কোনো অধিক খরচ ছাড়াই সেই সামগ্রী আপনার ঘরে ডেলিভারি (delivery) করে দেয়া হয়।

কিছু কিছু e-commerce ওয়েবসাইটের মাধ্যমে, আমরা বাইরের দেশের থেকেও বিভিন্ন সামগ্রী বা প্রোডাক্ট ঘরে বসেই কিনে নিতে পারি।

যেমন, amazon.com, alibaba.com, aliexpress.com এবং Indiamart.com বাইরের দেশ থেকে যেকোনো জিনিস অনলাইন কেনার জন্য সেরা।

তাই, এই অনলাইন কেনাকাটার ওয়েবসাইট গুলি, যেকোনো জিনিস কেনার জন্য এক উন্নতমানের এবং অনেক কাজের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

এক্ষেত্রে, আমাদের সকলের এই মাধ্যমে কেনাকাটা করাটা অনেক জরুরি।

এতে, আমাদের সময় ও টাকা বাঁচার সাথে সাথে, নতুন নতুন, ভালো কোয়ালিটির এবং জিনিসের ভ্যারাইটি (variety) পাওয়ার সুযোগ অনেক বেড়ে যায়।

তাহলে চলুন, ভারতে “অনলাইন কেনাকাটার ওয়েবসাইট” গুলির মধ্যে, সব থেকে সেরা ও ভালো ওয়েবসাইট কোনগুলি সেবেপারে নিচে জেনেনেই। ( Best Online Shopping Websites In India ).

অনলাইন কেনাকাটা মানে কি ? (What Is Online Shopping)

সোজা ভাবে বললে, অনলাইন শপিং বা অনলাইনে কেনাকাটা করা মানে হলো, একটি কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের মাধ্যমে, ইন্টারনেটের সাথে সংযুক্ত কিছু e-commerce শপিং ওয়েবসাইটে গিয়ে জিনিস বা প্রডাক্ট অর্ডার করা এবং কেনা।

যেভাবে, আমরা বাজারে বা দোকানে গিয়ে জিনিস দেখে তারপর সেগুলি কিনি, ঠিক সেভাবেই একটি অনলাইন শপিং ওয়েবসাইটে গিয়েও, আমরা বিভিন্ন প্রোডাক্ট (product) গুলি ছবির মাধ্যমে দেখি এবং প্রোডাক্টের বিষয়ে লেখা details পোড়ে তারপর অর্ডার করি।

এই ধরণে অনলাইন শপিং, আমরা যেকোনো জায়গার থেকে করতে পারি।

নিজের ঘরে বসে বসে আপনারা যেকোনো জিনিস, কাপড়, ফার্নিচার, ইলেকট্রনিক আইটেম (electronic items), বই  আদি কিনে নিতে পারবেন কেবল কিছু ক্লিক করেই।

এবং, আপনার অনলাইন কিনে নেয়া প্রোডাক্ট বা জিনিস যদি পছন্দ না হয় বা যদি কোনো ধরণের সমস্যা সেই জিনিসে থাকে, তাহলে সেটা ফিরিয়ে দেয়ার সুযোগ আপনার কাছে অবশই থাকবে।

তাছাড়া, cash on delivery র মাধ্যমে, আপনার অর্ডার করা জিনিস বা প্রডাক্টের জন্য কেবল তখনি টাকা দিতে পারবেন, যখন সেটা আপনার ঘরে delivery করতে আশা হবে।

তাহলে, অনলাইন কেনাকাটা মানে কি বা অনলাইন শপিং কাকে বলে, এই ব্যাপারে এখন বুঝলেন তো ?

কিভাবে অনলাইন শপিং করবেন ?

আমরা অনলাইন শপিং করাটা যতটা কঠিন বলে মনে করি, অনলাইনে কেনাকাটা করাটা কিন্তু ততোটা কঠিন না।

যেকোনো online shopping website থেকে জিনিস কেনার জন্য, আপনার কিছু সহজ steps পুরো করতে হবে।

  1. সবচে আগেই, যেই শপিং ওয়েবসাইট থেকে জিনিস অর্ডার দিতে চাচ্ছেন, সেখানে একটি একাউন্ট তৈরি করতে হবে। নিজের ইমেইল আইডি এবং মোবাইল নম্বর দিয়ে কেবল ২ মিনিটেই একাউন্ট তৈরি করা যাবে।
  2. এখন যেই জিনিস কিনতে চাচ্ছেন, সেটা সার্চ করুন।
  3. নিজের product খুঁজে পাওয়ার পর, প্রডাক্ট এর বিষয়ে লিখে দেয়া ডিটেল্স গুলি পড়ুন।
  4. সব ঠিক থাকলে, “Add to cart” বা “add to bag” অপশনে ক্লিক করুন।
  5. শেষে, আপনার বেঁচে নেয়া প্রডাক্ট গুলি cart বা bag থেকে অর্ডার করুন “Order button” বা “pay button”এ ক্লিক করে।
  6. আপনাকে, প্রডাক্টের জন্য টাকা দেয়ার কথা বলা হবে। আপনি সোজা “cash on delivery” অপসন বেঁচে নিন। এতে, জিনিস ঘরে আসার পর টাকা দিতে পারবেন।
  7. ব্যাস, এখন আপনার দেয়া মোবাইল নম্বর ও ইমেইল আইডিতে “order confirmation” এর sms আসবে। এবং, শপিং ওয়েবসাইটে ধরে দেয়া সময়ের ভেতরে আপনার জিনিস আপনার ঘরে পাঠিয়ে দেয়া হবে।

তাহলে দেখলেন তো, কত সহজে আপনারা যেকোনো শপিং ওয়েবসাইটে গিয়ে অনলাইন কেনাকাটা ঘরে বসেই করে নিতে পারবেন।

অনলাইন কেনাকাটা করার ৫ টি লাভ ও সুবিধে 

আজ দিনের পর দিন, অনলাইন শপিং ওয়েবসাইট ব্যবহার কোরে কেনাকাটা করা লোকেদের সংখ্যা বেড়েই চলেছে।

এর কারণ হলো, বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট (e-commerce website) ব্যবহার করে অনলাইন জিনিস কিনলে আমাদের প্রচুর লাভ হয়।

কিছু লাভ বা সুবিধের ব্যাপারে আমি আপনাদের নিচে বলে দিচ্ছি।

  1. বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস (marketplace) ওয়েবসাইট গুলিতে আপনারা আলাদা আলাদা variety ও নতুন নতুন জিনিস পেয়ে যাবেন যেগুলি আমাদের লোকাল বাজারে পাওয়াটা কঠিন।
  2. কিনে নেয়া product বা সামগ্রী পছন্দ না হলে, কিছু দিনের ভেতরে রিটার্ন (return) করতে পারবেন। আপনার টাকা আপনাকে ঘুরিয়ে দেয়া হয়।
  3. Cash on delivery অপশনের মাধ্যমে, অর্ডার করা জিনিস ঘরে আসার পর টাকা দিতে পারবেন।
  4. অনলাইন শপিং ওয়েবসাইট গুলির বেশিরভাগ আমাদের বিভিন্ন offerdiscount দেয়। ফলে, অনেক কম টাকায় জিনিস পেয়ে যাবেন।
  5. প্রত্যেক product ও সামগ্রীর অনলাইন রিভিউ (online review) পোড়ে তারপর কিনতে পারবেন। এতে, আপনি যেই জিনিস অর্ডার করছেন, সেটা ভালো হবে কি না সে বেপারে অন্যদের থেকে কেনার আগেই জেনে নিতে পারবেন।
  6. অনলাইনে শপিং করার জন্য আপনার কোথাও যেতে হবেনা। ঘরে বসেই, নিজের মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে যেকোনো জিনিস কিনে নিতে পারবেন।

ভারতে জনপ্রিয় ও সেরা ৭ টি অনলাইন শপিং ওয়েবসাইট 

ভারতে এমনিতে অনেক অনেক ই-কমার্স শপিং সাইট রয়েছে। কিন্তু, সবগুলোই জনপ্রিয় বা লোকেদের মধ্যে প্রচলিত হতে পারেনি। কেবল, কিছু শংখন ওয়েবসাইট আছে, যেগুলির ব্যবহার অনেক বেশি পরিমানে করা হয়, অনলাইন কেনাকাটা করার ওয়েবসাইট হিসেবে।

 7 best online shopping websites in India

নিচে দেয়া শপিং সাইট গুলি ভারতে অনেক বেশি পরিমানে ব্যবহার করা হয় অনলাইন কেনাকাটার জন্য।

১. Amazon.in 

আমাজন, অনলাইন শপিং ওয়েবসাইটের রাজা বললে আমি ভুল হবোনা। এ সবচেয়ে অধিক জনপ্রিয় এবং এখানে আমরা অধিক কম দামেই যেকোনো জিনিস পেয়ে যাই।

Amazon এর same day delivery র জন্য অনেক বিখ্যাত। কিছু ক্ষেত্রে এবং কিছু কিছু শহরে আমাজন একদিনের মধ্যেই home delivery দিয়ে দেয়।

আমাজানের ওয়েবসাইটে আপনারা A to Z সব ধরণের product পেয়ে যাবেন। কাপড়, electronics, books, tools, parts, furniture, ঘরুয়া সামগ্রী (household products) এবং আরো অনেক।

তাছাড়া, Amazon এর ওয়েবসাইটে বিভিন্ন festivals এর সময়, অধিক পরিমানে অফার (offer) দেয়া হয়। এতে, অধিক কম দামেই জিনিস কিনতে পারবেন।

এমনিতে, ঘরে বোসে অনলাইন শপিং করার জন্য, আমাজন (amazon) আমার সব থেকে প্রিয় e-commerce website.

২. Flipkart.com 

Flipkart আমার দ্বিতীয় সব থেকে প্রিয় online marketplace website. এখানেও আপনারা সবকিছুই পাবেন। যেমন, cloths, electronics, books, furniture, sports equipment এবং আরো অনেক কিছু।

তাছাড়া, ফ্লিপকার্টে আমাদের ভালো পরিমানে ডিসকাউন্ট দেয়া হয়। যার ফলে, যেকোনো জিনিস আমরা অনেক কম দামেই পেয়ে যাই।

বিভিন্ন festivals এর সময় আমাদের বিভিন্ন অফার (offer) ফ্লিপকার্ট থেকে দেয়া হয়।

Flipkart এর থেকে আশা product গুলির কোয়ালিটি অনেক ভালো এবং কেবল ২ থেকে ৩ দিনেই দেশের যেকোনো জায়গায় ফ্লিপকার্ট থেকে জিনিস পেয়েযাবেন।

আমি নিজেই, ফ্লিপকার্ট থেকে আমার জন্য ল্যাপটপ (Laptop), স্মার্টফোন (smartphone) এবং আরো অনেক জিনিস কিনেছি। এবং, এখনো আমার ল্যাপটপ ও মোবাইল ভালো রকমেই কাজ করছে।

তাছাড়া, লোকাল মার্কেটের থেকে অনেক কম দামেই আমি জিনিস গুলি পেয়েছি।

তাই, ভারতে অনলাইন কেনাকাটার ওয়েবসাইট গুলির মধ্যে, ফ্লিপকার্ট (Flipkart) সেরা।

৩. Myntra 

Myntra হলো অনলাইন ফ্যাশন ওয়েবসাইটের রাজা। এখানে আপনারা ভালো ভালো এবং ব্র্যান্ডেড (branded) কাপড় পাবেন। আমি নিজেই, কিছুদিন আগে casual shirts কেনার উদ্দেশ্যে Myntra র ওয়েবসাইটে গিয়েছিলাম।

এখন, যখনি আমার কাপড় কিনতে হয় আমি কেবল Myntra থেকেই কিনি। কারণ, এখানে অনেক ভালো কোয়ালিটির কাপড় পাওয়া যায়।

Myntra তে আমরা latest fashion এর হিসেবে সব রকমের কাপড় পাই, যেগুলি লোকাল মার্কেটে পাওয়া যায়না।

Men এবং women দুজনের ক্ষেত্রেই এখানে আপনারা কাপড় পেয়ে যাবেন।

তবে, যদি আপনারা স্টাইলিশ (stylish), ভালো কোয়ালিটির এবং ব্র্যান্ডেড (branded) কাপড় অনলাইন কিনতে চান, তাহলে myntra হলো সেরা উপায়।

৪. Snapdeal.com 

Snapdeal ভারতের আরো একটি শপিং ওয়েবসাইট বা মার্কেটপ্লেস (marketplace) যেখানে আপনারা বিভিন্ন রকমের products পেয়ে যাবেন। যেমন, electronics, mobiles, laptops, clothing, footwear, household items, kitchen appliances এবং আরো অনেক।

এখানে আপনাদের বিভিন্ন রকমের daily offers দেয়া হয় যেগুলির মাধ্যমে অনেক ভালো ডিসকাউন্টে (discount) জিনিস পাবেন।

Amazon এর মতোই snapdeal ও আমাদের কিছু কিছু জায়গায় “same day delivery” দিয়ে দেয়।

৫. Jabong.com 

Jabong হলো ভারতের online multi-brand shopping website, যেখানে আপনারা বিভিন্ন brand এর products পেয়ে যাবেন। এখানে বিশেষ ভাবে, lifestyle এবং fashion products পাওয়া যায়।

বিভিন্ন কাপড়ের variety এবং বাজেট (budget) এর ভেতরে আপনি নিজের পছন্দ হিসেবে কাপড় কিনতে পারবেন।

তাছাড়া, Jabong এ আপনারা ভালো ভালো ব্র্যান্ড এর কাপড় ভালো discount এ পেয়ে যাবেন।

Jabong এ আমরা অনেক ভালো ভালো ব্র্যান্ড পেয়ে যাই। যেমন – Nike, Wrogn, U.S Polo, Adidas, Tommy hilfiger, Flying machine, The roadstear .

 ৬. Koovs.com 

Koovs.com হলো একটি online fashion website, যেখানে আপনারা men এবং women এর জন্য stylish cloths পাবেন। এখানে আপনারা latest fashion এর কাপড় পেয়ে যাবেন। এবং, অন্য ওয়েবসাইটের তুলনায় কাপড়ের দাম অনেক কম। যদি আপনারা তেমন কোনো ব্র্যান্ডেড কাপড় কিনতে চাননা, তাহলে কম দামে ভালো ভালো কাপড় এখান থেকে কিনে নিতে পারবেন।

৭. Paytm mall 

Paytm এর ব্যাপারে ক জানেনা, আমরা সবাই জানি। Paytm application আমরা সবাই ব্যবহার করি বিভিন্ন ধরণের online transaction করার জন্য।

Paytm application এর আরো একটি ভাগ রয়েছে, যেটাকে paytm mall বলা হয়। Paytm mall আসলে paytm এর তরফ থেকে তৈরি করা একটি অনলাইন শপিং ওয়েবসাইট বা app.

এখানে, আমরা A to Z সব ধরণের জিনিস বা product অনেক কম দামেই পেয়ে যাই। যেমন, electronics, clothing, furniture, household, grocery এবং আরো অনেক।

Paytm এ আপনারা প্রায় প্রত্যেক সময় বিভিন্ন cashback offers পাবেন। এতে, কম দামে জিনিস কেনার সাথে সাথে, কিছু টাকা আপনি ঘুরিয়েও পাবেন নিজের paytm wallet এ।

 

আমাদের শেষ কথা,

তাহলে বন্ধুরা, জানলেন তো, ভারতের কিছু জনপ্রিয় এবং সেরা অনলাইন শপিং ওয়েবসাইট গুলির ব্যাপারে ? তাছাড়া এই আর্টিকেলে আমি আপনাদের, অনলাইন জিনিস কেনার কিছু লাভ এর ব্যাপারেও বলেছি।

তবে, অনলাইন জিনিস কেনাকাটার জন্য আপনার প্রিয় শপিং ওয়েবসাইট কোনটি ? আমাদের কমেন্ট কোরে জানিয়ে দিন।